Expired Medicine: সাবধান! ভুল করে এক্সপায়র্ড ওষুধ খেয়ে ফেলেননি তো, তাহলেই বিপদ...

Expired Medicine: বাড়িতে দীর্ঘদিন ধরে পড়ে আছে ওষুধ। সেই ওষুধগুলি পরে থাকতে থাকতে তার মেয়াদ শেষ হয়ে যায়। আমরা সেটা না দেখেই খেয়ে ফেলি। ভুলবশত যদি মেয়াদ শেষ হওয়ার পরও ওষুধ খেয়ে ফেলেন, তাহলে মহাবিপদ।

Apr 09, 2024, 22:08 PM IST
1/6

এক্সপায়র্ড ওষুধ

এক্সপায়র্ড ওষুধ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতিটি ওষুধের একটি মেয়াদ রয়েছে। সেই মেয়াদ পেরিয়ে গেলেই ওষুধটি এক্সপায়র্ড বলে ধরে নেওয়া হয়। সবার বাড়িতেই প্যারাসিটামল জাতীয় ওষুধ থেকে থাকে। সেই ওষুধগুলি পরে থাকতে থাকতে তার মেয়াদ শেষ হয়ে যায়। আমরা সেটা না দেখেই খেয়ে ফেলি। ভুলবশত যদি মেয়াদ শেষ হওয়ার পরও ওষুধ খেয়ে ফেলেন, তাহলে মহাবিপদ।

2/6

এক্সপায়র্ড ওষুধ

এক্সপায়র্ড ওষুধ

নাইট্রোগ্লিসারিন, ইনসুলিন এবং তরল অ্যান্টিবায়োটিকের মতো কিছু বাদ দিলে, বেশিরভাগ ওষুধই দীর্ঘস্থায়ী হয়। রেফ্রিজারেটরের মতো ঠান্ডা জায়গায় ওষুধ রাখলে ওষুধ অনেক বছর ধরে শক্তিশালী থাকতে পারে। জানা গিয়েছে, এই ড্রাগ -স্থিতিশীলতা পরীক্ষাগুলি ১৯৮০-এর দশকের মাঝামাঝি এবং ১৯৯০-এর দশকের শুরুতে পরিচালিত হয়েছিল। তারপর থেকে, তাদের মেয়াদ শেষ হওয়ার তারিখের পরে নতুন ওষুধগুলি পরীক্ষা করা হয়নি।

3/6

ঝুঁকি

ঝুঁকি

এক্সপায়র্ড ওষুধ ঝুঁকিপূর্ণ হতে পারে। মেয়াদ শেষ হওয়ার এক বছর পরেও কিছু খাওয়া ভাল হতে পারে, তবে এটি বিভিন্ন পরিস্থিতিতে নির্ভর করে।

4/6

ঝুঁকি

ঝুঁকি

রোগ নিরাময়ে কার্যকারিতা হ্রাস হতে পারে। এছাড়াও রাসায়নিক গঠনের পরিবর্তনের ফলে রক্তে বিষাক্ত জমা হয়, অঙ্গ ও টিস্যু ক্ষতিগ্রস্ত হয়, অ্যালার্জির প্রতিক্রিয়া, বমি বমি ভাব, বমি ইত্যাদি।

5/6

ঝুঁকি

ঝুঁকি

কিছু ওষুধ ব্যাকটেরিয়া বৃদ্ধির ঝুঁকিতে থাকে, যা স্বাস্থ্যের জন্য বিপদ হতে পারে। এছাড়াও সাবঅপ্টিমাল ওষুধের সঙ্গে অ্যান্টিবায়োটিক প্রতিরোধ ঘটতে পারে।

6/6

ওষুধ সংরক্ষণ

ওষুধ সংরক্ষণ

ওষুধের মেয়াদ দেখার পাশাপাশি সেটি কীভাবে সংরক্ষণ করা হয় তাও গুরুত্বপূর্ণ। নিশ্চিত করতে হবে যে ওষুধগুলি একটি শীতল, শুষ্ক জায়গায় রাখা হয়েছে কারণ সেগুলি একটি গরম, স্যাঁতসেঁতে জায়গায় রাখা ওষুধের চেয়ে বেশিক্ষণ স্থায়ী হতে পারে।