Maharashtra Political Crisis, Eknath Shinde: সামান্য অটো চালক থেকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী, কে এই একনাথ শিন্ডে?

Jun 30, 2022, 18:27 PM IST
1/7

কে এই একনাথ শিন্ডে?

Eknath Shinde 2

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রের নয়া মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে (Eknath Shinde)। যাঁর মাস্টার স্ট্রোকে ক্ষমতাচ্যুৎ শিবসেনা, কংগ্রেস এবং এনসিপি জোট।  কে এই একনাথ শিন্ডে? মহারাষ্ট্রের রাজনীতিতে কীভাবে তাঁর উত্থান?  

2/7

অটো চালক শিন্ডে

Eknath Shinde 3

১৯৬৪ সালের ৯ ফেব্রুয়ারি মহারাষ্ট্রে একনাথ শিন্ডের (Eknath Shinde) জন্ম। স্নাতকের হওয়ার আগেই পড়াশোনা ছেড়ে দেন তিনি। মুম্বইয়ের থানেতে অটো চালাতে শুরু করেন। 

3/7

বালা সাহেবের হিন্দুত্বের আদর্শে অনুপ্রাণিত শিন্ডে

Eknath Shinde 4

থানে এলাকা বরাবরই শিবসেনার শক্ত ঘাঁটি। ফলে বালাসাহেব ঠাকরের হিন্দুত্বের আদর্শে অনুপ্রাণিত হন একনাথ শিন্ডে (Eknath Shinde)। এরপর সেখান থেকেই শিব সৈনিক হিসেবে কাজ শুরু করেন।

4/7

প্রথমবার বিধায়ক শিন্ডে

Eknath Shinde 5

২০০৪ সালে প্রথমবার বিধায়ক হন একনাথ শিন্ডে (Eknath Shinde)। বলা হয়, রাজনীতি শুরুর দিন থেকে আজ পর্যন্ত তৃণমূল স্তরের কর্মীদের সঙ্গে তাঁর একই রকম যোগাযোগ রয়ে গিয়েছে।

5/7

শিবসেনার থানে জেলার সভাপতি একনাথ শিন্ডে

Eknath Shinde 6

২০০৫ সালে শিবসেনার থানে জেলার সভাপতি নির্বাচিত হন একনাথ শিন্ডে (Eknath Shinde)। তাঁর ছেলে শ্রীকান্ত শিন্ডে বর্তমানে একজন লোকসভার সাংসদ। 

6/7

ফঢ়নবিশ-শিন্ডে ঘনিষ্ঠতা

Eknath Shinde 7

২০১৪ সালে বিজেপি-শিব সেনা জোট মহারাষ্ট্রের ক্ষমতায় এলে, তৎকালীন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফঢনবিশের সঙ্গে শিন্ডের ঘনিষ্ঠতা বাড়ে। যদিও পড়ে এই সখ্যতাই তাঁর জন্য শান্তি হয়ে দাঁড়ায়। ২০১৯ সালে শিবসেনা, কংগ্রেস এবং এনসিপি জোট ক্ষমতায় এলে, শিন্ডেকে শাস্তিমূলক মন্ত্রিত্ব দেওয়া হয়। 

7/7

কী বলছেন শিন্ডের সমালোচকরা?

Eknath Shinde 8

যদিও একনাথ শিন্ডের (Eknath Shinde) সবচেয়ে বড় সমালোচকও একথা স্বীকার করেন যে, তিনি ভোর থেকে কাজ শুরু করেন এবং মধ্য রাত পর্যন্ত দলীয় কর্মীদের সঙ্গে থাকেন।