করোনা মোকাবিলায় এবার মাঠে নামল '৮২ বিশ্বকাপের সেই ব্রাজিল দল

ফ্যালকাওদের মতো ব্রাজিলের অন্যান্য ক্রীড়াবিদরাও করোনা মোকাবিলায় এগিয়ে এসেছেন।

Updated By: Apr 11, 2020, 09:28 PM IST
করোনা মোকাবিলায় এবার মাঠে নামল '৮২ বিশ্বকাপের সেই ব্রাজিল দল

নিজস্ব প্রতিনিধি— উনিশো বিরাশির বিশ্বকাপ। সেবার বিশ্বকাপ মাতিয়ছিল ব্রাজিলের স্বপ্নের দল। সক্রেটিস, জিকো, ফ্যালকাও.... কে ছিল না সেই ঐতিাসিক দলে! ময়দান কাঁপানো সেই দল ফের একবার নেমেছে। কিন্তু এবার ভিন্ন প্রতিপক্ষ। ময়দানও ভিন্ন। করোনাভাইরাসকে হারাতে এবার মাঠে নেমেছেন জিকো, জুনিয়ররা। ব্রাজিলের এই মহান দলের অধিনায়ক সক্রেটিস আগেই প্রয়াত হয়েছেন। তাই দেশকে করোনার হাত থেকে রক্ষা করার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন পাওলো রবার্তো ফ্যালকাও। এই মহত্ উদ্যোগে ফ্যালকাও কাছে পেয়েছেন সেই বিরাশি দলের উনিশজন সদস্যকেও।

জিকো, ফ্যালকাও, লিয়ান্দ্রো এবং দলের অন্যান্য সদস্যরা সোশাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেছেন। ভিডিওতে ব্রাজিলকে করোনামুক্ত করতে আর্থিক সাহায্য চাওয়া হয়েছে। বার্তায় ফ্যালকাও বলেছেন, “বিরাশি সালে বিশ্বকাপে ব্রাজিলের দল বিখ্যাত ছিল সৃষ্টিশীলতা, দলগত সংহতি এবং দেশের জন্য একসঙ্গে লড়াই করার জন্য। এবার করোনার বিরুদ্ধে দেশের হয়ে ফের একবার লড়াই চালাবে সেই দল।”
 ভিডিও পোস্ট করা মাত্রই বিশ্বের নানা প্রান্ত থেকে বিপুল সারা পেয়েছেন জিকোরা। এক সপ্তাহের মধ্যেই ত্রাণের জন্য প্রায় সাত লক্ষ মার্কিন ডলার সংগ্রহ করে ফেলেছেন তাঁরা। তারকাখচিত দল হলেও বিরাশি বিশ্বকাপ জিততে পারেনি ব্রাজিল। 

আরও পড়ুন— লকডাউনে আশ্চর্য উপায়ে সেরা ফুটবলারের বাড়িতে ট্রফি পাঠিয়ে দিল ক্লাব

স্কটল্যান্ড, আর্জেন্টিনা, নিউজিল্যান্ডকে হারানোর পর সেমিফাইনালে উঠতে ইতালির সঙ্গে ড্রই যথেষ্ট ছিল। কিন্তু আজুরিদের কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হয় সক্রেটিসদের। ফ্যালকাওদের মতো ব্রাজিলের অন্যান্য ক্রীড়াবিদরাও করোনা মোকাবিলায় এগিয়ে এসেছেন। করোনায় আক্রান্ত হয়ে ইতিমধ্যে ব্রাজিলে প্রাণ হারিয়েছেন নশো মানুষ। চিকিত্সকরা আশঙ্কা করছেন ব্রাজিলের জনবহুল ফ্যাভেলা অথবা বস্তিগুলোতে যদি একবার করোনা সংক্রমণ ঢুকে পড়ে তাহলে পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ হয়ে উঠবে।

.