দুরন্ত ম্যাচে জিতে সমতা ফেরালেন আনন্দ

বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে দুরন্ত কামব্যাক করলেন বিশ্বনাথন আনন্দ। অষ্টম গেমে সতেরো চালে গেলফাঁকে হারিয়ে চ্যাম্পিয়নশিপে সমতা ফেরালেন তিনি। এদিন সাদা ঘুঁটি নিয়ে খেলা শুরু করেছিলেন। ছটি গেম ড্র থাকার পর রবিবার সপ্তম গেমে গেলফাঁর কাছে হেরে গিয়েছিলেন চারবারের বিশ্বচ্যাম্পিয়ন আনন্দ। সোমবার স্নায়ুর চাপের লড়াইয়ে বাজিমাত করলেন ভারতের এই চ্যাম্পিয়ন দাবাড়ু।

Updated By: May 21, 2012, 09:30 PM IST

বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে দুরন্ত কামব্যাক করলেন বিশ্বনাথন আনন্দ। অষ্টম গেমে সতেরো চালে গেলফাঁকে হারিয়ে চ্যাম্পিয়নশিপে সমতা ফেরালেন তিনি।
এদিন সাদা ঘুঁটি নিয়ে খেলা শুরু করেছিলেন। ছটি গেম ড্র থাকার পর রবিবার সপ্তম গেমে গেলফাঁর কাছে হেরে গিয়েছিলেন চারবারের বিশ্বচ্যাম্পিয়ন আনন্দ। সোমবার স্নায়ুর চাপের লড়াইয়ে বাজিমাত করলেন ভারতের এই চ্যাম্পিয়ন দাবাড়ু।
গেমটির চতুর্দশ চালে প্রথমে আনন্দের সাদা বোড়ে ও ঠিক পরেই সাদা নৌকাকে নিজের মন্ত্রী দিয়ে খেতে গিয়ে বিপাকে পড়েন গেলফাঁ। নৌকাটি যে আসলে তাঁর মন্ত্রী খোয়ানোরই একটা চাল ছিল সেটা বুঝতে দেরি হয়ে যায় তাঁর। এই ভুলের চূড়ান্ত সদ্ব্যবহার করেন আনন্দ। মাত্র ১৭ চালে ম্যাচটি জেতেন তিনি।
বিশ্বদাবার খেতাবি লড়াইয়ে এই প্রথম এত কম চালে জিতলেন আনন্দ। গেলফাঁর বিরুদ্ধে অষ্টম গেমে সাদা ঘুঁটি থাকায় অ্যাডভান্টেজ ছিল আনন্দেরই। অষ্টম গেমের পর আনন্দ-গেলফাঁ দুজনেরই পয়েন্ট দাঁড়াল চার।

.