সরযূর তটে ৩ লক্ষের বেশি প্রদীপ জ্বালিয়ে রেকর্ড, আরতি দক্ষিণ কোরিয়ার ফাস্ট লেডির

এদিনই ফৈজাবাদ জেলার নাম পরিবর্তন করে অযোধ্যা করে দিলেন যোগী আদিত্যনাথ। 

Updated By: Nov 6, 2018, 09:51 PM IST
সরযূর তটে ৩ লক্ষের বেশি প্রদীপ জ্বালিয়ে রেকর্ড, আরতি দক্ষিণ কোরিয়ার ফাস্ট লেডির

নিজস্ব প্রতিবেদন: অযোধ্যায় সরযূ নদীর তটে উত্তরপ্রদেশ সরকারের দীপোত্সব নাম তুলল গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে। একসঙ্গে প্রজ্জ্বলিত হল ৩,০১,১৫২টি মাটির প্রদীপ। দীপোত্সব উত্সবে সরযূ নদীতে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে আরতি করলেন দক্ষিণ কোরিয়ার প্রথম মহিলা (ফাস্ট লেডি)। তাঁর সঙ্গে ছিলেন বিকে সিং ও রাজ্যপাল রাম নায়েক। 

সর্বাধিক প্রদীপ জ্বালানোর গিনেজ বুক ওব ওয়ার্ল্ড রেকর্ড গড়ার পর  যোগী আদিত্যনাথকে শংসাপত্র প্রদান করা হয়। এরপর দক্ষিণ কোরিয়ার প্রথম মহিলা কিম জং সুকের সঙ্গে সরযূ নদীর তটে আরতি করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

এদিনই দক্ষিণ কোরিয়ার প্রথম মহিলার সামনেই ফৈজাবাদের নাম পরিবর্তনের কথা ঘোষণা করেন যোগী আদিত্যনাথ। তিনি বলেন,''অযোধ্যা আমাদের সম্মান ও ঐতিহ্যের প্রতীক। ভগবান শ্রী রামের সঙ্গে জড়িত এই শহর। আজ থেকে এই জনপদের নাম হবে অযোধ্যা''। যোগী আরও বলেন,''অযোধ্যায় তৈরি হবে একটি মেডিক্যাল কলেজ। রাজা দশরথের নামে এটির নামকরণ হবে। আর একটি বিমানবন্দর তৈরি হবে রামের নামে''।    

অতিসম্প্রতি এলাহাবাদের নাম বদলে করা হয়েছে প্রয়াগরাজ। তার আগে মুঘলসরাই স্টেশনের নামও পরিবর্তন করেছে উত্তরপ্রদেশ সরকার। মুঘলসরাই স্টেশনের নতুন নাম হয়েছে দীনদয়াল উপাধ্যায় স্টেশন। এবার সেই পথেই ফৈজাবাদ। সরযূ নদীর তীরে ফৈজাবাদ জেলায় দুটি শহর রয়েছে। একটির নাম ফৈজাবাদ অন্যটি অযোধ্যা। এবার থেকে ফৈজাবাদ জেলার নামই হল অযোধ্যা।

যোগী আদিত্যনাথ সরকারের এভাবে নামবদল নিয়ে প্রশ্ন উঠেছে। বিরোধীদের দাবি, উন্নয়নে মন না দিয়ে নাম পরিবর্তন করছে বিজেপি সরকার। নাম পরিবর্তনে আদৌ কি লাভ হবে? তবে নিজের সিদ্ধান্ত অটল যোগী আদিত্যনাথ। তাঁর কথায়, ''যাঁরা নামবদলে প্রশ্ন তুলছেন, বলছেন নামে কিছু এসে যায় না। তাঁদের বলতে চাই, কেন তাঁদের মা-বাবা দুর্যোধন বা রাবণ নাম রাখেননি? এদেশে নামের মাহাত্ম্য আছে''।

আরও পড়ুন- স্মার্টফোন অতীত, এবার বাজারে আসছে ফোল্ডেবল ফোন, দেখে নিন ছবি

.