ICC T20 World Cup 2024: কবে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ? আয়োজক দেশের নাম জেনে নিন

সবকিছু ঠিকঠাক থাকলে চলতি সপ্তাহে আমেরিকার বাছাই করা পাঁচটি ভেন্যু পরিদর্শন করতে পারে আইসিসি-র একটি প্রতিনিধি দল। কারণ সেই ভেন্যুগুলোতে এই প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে চলেছে। মরিসভিল, ডালাস, নিউ ইয়র্ক, লওডারহিল এবং ফ্লোরিডায় ম্যাচ ওয়ার্ম-আপ আয়োজন করা হতে পারে। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 29, 2023, 12:58 PM IST
ICC T20 World Cup 2024: কবে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ? আয়োজক দেশের নাম জেনে নিন
খরা কাটিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে মরিয়া টিম ইন্ডিয়া।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি বছর অক্টোবর থেকে শুরু হবে ৫০ ওভারের বিশ্বকাপ (ICC ODI World Cup 2023)। এই মেগা ইভেন্টকে নিয়ে এখন থেকেই উত্তেজনা তুঙ্গে। আর এরইমধ্যে চলে এল ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC T20 World Cup 2024) সংক্রান্ত আপডেট। আইসিসি (ICC) থেকে এই ইভেন্ট নিয়ে কোনও বার্তা দেওয়া না হলেও, ক্রীড়া ওয়েবসাইট ক্রিকইনফো-র দাবি অনুসারে ৪ থেকে ৩০ জুন পর্যন্ত আয়োজিত হবে ২০ ওভারের বিশ্বযুদ্ধ। সূত্র মারফত জানা গিয়েছে, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ (Caribbean) ও আমেরিকার (USA) একাধিক শহরে আয়োজিত হবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ। 

শোনা যাচ্ছে, সবকিছু ঠিকঠাক থাকলে চলতি সপ্তাহে আমেরিকার বাছাই করা পাঁচটি ভেন্যু পরিদর্শন করতে পারে আইসিসি-র একটি প্রতিনিধি দল। কারণ সেই ভেন্যুগুলোতে এই প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে চলেছে। মরিসভিল, ডালাস, নিউ ইয়র্ক, লওডারহিল এবং ফ্লোরিডায় ম্যাচ ওয়ার্ম-আপ আয়োজন করা হতে পারে। 

আরও পড়ুন: MS Dhoni: হাঁটুর অস্ত্রোপচারের পর কেমন আছেন 'ক্যাপ্টেন কুল'? বড় আপডেট দিলেন সাক্ষী

আরও পড়ুন: Jasprit Bumrah: রোহিতের টিম ইন্ডিয়ার জন্য সুখবর! পুরো ফিট বুমরা, কিন্তু আয়ারল্যান্ডে যাবেন? মুখ খুললেন জয় শাহ

এই মুহূর্তে আমেরিকার মেজর লিগ ক্রিকেটে আয়োজন করেছে মরিসভিল ও ডালাস। তবে এই দুটি ভেন্যু এখনও পর্যন্ত আন্তর্জাতিক তকমা পায়নি। আইসিসি-র নিয়ম অনুযায়ী, যা প্রায় বাধ্যতামূলক। পরের মাসে, ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও ইউএসএ ক্রিকেট একযোগে ভেন্যু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

এদিকে আইসিসি-র আঞ্চলিক যোগ্যতা অর্জন প্রতিযোগিতায় ইতমধ্যেই কোয়ালিফাই করেছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও পাপুয়া নিউ গিনি। এছাড়া ১২টি দল টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার জন্য কোয়ালিফাই করেছে। আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা ছাড়াও রয়েছে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের আটটি দল। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। এছাড়া টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে পজিশনের উপর নির্ভর করে কোয়ালিফাই করেছে আফগানিস্তান ও বাংলাদেশ।

এদিকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ একেবারে আলাদা ফরম্যাটে আয়োজিত হবে। ২০টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হতে পারে। ফার্স্ট রাউন্ডে প্রতিটি গ্রুপে থাকবে ৫টি করে দল। সেরা আটে যাবে প্রত্যেক গ্রুপের সেরা ২টি করে দল। পরে সুপার এইট-কে দুটি গ্রুপে ভাগ করা হবে। প্রত্যেক গ্রুপের দুটি করে দল সেমি ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.