Ben Stokes: স্টোকসহীন একদিনের ক্রিকেট! বড় ঘোষণা করলেন অলরাউন্ডার

মঙ্গলবার দক্ষিণ আফ্রিকা ম্য়াচই তাঁর জীবনের শেষ একদিনের আন্তর্জাতিক।

Updated By: Jul 18, 2022, 05:50 PM IST
Ben Stokes: স্টোকসহীন একদিনের ক্রিকেট! বড় ঘোষণা করলেন অলরাউন্ডার
দক্ষিণ আফ্রিকা ম্য়াচই তাঁর জীবনের শেষ একদিনের আন্তর্জাতিক। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গোটা ক্রিকেট দুনিয়াকে বড় চমক দিলেন বেন স্টোকস (Ben Stokes)। একদিনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেললেন ইংল্যান্ডের (England) এই তারকা অলরাউন্ডার। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে একদিনের সিরিজ খেলতে নামবে জস বাটলারের (Jos Buttler) দল। ডারহামে সেই ম্যাচ খেলার পরেই একদিনের ক্রিকেটকে আলবিদা জানাবেন ২০১৯ সালের বিশ্বকাপজয়ী (2019 World Cup) অলরাউন্ডার। তবে দেশের হয়ে টি-টোয়েন্টি এবং টেস্ট খেলবেন তিনি। সোশ্যাল মিডিয়াতে সেটাও স্পষ্ট করে দিলেন স্টোকস। ফলে ২০২৩ সালে ভারতে এক দিনের বিশ্বকাপে পাওয়া যাবে না গত বিশ্বকাপের নায়ককেই।

চমকে দেওয়া সিদ্ধান্তের পর স্টোকস টুইটারে লিখেছেন, ‘মঙ্গলবার ডারহামে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ এক দিনের ম্যাচে নামতে চলেছি। তার পর এই ফরম্যাট থেকে আমি অবসর নেব। খুব কঠিন সিদ্ধান্ত। তবে ইংল্যান্ডের সতীর্থদের সঙ্গে কাটানো প্রতিটি মুহূর্ত আমি মনে রাখব। একটা দুর্দান্ত অভিজ্ঞতার সাক্ষী থাকলাম। সিদ্ধান্তটা নেওয়া কঠিন হলেও, সতীর্থদের এটা জানিয়ে দিতে চাই যে, এই ফরম্যাটে হয়তো এর পর থেকে ১০০ শতাংশ দিতে পারতাম না। ইংল্যান্ডের জার্সিতে কারওর খারাপ খেলার অধিকার নেই। তাই এমন সিদ্ধান্ত নিলাম। তবে টেস্টে ও জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে খেলা চালিয়ে যাব।'  

২০১১ সালের ২৫ অগাস্ট ডাবলিনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর। এখনও পর্যন্ত ১০৪টি ম্যাচ খেলে ২৯১৯ রান করেছেন। সর্বোচ্চ অপরাজিত ১০২। তিনটি শতরান এবং ২১টি অর্ধশতরান রয়েছে। মঙ্গলবার ১০৫তম এক দিনের ম্যাচ খেলতে নামবেন। তার পরেই অবসর নেবেন স্টোকস। 

তবে সদ্য সমাপ্ত ভারতের বিরুদ্ধে এক দিনের সিরিজে খুব একটা ভাল ছন্দে ছিলেন না। তিনটি ম্য়াচে মোট ৪৮ রান করেছেন। একটিও উইকেট পাননি। দেখেই বোঝা যাচ্ছিল তিন ফরম্যাটে খেলার ধকল নিতে পারছেন না। সম্প্রতি ঘরোয়া টি-টোয়েন্টি লিগ ‘দ্য হানড্রেড’ এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল তাঁকে। 

ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজ চলাকালীন ঘুণাক্ষরেও টের পাওয়া যায়নি এমন সিদ্ধান্ত নিতে চলেছেন স্টোকস। তবে সিরিজ শেষ হওয়ার পরের দিনই নিজের সিদ্ধান্ত জানিয়ে দেন ব্রিটিশ অলরাউন্ডার। 

আরও পড়ুন: ATK Mohun Bagan, Dimitri Petratos: রয় কৃষ্ণার পালটা দিল সবুজ-মেরুন, ফেরান্দোর দলে অজি বিশ্বকাপার

আরও পড়ুন: Roy Krishna: এ বার সুনীল ছেত্রীর সঙ্গে বেঙ্গালুরু এফসি-তে খেলবেন ফিজির তারকা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.