Arshdeep Singh | SA v IND: প্রথম ভারতীয় হিসেবে ইতিহাস! প্রবল চাপেই জ্বলে উঠলেন! ইনিংস ব্রেকে যা বললেন অর্শদীপ

Arshdeep Singh delighted to take historic 5 wicket haul SA v IND: প্রথম ভারতীয় হিসেবে ইতিহাস লিখলেন অর্শদীপ। ইনিংস ব্রেকে ভাগ করে নিলেন ঐতিহাসিক অভিজ্ঞতা।  

Updated By: Dec 17, 2023, 05:23 PM IST
Arshdeep Singh | SA v IND: প্রথম ভারতীয় হিসেবে ইতিহাস! প্রবল চাপেই জ্বলে উঠলেন! ইনিংস ব্রেকে যা বললেন অর্শদীপ
বল হাতে নায়ক অর্শদীপ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিন ফরম্যাটে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে (India Squad For South Africa Tour) ভারত এসেছে দক্ষিণ আফ্রিকায়। টি-২০ সিরিজ শেষ হয়েছে ১-১ ব্য়বধানে। রবিবার অর্থাৎ আজ থেকে শুরু হয়ে গেল দুই দেশের মধ্য়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ (India vs South Africa 1st ODI)। রোহিত শর্মার অনুপস্থিতিতে অধিনায়কত্বের ব্য়াটন উঠেছে কেএল রাহুলের (KL Rahul) হাতে। এদিন টস জিতে আইদেন মারক্রমের (Aiden Markram) টিম প্রথমে ব্য়াট করার সিদ্ধান্ত নেয়। জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে আগুনে বোলিং করলেন ভারতের দুই তরুণ পেসার-অর্শদীপ সিং ও আবেশ খান (Arshdeep Singh And Avesh Khan)। তাঁদের সৌজন্য়েই ভারত আয়োজক দেশকে বেঁধে ফেলল মাত্র ১১৬ রানে। অর্শদীপ এদিন একাই তুলে নিয়েছেন পাঁচ উইকেট। 

আরও পড়ুন: India vs South Africa 1st ODI: অর্শদীপ-আবেশ আগুনে ছারখার প্রোটিয়ারা, গুটিয়ে গেল মাত্র ১১৬ রানে!

প্রথম ভারতীয় জোরে বোলার হিসেবে ইতিহাস লিখেছেন অর্শদীপ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সে দেশের মাটিতেই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে পাঁচ উইকেট নিয়েছেন পঞ্জাব পুত্তর। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অর্শদীপ চতুর্থ ভারতীয় হিসেবে ওডিআই-তে পাঁচ উইকেট পেয়েছেন। অর্শদীপের আগে এই রেকর্ড আছে যুজবেন্দ্র চাহালের। ২০১৮ সালে চাহাল ২২ রানের বিনিময়ে পাঁচ উইকেট নেন সেঞ্চুরিয়নে। তিনি যদিও স্পিনার। অর্শদীপ-চাহাল ছাড়াও সুনীল যোশী (৫/৫, ১৯৯৯, নাইরোবি) ও রবীন্দ্র জাদেজা (৫/৩৩, ২০২৩, কলকাতা) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই রেকর্ড করেছেন। ইতিহাস লিখে অর্শদীপ ইনিংস ব্রেকে কথা বলেছেন সম্প্রচারকারী চ্যানেলের সঙ্গে। সেখানে তিনি ভাগ করে নিয়েছেন পাঁচ উইকেট নেওয়ার অভিজ্ঞতার কথা।

অর্শদীপ এদিন বলেন, 'দেখুন সত্যি বলতে কিছুটা চাপে ছিলাম। কারণ এর আগে আমি কখনও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট পাইনি। পাঁচ উইকেট পেয়ে খুশি। এদিন শুরুর উইকেটগুলি একেবারে পরিকল্পনামাফিক ছিল। এলবিডব্লিউ-র পরিকল্পনা ছিল। আমাদের দলের আসল লক্ষ্য়ই হচ্ছে মানিয়ে নেওয়া, আমি বল হাতে ওপেন করি বা প্রথম পরিবর্তনে আসি, দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পেরেই খুশি। গরমও ছিল খুব। এক বছর পর ওডিআই খেলছি। সবমিলিয়ে বলব, পাঁচ উইকেট পেয়ে ভীষণ সতেজ মনে হচ্ছে নিজেকে।' অর্শদীপ বলছেন যে, তাঁরা ভেবেছিলেন যে, উইকেট ক্ষয়ে যাবে। কিন্তু এদিন আর্দ্রতা পেসারদের সুবিধা করে দিয়েছে। গতবছর নিউ জিল্য়ান্ডের বিরুদ্ধে অকল্য়ান্ডে, অর্শদীপ ওডিআই অভিষেক করেছিলেন। এদিনের ম্য়াচের আগে তিনি দেশের জার্সিতে পঞ্চাশ ওভারের ক্রিকেটে মাত্র তিন ম্য়াচ খেলেছেন। কিন্তু উইকেটের দেখা পাননি। এই ফরম্য়াটে অর্শদীপ খাতা খুললেন পাঁচ উইকেটেই!

আরও পড়ুন: Hardik Pandya: নীল সাম্রাজ্যে রোহিত যুগের অবসান! মুম্বইয়ের মসনদে এখন থেকে হার্দিক

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.