UPSC Prelims 2024: লোকসভা নির্বাচনের জের! পিছিয়ে গেল UPSC-র প্রিলিম, কবে হচ্ছে পরীক্ষা?

UPSC CSE Prelims 2024 Postponed: UPSC Prelims CSE পরীক্ষা পিছিয়ে ১৬ জুন হতে চলেছে। ২০২৪ সালের এপ্রিল মাসে নির্বাচন কমিশন ১৮তম লোকসভা নির্বাচনের নিঘর্ণ্ট ঘোষণার পর পরীক্ষার দিন বদলানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

Updated By: Mar 20, 2024, 02:54 PM IST
UPSC Prelims 2024: লোকসভা নির্বাচনের জের! পিছিয়ে গেল UPSC-র প্রিলিম, কবে হচ্ছে পরীক্ষা?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভা নির্বাচনের কারণে পিছিয়ে গেল ইউপিএসসি সিভিল সার্ভিসের প্রিলিমের পরীক্ষা। ২৬ মে হওয়ার কথা ছিল প্রিলিম পরীক্ষা। কিন্তু লোকসভা নির্বাচন শেষ হচ্ছে ৪ জুন। সে কারণেই পিছিয়ে যায় পরীক্ষা। UPSC Prelims CSE পরীক্ষা পিছিয়ে ১৬ জুন হতে চলেছে। ২০২৪ সালের এপ্রিল মাসে নির্বাচন কমিশন ১৮তম লোকসভা নির্বাচনের নিঘর্ণ্ট ঘোষণার পর পরীক্ষার দিন বদলানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন, UP Horror: টাকা ধার নেওয়ার পর ভয়ঙ্কর কাণ্ড, প্রতিবেশী মহিলার ২ সন্তানের গলা কেটে দিল চেনা যুবক

ওয়েবসাইটে একটি বিবৃতিতে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) বলেছে, এই পরীক্ষা ২৬ মে থেকে ১৬ জুন পর্যন্ত সিভিল সার্ভিস প্রিলিম পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। ইউপিএসসি সিভিল সার্ভিসেস মেন-এর পরীক্ষা আগামী ২০ সেপ্টেম্বর থেকে পাঁচ দিন হবে। এর আগে কমিশন ২০২৪ সালের সিভিল সার্ভিসেস পরীক্ষার রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়িয়েছে। সরকারি ঘোষণা অনুযায়ী, আবেদনের শেষ তারিখ ৬ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। যা ৭ মার্চ থেকে ১৩ মার্চ পর্যন্ত খোলা ছিল।

এ বছর কমিশন সি এস ই-র জন্য মোট ১,০৫৬ টি এবং আইএফও-র জন্য ১৫০ টি শূন্যপদের বিজ্ঞপ্তি দিয়েছে। ইউপিএসসি-র এসএসসি পরীক্ষা তিনটি পর্যায়ে হয় – প্রিলিমিনারি, মেইন এবং পার্সোনালিটি টেস্ট। ইউপিএসসি-র প্রাথমিক পরীক্ষার বিষয় ভিত্তিক প্রশ্ন। কাট অফ নম্বর থেকে বেশি নম্বর পাওয়া প্রার্থীরা ইউপিএসসি-র মেইন পরীক্ষার জন্য নথিভুক্ত হতে পারবেন।

আরও পড়ুন, Green Zomato: চালু হতে-না-হতেই সমালোচনার ঝড়ের মুখে জোম্যাটোর 'খাঁটি নিরামিষ' ব্যবস্থা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.