কর্ণাটকেও বিজেপির সরকার! বৃহস্পতিবার শপথ নেবেন ইয়েদুরাপ্পা

সাংবিধানিক রীতি এবং সারকারিয়া কমিশনের সুপারিশ মানলে কর্নাটকে প্রথম ডাক পাওয়ার কথা ইয়েদুরাপ্পা ব্রিগেডেরই। আর সেই পথে হেঁটেই রাজ্যপাল বাজুভাই বালা কর্ণাটকের মুখ্যমন্ত্রীর পদে শপথগ্রহণের জন্য ডেকে পাঠালেন বর্ষীয়ান বিজেপি নেতা ইয়েদুরাপ্পাকে।

Updated: May 16, 2018, 11:56 PM IST
কর্ণাটকেও বিজেপির সরকার! বৃহস্পতিবার শপথ নেবেন ইয়েদুরাপ্পা
বিএস ইয়েদুরাপ্পা।

নিজস্ব প্রতিবেদন: কর্ণাটক বিধানসভা নির্বাচন নিয়ে এখন সরগরম জাতীয় রাজনীতি। রাজ্যের মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে অবশেষে সব জল্পনা, বিতর্কের অবসান হল। দাক্ষিণাত্য মসনদে শাসক হওয়ার স্নায়ুর লড়াইয়ে শেষ হাসি হাসলেন বিএস ইয়েদুরাপ্পা। কর্ণাটক রাজভবন সূত্রের খবর, বৃহস্পতিবার সরকার গড়তে ডাক পড়েছে ইয়েদুরাপ্পার৷ এ দিন সকাল ৯টায় শপথগ্রহণ করবেন তিনি এবং আগামী ১৫ দিনের মধ্যে প্রমাণ দিতে হবে সংখ্যাগরিষ্ঠতার৷

আরও পড়ুন: দেবগৌড়া পুত্রকে টেলিফোনে পরামর্শ মমতার

একক সংখ্যারিষ্ঠ দল হলেও ম্যাজিক ফিগার থেকে খানিকটা পিছনে রয়েছে বিজেপি। এ দিকে কুমারস্বামীকে সামনে রেখে জেডিএসকে নিঃশর্ত সমর্থনের আশ্বাস দিয়ে কর্ণাটকে জোট সরকার গড়ার পথে এগোচ্ছিল কংগ্রেস। রাজ্যে সরকার গঠনের লক্ষ্যে রাজ্যপালের কাছে দাবিও জানায় কংগ্রেস-জেডিএস জোট।

আরও পড়ুন: কর্ণাটকে রাজ্যপাল বিজেপিকে সরকার গড়তে ডাকলে সুপ্রিম কোর্টে ‌যাবে কংগ্রেস

কিন্তু সাংবিধানিক রীতি এবং সারকারিয়া কমিশনের সুপারিশ মানলে কর্নাটকে প্রথম ডাক পাওয়ার কথা ইয়েদুরাপ্পা ব্রিগেডেরই। আর সেই পথে হেঁটেই রাজ্যপাল বাজুভাই বালা কর্ণাটকের মুখ্যমন্ত্রীর পদে শপথগ্রহণের জন্য ডেকে পাঠালেন বর্ষীয়ান বিজেপি নেতা ইয়েদুরাপ্পাকে।

রাত ফুরলেই বৃহস্পতিবার সকাল ৯টায় শপথ নেবেন ইয়েদুরাপ্পা। কিন্তু হাল ছাড়তে এখনও রাজি নয় কংগ্রেস-জেডিএস জোট। ইয়েদুরাপ্পার শপথ নেওয়ার আগেই শীর্ষ আদালতের দ্বারস্থ হতে চান তাঁরা। শপথের খবর নিশ্চিত হতেই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রর বাড়ি-মুখো হয়েছেন কংগ্রেস নেতৃত্ব। রাজ্যপালের সিদ্ধান্তের বিরুদ্ধে কংগ্রেসের আবেদনের শুনানি মধ্যরাতেই হোক, এমনটাই লক্ষ্য। তাই কংগ্রেস নেতা অভিষেক সিংভির নেতৃত্বে দীপক মিশ্রর বাড়ি যাচ্ছে কংগ্রেস। এ দিকে ইতিমধ্যেই প্রধান বিচারপতির বাসভবনের সামনে নিরাপত্তা বাড়ানো হয়েছে। সব মিলিয়ে কর্ণাটক বিধানসভা নির্বাচনী নাটক এখনও অব্যহত।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close