এই নিয়ে ৮ বার! আবারও অশ্বিনের কাছেই ধরা দিলেন কুক

বাঁ হাতিদের আউট করা অশ্বিনের কেবল ডান হাতের খেল! সেটা ইংল্যান্ডের এজবাস্টন-ই হোক অথবা অস্ট্রেলিয়ার অ্যডিলেড, সামনে অ্যালিস্টার কুক হন বা ডেভিড ওয়ার্নার, উপমহাদেশের বাইরে বাঁ হাতি ওপেনারদের জম একজনই- রবিচন্দ্রন অশ্বিন। অশ্বিন যেন খানিকটা জোঁকের মুখে নুনের মতো!

Updated By: Aug 2, 2018, 02:00 PM IST
এই নিয়ে ৮ বার! আবারও অশ্বিনের কাছেই ধরা দিলেন কুক

নিজস্ব প্রতিবদেন: বাঁ হাতিদের আউট করা অশ্বিনের কেবল ডান হাতের খেল! সেটা ইংল্যান্ডের এজবাস্টন-ই হোক অথবা অস্ট্রেলিয়ার অ্যডিলেড, সামনে অ্যালিস্টার কুক হন বা ডেভিড ওয়ার্নার, উপমহাদেশের বাইরে বাঁ হাতি ওপেনারদের জম একজনই- রবিচন্দ্রন অশ্বিন। অশ্বিন যেন খানিকটা জোঁকের মুখে নুনের মতো!

আরও পড়ুন- ‘... ও যেখানে খুশি মরুক, আমি দেখতেও যাব না’

পরিসংখ্যান বলছে টেস্ট ক্রিকেটে ৩০০-র উপর উইকেট শিকারি এই ভারতীয় স্পিনার এখনও পর্যন্ত কুক আর ওয়ার্নারকে আউট করেছেন মোট ১৭ বার। ওয়ার্নার-কে আউট করছেন ৯ বার। আর ব্রিটিশ ব্যাটসম্যান অ্যালিস্টার কুকের ডিফেন্স ভেঙে অশ্বিন উইকেট নিয়ে নিয়েছেন ৮ বার।

আরও পড়ুন- ক্রিকেটার থেকে মন্ত্রী হয়ে গায়ক! লক্ষ্মীরতন শুক্লার গলায় এবার কিশোরের গান

এই রেকর্ডটা আছে অজি স্পিনার নাথান লিয়নেরও। অ্যাসেজ সিরিজে অ্যালিস্টার কুক-কে মোট ৮ বার আউট করেছেন তিনি। এজবাস্টনে পতৌদি সিরিজের প্রথম উইকেট নিয়ে লিয়নের রেকর্ড ছুঁলেন অশ্বিন। এবার তাঁর কাছে সুযোগ থাকছে কুক শিকারে অজি স্পিনারকেও ছাপিয়ে যাওয়ার। এবং সেটা হওয়া কেবল সময়ের অপেক্ষা বলেও মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ।

আরও পড়ুন- শতাব্দীর সব থেকে খারাপ ডেলিভারি এটাই!

বুধবার এজবাস্টনে কুক ছাড়াও বেন স্টোকস, জস বাটলার-সহ স্টুয়ার্ট ব্রডের উইকেটও এসেছে তাঁর ঝুলিতেই। সব মিলিয়ে প্রথম দিনের খেলা শেষে অশ্বিন নামের পাশে রয়েছে- ২৫ ওভার, ৬০ রান, ৪ উইকেট। ইকনমি ২.৪০।

এই প্রত্যাবর্তনের পর রবিচন্দ্রন অশ্বিন জানালেন, কাউন্টি খেলতে এসেই তিনি বুঝেছিলেন ইংল্যান্ডে বলের গতির উপর নিয়ন্ত্রণ রাখাটা প্রয়োজন। এজবাস্টনের স্লো উইকেটে সেই কাজটাই করলেন অশ্বিন। অফ ব্রেক, ক্যারাম বল আর গতির ক্রমাগত পরিবর্তন করেই সাফল্য পেয়েছেন তিনি।

আর ইংল্যান্ডে ভারতীয় স্পিনারের এই সাফল্য দেখে এজবাস্টনের প্রেস বক্সের নতুন অতিথি হরভজন সিং পর্যন্ত বলে গেলেন, “যে ভাবে আজ অশ্বিন বল করেছে, তা আমি আগে দেখিনি। বোঝা যাচ্ছে ও আরও পরিণত হয়েছে”।  

.