ভারতের বিরুদ্ধে ম্যাচ, কায়দা করে দল সাজাল আফগানিস্তান

১৫ জনের দল বাছতে বসে আফগান বোর্ডকে যথেষ্ট বেগ পেতে হয়েছে।

Updated By: May 30, 2018, 04:04 PM IST
ভারতের বিরুদ্ধে ম্যাচ, কায়দা করে দল সাজাল আফগানিস্তান

নিজস্ব প্রতিনিধি : দলে মাত্র চারজন ক্রিকেটারের কুড়ির বেশি প্রথম শ্রেণীর ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। সমস্যা বলতে এটাই। তার উপর ম্যাচটা ভারতের বিরুদ্ধে। বিশ্বের এক নম্বর টিমের বিরুদ্ধে আনকোরা দল নামালে ফল কী হতে পারে তা ভাল মতোই জানে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। 

আরও পড়ুন- কপিল দেবের থেকে সুইং শিখতে চান ইশান

ভারতের বিরুদ্ধে একমাত্র টেস্ট ম্যাচটাকে ঐতিহাসিক বলে ধরছে আফগানিস্তান। তাই ১৫ জনের দল বাছতে বসে আফগান বোর্ডকে যথেষ্ট বেগ পেতে হয়েছে। এক্ষেত্রে তারা আবার কাঁটা দিয়ে কাঁটা তোলার পক্ষে। ভারতের বিরুদ্ধে টেস্টের জন্য ১৫ জনের যে স্কোয়াড আফগানিস্তান বুধবার ঘোষণা করেছে তাতে স্পিনারদের আধিক্য। রশিদ খান আর মুজিব উর রহমানকে সামনে রেখে দল সাজাচ্ছে তারা। তবে ১৪ জুন দুই রহস্যময় স্পিনারকে লুকনো অস্ত্র হিসাবে রাখতে চাইছে আফগানিস্তান। প্রথমজন চায়নাম্যান জাহির খান। পরের জন লেফট আর্ম অর্থোডক্স আমির হামজা হোটাক। তা ছাড়া স্পিন বিভাগে রয়েছেন আরও দু'জন। ইয়ামিন আহমেদজাই ওয়াফাদার ও আহমেদ শিরজাই। 

আরও পড়ুন- প্রতি উইকেটে ৩০ লাখ!

আইপিএলে রশিদ আর মুজিবের পারফরম্যান্স এখন আলোচনার কেন্দ্রে। কিন্তু লাল বলে তাদের লড়াইটা যে একেবারে আলাদা হবে সেটা মানছেন আফগান ক্যাপ্টেন আসগার স্তানিকজাই। এদিকে, একটা বড় ধাক্কা খেয়েছে আফগান শিবির। তাদের অভিজ্ঞ পেসার দওলত জাদরান চোটের কারণে ছিটকে গিয়েছেন। দলের আরেক নামজাদা পেসার শাপুর জারদানকে টেস্ট দলে না রাখার সিদ্ধান্ত নিয়েছেন আফগান ক্রিকেট কর্তারা। আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচটাকে হালকাভাবে নিতে চাইছে না ভারতীয় দলও। অজিঙ্ক রাহানে বলছিলেন, ''সানরাইজার্সের হয়ে রশিদের পারফরম্যান্স আমাদের অনেককে চমকে দিয়েছে। আফগানিস্তানকে হালকাভাবে নেওয়ার প্রশ্নই নেই। ক্রিকেট ও জীবনে ওদের লড়াই প্রশংসার দাবি রাখে।''

.