ভারতের মাত্র ১ শতাংশ ধনী দেশের ৫২ শতাংশ সম্পদের মালিক

ভারতের মাত্র ১০ শতাংশ মানুষ দেশের ৭৭.৪ শতাংশ সম্পদের মালিক। আরও স্পষ্ট করে বললে, দেশের মাত্র ১ শতাংশ মানুষ ৫১.৫৩ শতাংশ সম্পদের অধিকারী

Updated By: Jan 21, 2019, 11:00 AM IST
ভারতের মাত্র ১ শতাংশ ধনী দেশের ৫২ শতাংশ সম্পদের মালিক

নিজস্ব প্রতিবেদন: ভারতে ধনীদের সম্পদ দিন দিন কতটা বাড়ছে তার একটা চমকে দেওয়া মতো তথ্য দিল অক্সফাম। দাভসে আয়োজিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক অধিবেশনের আগে এক পরিসংখ্যান প্রকাশ করল আন্তর্জাতিক ওই সংস্থা।

সোমবার প্রকাশিত অক্সফামের রিপোর্টে দেখা যাচ্ছে ভারতে কোটিপতিদের অর্থ দিনে ২২০০ কোটি টাকা পর্যন্ত বেড়েছে গত বছর। দেশের ১ শতাংশ ধনীর সম্পদ বৃদ্ধি পেয়েছে ৩৯ শতাংশ পর্যন্ত। অন্যদিকে, দেশের অর্ধেক মানুষের সম্পদ বেড়েছে প্রায় ৩ শতাংশ।

আরও পড়ুন-দেওয়াল টপকে সোজা সিংহের খাঁচায় যুবক, চোখের নিমেষেই ভয়ঙ্কর কাণ্ড পঞ্জাবের চিড়িয়াখানায়

অক্সফাম তার সমীক্ষায় জানিয়েছে, বিশ্বের ধনীদের সম্পদ গতবছর বেড়েছে ১২ শতাংশ। ডলারের হিসেবে তা ২৫ লাখ বিলিয়ন। আর দুনিয়ার গরিবদের সম্পদের পরিমাণ কমেছে ১১ শতাংশ।

সংস্থার ডিরেক্টর উইনি বায়ানিমা ওই সমীক্ষা রিপোর্ট সম্পর্কে জানিয়েছেন, দুনিয়ার ধনী-দরিদ্রের ওই ফারাকটা খুবই উদ্বেগজনক। ভারতে গুটিকয়েক দেশের সম্পদের অধিকাংশের মালিক। অন্যদিকে, দেশের গরিব মানুষ বেঁচে থাকার জন্য এখনও কঠিন লড়াই করছেন। দেশের ১ শতাংশ মানুষের সঙ্গে বাকী মানুষদের সম্পদের এই পার্থক্যটা দেশের সামাজিক ও গাণতান্ত্রিক কঠামোটাই নষ্ট করে দেবে।

আরও পড়ুন-বড় খবর! ‘জম্মু ও কাশ্মীরে ফের সরকার গঠন করবে বিজেপি’

উইনি আরও জানিয়েছেন, ভারতের মাত্র ১০ শতাংশ মানুষ দেশের ৭৭.৪ শতাংশ সম্পদের মালিক। আরও স্পষ্ট করে বললে, দেশের মাত্র ১ শতাংশ মানুষ ৫১.৫৩ শতাংশ সম্পদের অধিকারী। একেবারে শেষধাপের ৬০ শতাংশ মানুষ দেশের মাত্র ৪.৮ শতাংশ সম্পদের মালিক। পাশাপাশি দেশের ৯ জন ধনীর সম্পদ দেশের ৫০ শতাংশ মানুষের সম্পদের সমান। 

.