কে কোথায় হাঁটছে তা দেখা সম্ভব নয়! ব্যবস্থা নিক রাজ্য, সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

কিন্তু কড়া ভাষায় সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, এবিষয়ে সিদ্ধান্ত নিতে হবে রাজ্যগুলিকেই। আদালত এইসব কথা শুনবেও না, সিদ্ধান্তও নেবেনা।

Updated By: May 15, 2020, 02:04 PM IST
কে কোথায় হাঁটছে তা দেখা সম্ভব নয়! ব্যবস্থা নিক রাজ্য, সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: লকডাউনের মধ্যে বাড়ি ফেরার জন্য হাজার হাজার কিলোমিটার হেঁটে চলেছেন পরিযায়ী শ্রমিকরা। সেই শ্রমিকদের রাস্তায় জল ও খাবারের ব্যবস্থা করুক কেন্দ্র। দেশের সর্বোচ্চ আদালতের কাছে এমনই আবেদন করেছিলেন আইনজীবী আলোক শ্রীবাস্তব। কিন্তু কড়া ভাষায় সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, এবিষয়ে সিদ্ধান্ত নিতে হবে রাজ্যগুলিকেই। আদালত এইসব কথা শুনবেও না, সিদ্ধান্তও নেবেনা। কোন রাজ্য থেকে কোন শ্রমিক হেঁটে বাড়ি ফিরছেন, তা সুপ্রিম কোর্টের পক্ষে দেখা সম্ভব নয়।

আরও পড়ুন:করোনায় নরক মহারাষ্ট্র! এক লক্ষ থেকে দুঘর পিছিয়ে ভারত

কিন্তু লকডাউনের জেরে যেসব পরিযায়ী  শ্রমিক ভিন রাজ্যে আটকে পড়েছেন, তাঁদের শোচনীয় অবস্থার ছবি বারবার ধরা পড়েছে। কেউ কেউ কয়েকশো কিলোমিটার হেঁটে বাড়িও ফিরেছেন। হাঁটতে গিয়ে পথেই প্রাণ হারিয়েছেন বহুজন। সম্প্রতি এক ব্যক্তি তাঁর অন্তসত্ত্বা স্ত্রী ও মেয়েকে কাঠের পাটাতনে বসিয়ে প্রায় ৭০০ কিলোমিটার হেঁটে পাড়ি দিয়েছেন।কিংবা এক মা ট্রলিব্যাগে তাঁর সন্তানকে শুইয়ে হেঁটে চলেছেন। এই মর্মান্তিক ছবিগুলি বারবার উঠে এসেছে।

কিন্তু মহারাষ্ট্রের মালগাড়ির তলায় ১৬ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যুর প্রসঙ্গ আসলে সুপ্রিম কোর্টের বিচারপতিরা উল্টে প্রশ্ন করেন, "রেললাইনের ওপর কেউ ঘুমিয়ে পড়লে কীভাবে আটকানো সম্ভব এই ঘটনা! কোনও বারণ না শুনে যাঁরা হেঁটে চলেছেন, তাঁদের আটকানোর উপায় কী?" কেন্দ্রের তরফে তুষার মেহতা অবশ্য জানিয়েছেন, পরিয়ায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে ইতিমধ্যেই গণপরিবহনের ব্যাবস্থা করেছে সরকার।

.