WB Lok Sabha Election 2024: এবারও বাংলায় ৭ দফাতেই ভোটগ্রহণ, জেনে নিন আপনার জেলায় ভোট কবে

WB Lok Sabha Election 2024: কমিশনের তরফে জানানো হয়েছে যে এই বছরের নির্বাচনে প্রথমবার ভোট দেবেন ১.৮ কোটি জন। দেশে যুব ভোটার (২০-২৯ বছর) ১৯.৭৪ কোটি। বিশেষভাবে সক্ষম ভোটার ৮৮.৪ লক্ষ। ১০০ বছরের উর্ধ্বে বয়স এমন ভোটার রয়েছেন ২.১৮ লক্ষ  

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Mar 16, 2024, 11:40 PM IST
WB Lok Sabha Election 2024: এবারও বাংলায় ৭ দফাতেই ভোটগ্রহণ, জেনে নিন আপনার জেলায় ভোট কবে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত কয়েকটি নির্বাচনে বাংলায় ভোট হয়েছে একাধিক দফায়। কারণ হিসেবে যুক্তি ছিল বাংলায় ভোটে হিংসা হয়। তা রুখতেই একাধিক ধারায় ভোট গ্রহণ। ফলে প্রায় একমাস ধরে চলে ভোট প্রক্রিয়ায়। এনিয়ে প্রতিবাদ হলেও গতবার ৭ দফাতে ভোট নেওয়া হয়েছিল বাংলায়। এবারও বাংলায় লোকসভা ভোট নেওয়া হচ্ছে ৭ দফায়। শেষ দফায় ভোট নেওয়া হবে বাংলা, বিহার, উত্তরপ্রদেশে।এককথায় লোকসভা ভোট শুরু হচ্ছে ১৯ এপ্রিল এবং শেষদফার ভোট নেওয়া হবে ১ জুন। ফলপ্রকাশ ৪ জুন।

আরও পড়ুন- ৭ দফায় হবে লোকসভা নির্বাচন, জেনে নিন কবে ভোট দিচ্ছেন আপনি...

বাংলায় প্রথম দফা থেকে শেষদফা পর্যন্ত ভোট নেওয়া হবে। অর্থাত্ গোটা দেশে ৭ দফায় ভোট। রাজ্যেও ভোট নেওয়া হবে ৭ দফায়। প্রথম দফায় ভোটে নেওয়া হবে ৩ জেলায়, দ্বিতীয় দফায় ৩ জেলায়, তৃতীয় দফায় ৪ জেলায়, চতুর্থ দফায় ৮ জেলায়, পঞ্চম দফায় ৭ জেলায়, ষষ্ঠ দফায় ৮ জেলায় ও সপ্তম দফায় ৯ জেলায় ভোট নেওয়া হবে।

কোন জেলায় ভোট কবে, কোন দফায়-

দফা ১ - ১৯ এপ্রিল ২০২৪। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ২ - ২৬ এপ্রিল ২০২৪। রায়গঞ্জ, বালুরঘাট, দার্জিলিং লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৩ – ৭ মে ২০২৪। মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, মুর্শিদাবাদ, জঙ্গিপুর লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৪ – ১৩ মে ২০২৪। বহরমপুর, কৃষ্ণনগর, রাণাঘাট, বোলপুর, বীরভূম, বরধমান-পুর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৫ – ২০ মে ২০২৪। শ্রীরামপুর, ব্যারাকপুর, বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, আরামবাগ লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৬ – ২৫ মে ২০২৪। তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বিষ্ণুপুর, মেদিনীপুর, পুরুলিয়া লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৭ – ১ জুন ২০২৪। দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ডহারবার, যাদবপুর, কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ লোকসভা আসনে হবে নির্বাচন।   

শনিবার মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এক সাংবাদিক সম্মেলনে বলেন, অবাধ ও শান্তিপূর্ণ ভোট করানোই আমাদের লক্ষ্য। এর জন্য দেশের প্রায় আটশো জেলাশাসকদের সঙ্গে কথা বলেছি। এতবড় একটা দেশে লজিস্টিকসরের ব্য়বস্থা করাই বড় চ্যালেঞ্জ। ১০.৫ ভোটকেন্দ্র, ১.৫ কোটি পোলিং কর্মী ও নিরাপত্তারক্ষী কাজ করছেন। ইভিএম ব্যবহার করা হচ্ছে ৫৫ লাখ। মোট ভোটার ৯৬.৮ কোটি, পুরুষ ৪৯ কোটি, মহিলা ৪৮ কোটি, তরুণ ভোটার ১.৮২ কোটি তরুণ ভোটার। মহিলা ভোটারদের সংখ্য বেড়েছে। দেশের ১২ রাজ্য এমন আছে যেখানে মহিলা ভোটারের সংখ্যা এবার পুরুষের থেকে বেশি। এবার ভোটে অসুস্থ মানুষজনের জন্য হুইল চেয়ার থাকবে। ৮৫ বছরের বেশি বয়সের মানুষ জনের বাড়িতে গিয়ে ভোট নেওয়া হবে। এর জন্য বিশেষ ফর্ম জারি করবে কমিশন। এবার ভোটে হিংসার কোনও জায়গা নেই। রক্তপাতহীন নির্বাচন করতে বদ্ধ পরিকর কমিশন। হিংসা রুখতে যা করার তা করা হবে।

রাজীব কুমার আরও বলেন, মাসল পাওয়ারের সঙ্গে সঙ্গে মানি পাওয়ার কমানোর চেষ্টা করবে কমিশন। এর জন্য সব এজেন্সিগুলিকেই সতর্ক করা হবে। আয়কর, জিএসটি-সহ সব এজেন্সি গুলিকেই সক্রিয় করা হবে। ভোটে ভুল তথ্য আমাদের সমস্যায় ফেলে। ফেক নিউজ গুজব তৈরি করে। সেশ্যাল মিডিয়ায় এই ধরনের খবর ছড়ানো রোখার ব্যবস্থা করা হবে। সাধারণ মানুষকেও সতর্ক থাকবে হবে হাতের কাছে যা এল সেটাই শেয়ার করে ফেলে ফেললনম। এবার ভোটে ২১০০ অবজারভার থাকছেন নজরদারির জন্য। ফোর্সের ব্যাপারে খরব দেবে।     

দেশের ২৬ বিধানসভায় উপনির্বাচন বাকী আছে। লোকসভা ভোটের সঙ্গে ওইসব বিধানসভায় উপনির্বাচনও হয়ে যাবে। সিকিম, ওডিশা, অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশে বিধানসভা ভোট হবে লোকসভার সঙ্গেই। অন্দ্র প্রদেশে ভোট হবে ৩০ মে, অরুণাচলে বিধানসভা ভোট হবে ১৯ এপ্রিল, সিকিমে বিধানসভা ভোট হবে ১৯ এপ্রিল, ওড়িশা ভোটে নেওয়া হবে ১৩ মে ও ২০ মে। গোটা দেশে ভোট গণনা হবে ৪ জুন।

সাত দফায় হবে লোকসভা ভোট

প্রথম দফা ভোট নেওয়া হবে ১৯ এপ্রিল।

দ্বিতীয় দফায় ভোটে নেওয়া হবে ২৬ এপ্রিল।

তৃতীয় দফায় ৭ মে ভোট।

চতুর্থ দফায় ভোটে নেওয়া হবে ১৩ মে।

পঞ্চম দফা ২০ মে।

ষষ্ঠ দফায় ২৫ মে।

সপ্তম দফায় ভোট নেওয়া হবে ১ জুন।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.