RBI | Currency: ফের আসছে ৫০০-র থেকে বড় নোট? জেনে নিন কী বলছে সরকার...

2000 Note Circulation Ban: সাম্প্রতিক অতীতে ভারতে ডিজিটাল পেমেন্ট দ্রুত বৃদ্ধি পেয়েছে। এমন পরিস্থিতিতে, আরবিআইকে কি আবার ৫০০ টাকার থেকে বড় নোট ইস্যু করতে হবে, আসুন উত্তরটি জেনে নিন।

Updated By: May 21, 2023, 09:11 AM IST
RBI | Currency: ফের আসছে ৫০০-র থেকে বড় নোট? জেনে নিন কী বলছে সরকার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) সমস্ত ২০০০ টাকার নোট প্রত্যাহারের কথা ঘোষণা করেছে। ২০১৬ সালে নোট বাতিলের পর এই নোটগুলি চালু করা হয়েছিল। তবে, ২০০০ টাকার নোট অবৈধ ঘোষণা করা হয়নি। অর্থাৎ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই নোটগুলি প্রচলিত থাকবে। এদিকে, প্রশ্ন উঠছে ৫০০ টাকার থেকে বড় নোট আবার ইস্যু করা হবে কিনা। এর প্রতিক্রিয়ায়, আরবিআইয়ের প্রথম গভর্নর আর গান্ধী বলেছিলেন যে ভারতে ৫০০ এর বেশি বড় নোটের প্রয়োজন নেই।

আরও পড়ুন: Assam Teacher Dress Coad: স্কুলে শিক্ষক-শিক্ষিকাদের জন্য পোশাক ফরমান, চালু হল এই রাজ্যে

৫০০ এর থেকেবড় নোটের প্রয়োজন নেই

প্রাক্তন আরবিআই গভর্নর আর গান্ধীও বলেছিলেন যে ভারতে যেভাবে ডিজিটাল লেনদেন বাড়ছে তা দেখে মনে হচ্ছে ভারতে বড় নোটের দরকার নেই। সময়ের সঙ্গে সঙ্গে ডিজিটাল পেমেন্ট সিস্টেম বৃদ্ধি পেয়েছে এবং এটি ছাড়াও ভারতে কম মুদ্রাস্ফীতি রয়েছে। এর পরিপ্রেক্ষিতে ভারতে বড় নোট দেওয়ার প্রয়োজন নেই।

কেন ২০০০ এর নোট বন্ধ?

প্রধানমন্ত্রীর প্রাক্তন প্রিন্সিপাল সেক্রেটারি নৃপেন্দ্র মিশ্র ফোনে বলেছিলেন যে প্রধানমন্ত্রী মোদীর ভাবনা শুরু থেকেই ছিল যে বিশেষ পরিস্থিতিতে ২০০০ টাকার নোট একটি অস্থায়ী ব্যবস্থা। বিশেষ করে গরীবদের জন্য লেনদেন করা বাস্তবসম্মত নয়। এই নোটটি দীর্ঘদিন প্রচলনে রাখলে কালো টাকাকে উৎসাহিত করা হত, কর ফাঁকি দেওয়ার সুযোগ দেওয়া হত। তাই ২০০০ টাকার নোট প্রত্যাহার করার সিদ্ধান্ত জনস্বার্থে এবং দেশের স্বার্থে।

আরও পড়ুন: Sperm Whale Vomit: তামিলনাডুতে উদ্ধার হল বহুমূল্য তিমির বমি, দাম শুনলে চোখ কপালে উঠবে

কিভাবে ২০০০ নোট পরিবর্তন করা যাবে?

নৃপেন্দ্র মিশ্র ২০১৬ সালে নোট বাতিলের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রিন্সিপাল সেক্রেটারি ছিলেন। ২০০০ টাকার নোট আর ব্যাংক দেবে না। একবারে ২০০০ টাকার ১০টি নোট ব্যাঙ্কে জমা করা যাবে। ব্যাংক এর বিনিময়ে ২০,০০০ টাকা মুল্যার অন্য নোট দেবে।

সরকারকে আক্রমণ বিরোধীদের

অন্যদিকে, রাজনৈতিক মহলে ২০০০ টাকার নোট নিয়ে আক্রমণ শুরু হয়েছে বিজেপি-র বিরুদ্ধে। তবে অনেকেই মনে করছেন যে সরকারের ২০০০ টাকার নোটকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত দুর্নীতি বন্ধ করতে সঠিক। ইতিমধ্যে সাধারণ নাগরিকরা ব্যাংকে ২০০০ নোট জমা দেওয়ার জন্য প্রতিটি ব্রাঞ্চে পৌঁছতে শুরু করেছে যাতে কোনও অসুবিধা ছাড়াই নোটগুলি সহজেই ব্যাংকে জমা করা যায়।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে সরকারকে কটাক্ষ করেছেন যে এটা কি ভুল সিদ্ধান্তকে ঢাকা দেওয়ার চেষ্টা হচ্ছে? প্রথমে নোটবন্দি অর্থনীতিতে আঘাত করেছে। নোটবন্দির কারণে কোটি কোটি চাকরি চলে গিয়েছে। একদিকে যেখানে সরকারের বক্তব্য, জনস্বার্থের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, অন্যদিকে কংগ্রেস সহ বিরোধী দলগুলির আক্রমণ অব্যাহত রয়েছে। AIMIM সভাপতি আসাদউদ্দিন ওয়াইসিও ২০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.