2026 Commonwealth Games: অলিম্পিক্সের সঙ্গে এবার কমনওয়েলথ গেমসের জন্যও বিড করতে পারে আহমেদাবাদ

ভিক্টোরিয়া প্রদেশের প্রিমিয়ার ড্যানিয়েল অ্যান্ড্রুস সাফ জানিয়ে দেন, কমনওয়েলথ গেমস আয়োজন করতে বিপুল খরচ। ফলে কোনও লাভ হবে না। তাই ২০২৬ সালের কমনওয়েলথ গেমস আয়োজন করবে না ভিক্টোরিয়া।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 19, 2023, 03:46 PM IST
2026 Commonwealth Games: অলিম্পিক্সের সঙ্গে এবার কমনওয়েলথ গেমসের জন্যও বিড করতে পারে আহমেদাবাদ
ফের একবার ভারতে বসবে কমনওয়েলথ গেমসের আসর? ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১০ সালে শেষবার দিল্লির (Delhi) বুকে কমনওয়েলথ গেমসের (Commonwealth Games) আসর বসেছিল। এবার ১৬ বছর পর ফের একবার ভারতের মাটিতে কমনওয়েলথ গেমস (Commonwealth Games 2026) আয়োজিত হতে পারে। সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে গুজরাতের (Gujarat) আহমেদাবাদে (Ahmedabad) বসতে চলেছে কমনওয়েলথ গেমস। 

প্রচুর খরচের কারণ দেখিয়ে ২০২৬-এর কমনওয়েলথ গেমস আয়োজনের দায়িত্ব ছেড়ে দিয়েছে অস্ট্রেলিয়ার (Australia) ভিক্টোরিয়া প্রদেশ (Victoria)। এহেন পরিস্থিতিতে সবাইকে চমকে দিয়ে আসরে নেমে পড়ল ভারত!শোনা যাচ্ছে, ২০২৬ কমনওয়েলথ আয়োজনের দায়িত্ব পেতে নাকি ঝাঁপাতে চলেছে আহমেদাবাদ।

আরও পড়ুন: IND vs PAK, Asia Cup 2023: কবে রোহিত বনাম বাবরের 'মাদার অফ অল ব্যাটল'? চলে এল বড় আপডেট

আরও পড়ুন: Manipur Violence, Mirabai Chanu And Narendra Modi: 'দয়াকরে শান্তি ফিরিয়ে দিন', মোদীর কাছে প্রার্থনা করলেন মীরা

২০৩৬ অলিম্পিক্সের (Olympics 2036) জন্য বিড করতে চায় ভারত (India)। দেশের মাটিতেই যাতে অলিম্পিক্সের আসর বসে, সেইজন্য পরিকাঠামো ঢেলে সাজানোর কাজ শুরুও করে দিয়েছে গুজরাত সরকার (Gujarat Government)। এমনকী প্রধানমন্ত্রী (Prime Minister of India) নরেন্দ্র মোদী (Narendra Modi) ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী (Minister of Home Affairs of India) অমিত শাহর (Amit Shah) নিজে এই কাজে তদারকি করছেন। মনে করা হচ্ছিল, ২০২৮-এর মধ্যে অলিম্পিক্সের আয়োজনের মতো করে তৈরি হয়ে যাবে আহমেদাবাদের স্টেডিয়াম। কিন্তু অস্ট্রেলিয়া কমনওয়েলথ গেমসের আয়োজন থেকে সরে দাঁড়াতেই আয়োজক হওয়ার ইচ্ছাপ্রকাশ করল আহমেদাবাদ। গুজরাত সরকারের আশা এই বিষয়ে কেন্দ্র তাদের পাশে থাকবে।

ভিক্টোরিয়া প্রদেশের প্রিমিয়ার ড্যানিয়েল অ্যান্ড্রুস সাফ জানিয়ে দেন, কমনওয়েলথ গেমস আয়োজন করতে বিপুল খরচ। ফলে কোনও লাভ হবে না। তাই ২০২৬ সালের কমনওয়েলথ গেমস আয়োজন করবে না ভিক্টোরিয়া। তিনি আরও বলেন, "অস্ট্রেলীয় মুদ্রায় প্রায় ৬০০ কোটি খরচ হবে এই প্রতিযোগিতা আয়োজন করতে। এই মুহূর্তে এত ব্যয়ভার নেওয়া সম্ভব নয় ভিক্টোরিয়ার পক্ষে। প্রাথমিক ভাবে ২.৬ কোটির বাজেট ছিল। কিন্তু পাঁচটি কেন্দ্রে কমনওয়েলথ গেমস আয়োজন করতে গেলে প্রশাসনের খরচ অনেক বাড়বে। স্কুল বা হাসপাতালের মতো গুরুত্বপূর্ণ খাতের বরাদ্দ থেকে অর্থ নিয়ে ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন করা সম্ভব নয়।" এমন প্রেক্ষাপটে ভারত ফের একবার কমনওয়েলথ গেমস আয়োজনের দায়িত্ব পায় কিনা সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.