Virat Kohli, BGT 2023: শুভমনের পর, বিরাটের বহু প্রতীক্ষিত শতরানের দিকে তাকিয়ে টিম ইন্ডিয়া

চলতি টেস্টের দ্বিতীয় দিনের শেষ বেলায় রোহিতের সঙ্গে ক্রিজে নেমেছিলেন শুভমন। অজিরা প্রথম ইনিংসে ৪৮০ রান গড়লেও, ঠাণ্ডা মাথায় ইনিংসকে এগিয়ে নিয়ে যান শুভমন। তৃতীয় দিন লাঞ্চের আগে রোহিত ব্যক্তিগত ৩৫ রানে ফিরলেও, চেতেশ্বর পূজারার সঙ্গে জুটি বেঁধে ইনিংসকে এগিয়ে নিয়ে গিয়েছেন এই তরুণ। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 11, 2023, 06:19 PM IST
Virat Kohli, BGT 2023: শুভমনের পর, বিরাটের বহু প্রতীক্ষিত শতরানের দিকে তাকিয়ে টিম ইন্ডিয়া
১৫ ইনিংস পর অর্ধ শতরান। ব্যাট দেখাচ্ছেন বিরাট কোহলি। ছবি: টুইটার

অস্ট্রেলিয়া: ৪৮০/১০ (খোয়াজা-১৮০, গ্রিন-১১৪, অশ্বিন-৯১/৬)
ভারত: ২৮৯/৩ (গিল ১২৮, বিরাট ৫৯*) তৃতীয় দিনের শেষে ভারত পিছিয়ে ১৯১ রানে।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেষ পর্যন্ত তিন বছরের খরা কি কাটবে? ৫৯ রানে অপরাজিত থাকা বিরাট কোহলি (Virat Kohli) কি তাঁর বহু প্রতীক্ষিত শতরানের মুখ দেখতে পারবেন? আশায় রয়েছে আসমুদ্র হিমাচল। এর আগে অবশ্য চলতি বর্ডার গাভাসকর ট্রফির (Border Gavaskar Trophy 2023) আহমেদাবাদ টেস্ট জমিয়ে দিলেন শুভমন গিল (Shubman Gill) ও কিং কোহলি। গিলের শতরান এবং বিরাটের অর্ধ শতরানের উপর ভর করে ধীর গতিতে এগোচ্ছে ভারত। তৃতীয় দিনের শেষে টিম ইন্ডিয়ার (Team India) স্কোর ৩ উইকেটে ২৮৯ রান। আপাতত ভারত পিছিয়ে ১৯১ রানে।

দ্বিতীয় দিনের শেষে ভারত পিছিয়ে ছিল ৪৪৪ রানে। টিম ইন্ডিয়ার স্কোর ছিল বিনা উইকেটে ৩৬ রান। সেখান থেকে গোটা তৃতীয় দিনে ভারত মাত্র ৩টি উইকেট খোয়াল। সেই তিনজন হলেন রোহিত শর্মা (Rohit Sharma), শুভমন এবং চেতেশ্বর পুজারা (Cheteshwar Paujara)। এরা সকলেই কমবেশি শুরুটা ভাল করেছিলেন। তবে রোহিত এবং পুজারা সেই ভাল শুরুটাকে কাজে লাগাতে পারেননি। তবে তরুণ শুভমন সেটাকে কাজে লাগালেন। 

আরও পড়ুন: Shubman Gill: টেস্টে দ্বিতীয় শতরান করে কে এল রাহুলের উপর চাপ বাড়ালেন শুভমন

আরও পড়ুন: Rohit Sharma, BGT 2023: ফের বড় রান করতে ব্যর্থ হলেও, কোন বিশেষ নজির গড়লেন রোহিত? জেনে নিন

