দীর্ঘদিন পর সুযোগ পেয়ে বাংলাদেশের কোমর ভাঙলেন 'বাতিল' জাডেজা

টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক রোহিত শর্মা। 

Updated By: Sep 21, 2018, 07:41 PM IST
দীর্ঘদিন পর সুযোগ পেয়ে বাংলাদেশের কোমর ভাঙলেন 'বাতিল' জাডেজা

নিজস্ব প্রতিবেদন: একের পর এক উইকেট খুইয়ে চাপে বাংলাদেশ। শুরুতেই প্যাভিলিয়নের পথ ধরেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান। তারপর থেকে আসা-যাওয়া। তেমন বড় রান করতে পারলেন না কেউই। অভিজ্ঞ সাকিব আল হাসানও দলকে নির্ভরতা দিতে পারলেন না। জাডেজার বলে সুইপ করতে গিয়ে শিখর ধবনের হাতে তালুবন্দি হলেন সাকিব।

শুরুটা হয়েছিল সেই ভুবনেশ্বর কুমারের হাত ধরে। শুরুতেই ভুবির বাউন্সার সামলাতে না পেলে ক্যাচ দিয়ে আসেন লিটন দাস। আর এক ওপেনার নাজমুল হোসেন শান্তও আউট হন ৭ রানে। ১০ ওভারের মধ্যেই তিন উইকেট হারিয়ে ফেলে টাইগাররা। তারপর আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা। ৪ উইকেট তুলে বাংলাদেশের ব্যাটিংয়ে বিপর্যয় নামালেন রবীন্দ্র জাডেজা। 

পান্ডিয়ার জায়গায় স্পিনার না পেসার কাকে খেলাবেন রোহিত শর্মা? তা নিয়ে চলছিল জল্পনা। হার্দিকের বদলি হিসেবে দলে এসেছিলেন পেস অলরাউন্ডার দীপক চাহার। তবে অনভিজ্ঞ দীপকের চেয়ে অভিজ্ঞ জাডেজাই অগ্রাধিকার পেলেন। দীর্ঘদিন পর ভারতীয় দলের প্রথম একাদশে প্রত্যাবর্তন হল রবীন্দ্র জাডেজার। এই একটি ছাড়া দলে আর কোনও বদল নেই। এদিন টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক রোহিত শর্মা।

ইংল্যান্ড সফরে শেষ টেস্টে বল ও ব্যাটে ভাল পারফরম্যান্সের পুরস্কার পেলেন জাড্ডু।নবাগত দীপক চাহারের চেয়ে অভিজ্ঞ জাডেজার উপরেই ভরসা রাখল দলের থিঙ্কট্যাঙ্ক। দুই পেসার ও ৩ স্পিনারের কম্বিনেশনেই দল সাজিয়েছে ভারত। তবে পার্টটাইম স্পিনার কেদার যাদবও হেলাফেলার নয়। গত ম্যাচে ২৩ রান দিয়ে ৩ উইকেট তুলে নিয়েছিলেন যাদব। ফলে স্পিনমন্ত্রেই বিপক্ষকে ধরাশায়ী করার ছক সাজিয়েছে টিম ইন্ডিয়া। অনেকে আবার ভাবছিলেন, পান্ডিয়ার পরিবর্তে খেলতে পারেন লোকেশ রাহুল। কিন্তু লোকেশকে রিজার্ভ বেঞ্চেই বসতে হবে। উপরের দিকেই ব্যাটিং করেন লোকেশ রাহুল। কিন্তু তাঁকে প্রথম চারে খেলানো সম্ভব নয়। উপরের দিকে সকলেই ফর্মে রয়েছেন। সে কারণে  অলরাউন্ডার জাডেজাকেই অগ্রাধিকার দিল টিম ম্যানেজমেন্ট।

এক নজরে ভারতের চূড়ান্ত একাদশ- 
রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধবন, অম্বাতি রায়াডু, দীনেশ কার্তিক, এমএস ধোনি (উইকেটকিপার), কেদার যাদব, রবীন্দ্র জাডেজা, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চহল, কুলদীপ যাদব ও জসপ্রীত বুমরাহ।

দুবাইয়ের পিচে শেষের দিকে ব্যাটিং বেশ সুবিধাজনক। টসে জিতে তাই ফিল্ডিং নিয়েছেন রোহিত শর্মা। রান তাড়া করায় টিম ইন্ডিয়া যে স্বচ্ছন্দ, সেটাও মাথায় রাখতে হবে। 

আরও পড়ুন- মোদীর উদ্বোধনের আগেই মনে জিতে নিল সিকিমের বিমানবন্দর, দেখুন ছবি

 

.