EXPLAINED | IND vs PAK: আবার শুরু হচ্ছে দ্বিপাক্ষিক সিরিজ! পাক সফর সেরে রিপোর্ট রজার-রাজীবের

BCCI visits PCB in Lahore ignites India vs Pakistan Bilateral Series: ভারত-পাকিস্তানের মধ্যে ফের কি দ্বিপাক্ষিক সিরিজ শুরু হবে? দু'দিনের জন্য লাহোর ঘুরে এলেন বিসিসিআইয়ের প্রতিনিধিরা।

Updated By: Sep 6, 2023, 04:27 PM IST
EXPLAINED | IND vs PAK: আবার শুরু হচ্ছে দ্বিপাক্ষিক সিরিজ! পাক সফর সেরে রিপোর্ট রজার-রাজীবের
পিসিবি-র ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্য়ান জাকা আশরাফ ধরেছেন রজার-রাজীবের হাত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত-পাকিস্তানের (IND vs PAK) মধ্যে ফের শুরু হোক দ্বিপাক্ষিক সিরিজ (India vs Pakistan Bilateral Series)।ওয়াঘার দুই পারের ক্রিকেটার ও ফ্যানরা এমনটাই ভীষণ ভাবে চান। কিন্তু ২০১২-১৩ সালের পর থেকে না পাকিস্তান এসেছে ভারতে, না ভারত গিয়েছে পাকিস্তানে। দুই দেশের কুটনৈতিক সম্পর্ক এমন জায়গায় এসে দাঁড়িয়েছে যে, বিগত ১০ বছেরর বেশি সময় হয়ে গেল ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ হয় না। দুই দল একমাত্র এসিসি (ACC) ও আইসিসি (ICC) ইভেন্টে মুখোমুখি হয়। এমনকী চলতি এশিয়া কাপ (Asia Cup 2023) একক ভাবে পাকিস্তানের আয়োজন করার কথা ছিল। কিন্তু বিসিসিআই (BCCI) সাফ জানিয়ে দিয়েছিল যে, কোনও মতেই ভারত যাবে না পাকিস্তানে। ফলে বাধ্য হয়েই পাকিস্তানের প্রস্তাবিত হাইব্রিড মডেলে হচ্ছে এশিয়া কাপ। পাকিস্তানে চারটি ম্যাচ ও শ্রীলঙ্কায় হবে ন'টি ম্যাচ। এশিয়া কাপের ইতিহাসে যা প্রথম। তবে এর মধ্যেই কিন্তু পাকিস্তান সফর সেরে এলেন বিসিসিআই-এর দুই প্রতিনিধি! হ্যাঁ ঠিকই পড়েছেন পাক ক্রিকেট বোর্ডের আমন্ত্রণে লাহোরে দু'দিন কাটিয়ে এলেন বিসিসিআই সভাপতি রজার বিনি (Roger Binny) ও সহ-সভাপতি রাজীব শুক্লা (Rajeev Shukla)। বুধবার অর্থাৎ আজ রজার-রাজীব পা রেখেছেন অমৃতসরের আটারি-ওয়াঘা Attari-Wagah border) সীমান্তে। 

আরও পড়ুন: INDIA vs BHARAT: 'আসল নাম ভারত, তবে...!' বিতর্কের আগুনে ঘি কিংবদন্তির, তাঁর মুখে এ কী কথা?

বিসিসিআই-এর প্রতিনিধিদের জন্য লাহোরে বিরাট ডিনারের আয়োজন করেছিল পাক বোর্ড। নৈশভোজে হাজির ছিলেন পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান ও শ্রীলঙ্কার ক্রিকেটাররাও। রজার-রাজীব তাঁদের সঙ্গে দেখাও করেন। এখন প্রশ্ন পাক সফরে গিয়ে বিসিসিআই ও পিসিবি-র কী কথোপকথন হল, আবার কি শুরু হচ্ছে দ্বিপাক্ষিক সিরিজ? রাজীব এদিন সাংবাদিকদের বলেন, 'দেখুন আমরা দু'দিনের পাকিস্তান সফরে গিয়েছিলাম। সফরের অভিজ্ঞতা ভালো। লাহোরের গর্ভনর হাউজে আমাদের সম্মানে নৈশভোজের ব্য়বস্থা করা হয়েছিল। পাকিস্তান ক্রিকেট বোর্ডের আধিকারিকদের আতিথেয়তাও ছিল ভালো। ওরা চাইছে যে, ভারত-পাকিস্তানের মধ্যে ফের ক্রিকেট চালু হোক। আমরা ওদের বলেছি দেখুন, এই সিদ্ধান্ত সরকার নেবে। তারা যা বলবে, আমরা তাই করব। এই সফর ছিল একেবারে ক্রিকেটীয়। কোনও রাজনৈতিক কর্মসূচি ছিল না।' রজার পাক সফর সম্পর্কে বলেন, 'অসাধারণ অভিজ্ঞতা হয়েছে আমাদের। ১৯৮৪ সালে আমি শেষবার টেস্ট খেলেছি পাকিস্তানে। তখনও ঠিক একই রকম আতিথেয়তা পেয়েছিলাম। রাজার মতো আতিথেয়তা পেয়েছি। দারুণ সময় কাটিয়েছি। পাকিস্তানের সকল আধিকারিক ও পাক বোর্ডের সকল আধিকারিকদের সঙ্গেই কথা হয়েছে। ওরা খুবই খুশি হয়েছে যে, আমাদের আসা স্বার্থক হয়েছে দেখে। আমরাও খুশি হয়েছি একই সঙ্গে।'রজার-রাজীব আবারও হয়তো বুঝিয়ে দিলেন যে, ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ এখনও অনিশ্চিত।

আরও পড়ুন: Amitabh Bachchan | ICC World Cup 2023: বিগ বি পেলেন 'সোনার টিকিট'! হাতে তুলে দিলেন জয় শাহ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.