প্রায় তিন মাসের মাথায় টেস্ট ক্রিকেটে নিজের দ্বিতীয় শতরানের মুখ দেখলেন শুভমন। গত বছর বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে ১১০ রান করেছিলেন পঞ্জাব তনয়। এবার চলতি সিরিজের টেস্টে শতরান করলেন টিম ইন্ডিয়ার তরুণ ওপেনার। ১৯৪ বলে শতরান পূর্ণ করলেন ২৩ বছরের শুভমন। টড মারফিকে ফাইন লেগের উপর দিয়ে চার মেরে তিন অংকের রানে পৌঁছে যান তিনি। এরপর ২৩৫ বলে ১২৮ রানে থামলেন তিনি। মারলেন ১২টি চার ও ১টি ছক্কা। 

কে এল রাহুল (KL Rahul) নাগপুর ও দিল্লি টেস্টে ব্যর্থ হওয়ার পর, শুভমনকে সুযোগ দিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ও হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। ইন্দোরের দুই ইনিংসে (২১,৫) ব্যর্থ হলেও, তাঁকে দলে রেখেই মাঠে নেমেছিল ভারতীয় দল। অবশেষে টিম ম্যানেজমেন্টের ভরসার দাম দিলেন তিনি। শতরানের সময় সঙ্গে ছিলেন পূজারা। তিনি এসে শুভমনকে জড়িয়ে ধরে শুভেচ্ছা জানান। এরপর হাত মেলান। চা পানের বিরতির আগে পূজারা আউট হওয়ার পর ক্রিজে আসেন বিরাট। তাঁর কাছে থেকেও অভিনন্দনও পান শুভমন। 

চলতি টেস্টের দ্বিতীয় দিনের শেষ বেলায় রোহিতের সঙ্গে ক্রিজে নেমেছিলেন শুভমন। অজিরা প্রথম ইনিংসে ৪৮০ রান গড়লেও, ঠাণ্ডা মাথায় ইনিংসকে এগিয়ে নিয়ে যান তিনি। তৃতীয় দিন লাঞ্চের আগে রোহিত ব্যক্তিগত ৩৫ রানে ফিরলেও, চেতেশ্বর পূজারার সঙ্গে জুটি বেঁধে ইনিংসকে এগিয়ে নিয়ে গিয়েছেন এই তরুণ। মিচেল স্টার্ক, ন্যাথান লিঁওর বিরুদ্ধে তাঁকে আগ্রাসী মেজাজে খেলতে দেখা যায়। যদিও পূজারা ৪২ রানে ফিরে যান।  

শুধু টেস্ট কেন, বাইশ গজের যুদ্ধের বাকি দুই ফরম্যাটেও শুভমনের দাপট বজায় রয়েছে। ২০২৩ সালের ১৫ জানুয়ারি থেকে ১১ মার্চ পর্যন্ত পাঁচটি শতরান সেরে ফেললেন শুভমন। এরমধ্যে একদিনের ক্রিকেটে ৩টি, টি-টোয়েন্টি ফরম্যাটে ১টি ও টেস্টে ১টি শতরান করে ফেললেন তিনি। 

১৫ জানুয়ারি শ্রীলঙ্কার বিরুদ্ধে করেছিলেন ৯৭ বলে ১১৬ রান। ৫০ ওভারের ফরম্যাটে সেটা ছিল শুভমনের দ্বিতীয় শতরান। এর দু'দিন পর ১৮ জানুয়ারি, সবাইকে চমকে দিয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৪৯ বলে ২০৮ রানে থেমেছিলেন পঞ্জাব তনয়। চলতি বছরের তৃতীয় শতরান এসেছিল সেই কিউইদের বিরুদ্ধেই। ইন্দোরে বিস্ফোরক মেজাজে করেছিলেন ৭৮ বলে ১১২ রান। শুভমনের সোনার ফর্ম এখানেই থেমে থাকেনি। ১ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে মাত্র ৬৩ বলে ১২৬ রানে অপরাজিত ছিলেন এই তরুণ। আর এবারও শতরানের মুখ দেখলেন তিনি। এবার তাঁর ব্যাট থেকে এল ১২৮ রানের দুরন্ত ইনিংস। তবে শেষ পর্যন্ত অভিজ্ঞ লিঁও-র বলে লেগ বিফোর হয়ে তাঁকে থামতে হল। তবে এখন কোহলির 'বিরাট' ব্যাট ও রবীন্দ্র জাদেজার দিকে তাকিয়ে রয়েছে ভারত। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.