ইব্রাহিমোভিচের বিস্ময় গোলে হতবাক দুনিয়া

অবিশ্বাস্য! এছাড়া বোধহয় আর কোনও শব্দ দিয়েই ব্যাখা করা যায়ে না বৃহস্পতিবারের সুইডেন অধিনায়ক ইব্রাহিমোভিচের বিস্ময় গোলকে। গতকাল একটি প্রদর্শনী ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর করা গোলকে ঘিরে এখনও বিস্ময়ে হতবাক গোটা বিশ্ব। গোল পোস্টের ৩০ গজ দূর থেকে ৬ ফুট ৫ ইঞ্চির এই দীর্ঘাঙ্গর অনন্য সাধারণ বাইসাইকেল কিক যখন বিপক্ষের ইংল্যন্ড রক্ষণকে বোকা বানিয়ে তাদের তিন কাঠির মধ্যে প্রবেশ করছে তখন কিছুক্ষণের জন্য বোধহয় থেমে গিয়েছিল সময়ও।

Updated: Nov 16, 2012, 07:58 PM IST

অবিশ্বাস্য! এছাড়া বোধহয় আর কোনও শব্দ দিয়েই ব্যাখা করা যায়ে না বৃহস্পতিবারের সুইডেন অধিনায়ক ইব্রাহিমোভিচের বিস্ময় গোলকে। গতকাল একটি প্রদর্শনী ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর করা গোলকে ঘিরে এখনও বিস্ময়ে হতবাক গোটা বিশ্ব। গোল পোস্টের ৩০ গজ দূর থেকে ৬ ফুট ৫ ইঞ্চির এই দীর্ঘাঙ্গর অনন্য সাধারণ বাইসাইকেল কিক যখন বিপক্ষের ইংল্যন্ড রক্ষণকে বোকা বানিয়ে তাদের তিন কাঠির মধ্যে প্রবেশ করছে তখন কিছুক্ষণের জন্য বোধহয় থেমে গিয়েছিল সময়ও। হারিয়েছিল তার সম্বিৎ। কয়েক মুহূর্তের বিস্ময়ের ঘোর কাটিয়ে সবাই যখন বাস্তবে ফিরে এলেন উল্লাসে ফেটে পড়ল দু`দলের সমর্থক নির্বিশেষে গোটা স্টেডিয়াম। শুধুমাত্র সতীর্থরা নয়, ইব্রাহিমোভিচের এই গোল ঘিরে উচ্ছ্বাস প্রকাশ করতে পিছপা হননি জেরার্ড বাহিনীও। সুইডেন অধিনায়কের এই বাইসাইকেল কিক বস্তুত তুড়ি মেরে উড়িয়ে দিয়েছে সমস্ত সম্ভব-অসম্ভবের সীমারেখাকে। কোন জ্যামিতিক হিসাবেই ব্যাখা মিলছে না এই গোলের। ফুটবল বিশেষজ্ঞদের অনেকেই ইতিমধ্যেই এই গোলকে বিশ্বফুটবলে এই শতকের সেরা গোলের আখ্যা দিয়েছেন। বিপক্ষ অধিনায়কতো একেই সর্বকালের সেরার উপাধি দিয়ে দিয়েছেন। তবে যাকে নিয়ে এত হইচই সেই সুইডিশ কিন্তু নিজে এই গোলটিকে নিজের সেরা মানতে নারাজ। প্রসঙ্গত ইংল্যান্ডের সঙ্গে এই ম্যাচটি সুইডেন ৪-০ গোলে জিতেছেন। সুইডেনের হয়ে চারটি গোলই করেছেন অধিনায়ক ইব্রাহিমোভিচ।
তবে এ বছরের পুসকাস পুরস্কারের জন্য কিন্তু বিবেচিত হচ্ছে না সুইডেন অধিনায়কের এই বিস্ময় গোলটি। ফিফার তরফ থেকে জানানো হয়েছে ইতিমধ্যেই তারা বছরের ১০ টা সেরা গোলকে বেছে নিয়েছে। তাছাড়া ইব্রাহিমোভিচের গোল হয়েছে ভোটিং শুরু হয়ে যাওয়ার পর। পরের বছরের সেরা গোলের লড়াইয়ে ইব্রাহিমোভিচের এই গোলটি আসতে পাড়ে। এ বছরের সেরা গোলের লড়াইয়ে আছেন মেসি, নেইমাররা। আগামী সাতই জানুযারী সেরা গোলদাতার নাম ঘোষণা করবে ফিফা।