USA on Kejriwal: বন্ধু জার্মানির পর এবার আমেরিকা, কেজরি ইস্যুতে উঠল ন্যায়ের দাবি!

প্রথমে জার্মান বিদেশ দফতর এবং তারপরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া এসেছে। তাঁদের দাবি আম আদমি পার্টির নেতা, অন্য যে কোনও ভারতীয় নাগরিকের মতো অভিযোগের মুখোমুখি, একটি ন্যায্য এবং নিরপেক্ষ বিচারের অধিকারী। জার্মান সরকারের একজন মুখপাত্র শুক্রবার বলেছেন, ‘আমরা অনুমান করি এবং আশা করি যে বিচার বিভাগের স্বাধীনতা এবং মৌলিক গণতান্ত্রিক নীতিগুলির সঙ্গে সম্পর্কিত মানগুলিও এই ক্ষেত্রে প্রয়োগ করা হবে’।

Updated By: Mar 26, 2024, 05:24 PM IST
USA on Kejriwal: বন্ধু জার্মানির পর এবার আমেরিকা, কেজরি ইস্যুতে উঠল ন্যায়ের দাবি!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন যুক্তরাষ্ট্র সরকার অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারের প্রতিবেদনগুলি পর্যবেক্ষণ করছে এবং ভারতীয় সরকারকে, কারাগারে আটক দিল্লির মুখ্যমন্ত্রী এবং বিরোধী নেতার জন্য ‘একটি ন্যায্য, স্বচ্ছ এবং সময়োপযোগী আইনি প্রক্রিয়া’ নিশ্চিত করতে উৎসাহিত করেছে। স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র এই সপ্তাহে রয়টার্সকে এই কথা বলেছেন।

প্রথমে জার্মান বিদেশ দফতর এবং তারপরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া এসেছে। তাঁদের দাবি আম আদমি পার্টির নেতা, অন্য যে কোনও ভারতীয় নাগরিকের মতো অভিযোগের মুখোমুখি, একটি ন্যায্য এবং নিরপেক্ষ বিচারের অধিকারী।

জার্মান সরকারের একজন মুখপাত্র শুক্রবার বলেছেন, ‘আমরা অনুমান করি এবং আশা করি যে বিচার বিভাগের স্বাধীনতা এবং মৌলিক গণতান্ত্রিক নীতিগুলির সঙ্গে সম্পর্কিত মানগুলিও এই ক্ষেত্রে প্রয়োগ করা হবে’।

আরও পড়ুন: Neha Rathore: 'আমি কি মিয়া খালিফা!' মোদীকে নালিশ গায়িকার...

ভারত সরকার এই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। জার্মান রাষ্ট্রদূতকে তলব করেছে এবং বিদেশ দফতরের মুখপাত্রের মন্তব্যকে ‘অভ্যন্তরীণ বিষয়ে স্পষ্ট হস্তক্ষেপ’ বলে চিহ্নিত করেছে।

বিদেশ মন্ত্রক বলেছে, ‘আমরা এই ধরনের মন্তব্যকে আমাদের বিচার প্রক্রিয়ায় হস্তক্ষেপ এবং আমাদের বিচার বিভাগের স্বাধীনতাকে ক্ষুণ্ন করার মত দেখি,’ পক্ষপাতদুষ্ট অনুমানগুলি সবচেয়ে অযৌক্তিক।

জার্মানির প্রতি ভারতের প্রতিবাদ সম্পর্কে জানতে চাইলে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র রয়টার্সকে বলেন, ‘ভারত সরকারের সঙ্গে তাদের আলোচনার বিষয়ে মন্তব্য করার জন্য আমরা আপনাকে জার্মান বিদেশ মন্ত্রকে যাওয়ার অনুরধ জানাই’।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার মার্কিন বিদেশ দফতরের বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি। এর আগে সিএএ ইস্যুতেও সরব হয় আমেরিকা। 

আরও পড়ুন: Holi Scooty Viral Video Of Two Girls: হোলির দিনে স্কুটিতে সমপ্রেম, দুই তরুণীর অস্থির আদরে তোলপাড়!

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট গত সপ্তাহে কেজরিওয়ালকে হেফাজতে নেয়। নাটকীয় পরিস্থিতিতে দিল্লির আদালত গ্রেফতারির হাত থেকে তাঁর সুরক্ষা প্রত্যাখ্যান করার পরে তার বাসভবনে গভীর রাতে অভিযান চালায় ইডি।

তাকে সাত দিনের জন্য কেন্দ্রীয় সংস্থার হেফাজতে পাঠানো হয়েছিল। অর্থাৎ, বৃহস্পতিবার পর্যন্ত তিনি হেফাজতে থাকবেন।

কেজরিওয়ালকে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের এক মাসেরও কম আগে আবগারি নীতি কেলেঙ্কারির অভিযোগে গ্রেফতার করা হয়েছিল।

মুখ্যমন্ত্রীর গ্রেফতারের ঘটনা দিল্লিতে প্রতিবাদের সূত্রপাত করেছে। আপ আইএনডিআইএ ব্লকে মিত্র কংগ্রেস, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল এবং তামিলনাড়ুর ক্ষমতাসীন দ্রাবিড় মুনেত্র কাজগম সহ বিরোধী দলগুলির বিরুদ্ধে এজেন্সির পদক্ষেপের নিন্দা জানিয়েছে।

মঙ্গলবার দিল্লিতে বেশ কিছু AAP কর্মীকে পুলিস আটক করেছে যখন তারা প্রধানমন্ত্রীর বাড়ির দিকে মিছিল করার চেষ্টা করেছিল। বিজেপি, ইতিমধ্যে, কেজরিওয়ালকে পদত্যাগ করার জন্য চাপ দেওয়ার জন্য নিজস্ব একটি মেগা মার্চ করেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.