Assam Teacher Dress Coad: স্কুলে শিক্ষক-শিক্ষিকাদের জন্য পোশাক ফরমান, চালু হল এই রাজ্যে

Assam Teacher Dress Coad: সরকারের পোশাক বিধি অমান্য করলে কড়া ব্যবস্থা যে নেওয়া হবে তা মনে করিয়ে দিয়েছে স্কুল শিক্ষা দফতর। ওই নির্দেশিকা নিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী ড.রানোজ পেগু জানিয়েছেন, রাজ্য সরকার স্কুল চালানোর জন্য বেশকিছু নিয়মকানুন বলবত করছে

Updated By: May 20, 2023, 07:35 PM IST
Assam Teacher Dress Coad: স্কুলে শিক্ষক-শিক্ষিকাদের জন্য পোশাক ফরমান, চালু হল এই রাজ্যে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুধু পড়ালেই হবে না। উপযুক্ত পোশাক পরে আসতে হবে স্কুলে। শিক্ষকদের জন্য এমনটাই ফরমান জারি করল অসম সরকার। স্কুল শিক্ষা দফতরের তরফে জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে স্কুলে শিক্ষাকদের মার্জিত পোশাক পরে আসতে হবে। পুরুষ ও মহিলাদের জিন্স বা লেগিংস পরে আসা যাবে না। পুরুষরা পরতে পারবেন না টি শার্ট, জিন্স। 

আরও পড়ুন-মুখ্যমন্ত্রীকে করজোড়ে বলি, আপনার চাকরবাকরের চোখরাঙানি সহ্য করতে পারব না: বিস্ফোরক মদন 

সরকারের তরফে জারি করা ওই নোটিস বলা হয়েছে, লক্ষ্য করা যাচ্ছে স্কুলে বেশকিছু শিক্ষক তাদের নিজেদের ইচ্ছে মতো পোশাক পরে স্কুলে আসছেন। ওইসব পোশাক মানুষের চোখে লাগছে। শিক্ষকদের ক্ষেত্রে ধরে নেওয়া হয় তাদের চালচলন, পোশাক সবসময় শালীন হবে। তাই তাদের পোশাক নিয়ে নিয়ম তৈরি করা পদক্ষেপ নিয়েছে সরকার। পেশাগত নিষ্ঠার সঙ্গে শালীনতাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে মহিলাদের মার্জিত, সাফ, উজ্জ্বল নয় এমন রংয়ের পোশাক পরতে হবে। ক্যাজুয়াল ও পার্টি ড্রেস পরে স্কুলে আসা যাবে না। পুরুষ শিক্ষকরা শার্ট-প্যান্ট পরে আসবেন। কখনওই জিন্স বা টি শার্ট নয়। মহিলারা সালোয়ার কামিজ, শাড়ি, মেখলা চাদর পরে আসতে পারবেন। তবে জিন্স, টি শার্ট, লেগিংস একেবারেই নয়।

সরকারের পোশাক বিধি অমান্য করলে কড়া ব্যবস্থা যে নেওয়া হবে তা মনে করিয়ে দিয়েছে স্কুল শিক্ষা দফতর। ওই নির্দেশিকা নিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী ড.রানোজ পেগু জানিয়েছেন, রাজ্য সরকার স্কুল চালানোর জন্য বেশকিছু নিয়মকানুন বলবত করছে। চালু করা হচ্ছে রুল বুক। তার মধ্যে থাকছে ড্রেস কোডও। সেখানে শিক্ষাকদের শালীন পোষাক পরে আসতে বলা হয়েছে। কোনও ক্যাজুয়াল পোশাক পরে আসা যাবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.