Jhulan Goswami : শেষ ইনিংসে 'গোল্ডেন ডাক'! পঙ্কজ রায়, সৌরভ গঙ্গোপাধ্যায়ের পাশে এ বার ঝুলনের নামে স্ট্যান্ড

Jhulan Goswami : চোখের সামনে ঝুলনকে ধীরে ধীরে পরিণত হয়ে উঠতে দেখেছে ইডেন গার্ডেন্স। কিংবদন্তি রূপে যখন ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন তারকা পেসার, তখন ঘরের মেয়েকে যোগ্য সম্মান দিয়ে বুকের মাঝে ধরে রাখতে চলেছে ক্রিকেটের নন্দনকানন। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Sep 24, 2022, 07:19 PM IST
Jhulan Goswami : শেষ ইনিংসে 'গোল্ডেন ডাক'! পঙ্কজ রায়, সৌরভ গঙ্গোপাধ্যায়ের পাশে এ বার ঝুলনের নামে স্ট্যান্ড
শেষ ইনিংসটা মনের মতো হল না। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: বিদায়ী ম্যাচ খেলতে নামার আগেও লর্ডসে (Lords) দাঁড়িয়ে বলেছিলেন যে তিনি বন্য চরিত্রের। আবেগের ধার ধারেন না। হার্ড ক্রিকেট খেলা তাঁর অভিধানে লেখা আছে। কিন্তু শেষ মুহূর্তে কি এহেন ঝুলন গোস্বামীও (Jhulan Goswami)আবেগ ধরে রাখতে পারলেন না? তাঁর দুই চোখের কোণাও কি নোনা জলে ভিজে গেল? ভারতীয় সময় অনুসারে তখন সন্ধ্যা ৬:১২ মিনিট। পূজা বস্ত্রকার (Pooja Vastrakar) আউট হতেই মাঠে নামলেন ঝুলন। ব্যাটে হাতে ক্রিজের দিকে এগিয়ে যাওয়ার সময় দেওয়া হল 'গার্ড অফ অনার'। ঝুলন ডান হাত তুলে বিপক্ষ ইংল্যান্ডকে (England Womens Cricket Team) ধন্যবাদ জানালেন। এরপর অবশ্য যেটা হল সেটা তিনিও স্বপ্নে ভাবতে পারেননি। কেরিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচে শূন্য রানে বোল্ড বলেন ঝুলন। তাও আবার 'গোল্ডেন ডাক'! ঝুলনের স্টাম্প উপড়ে যেতেই ফিরে এল স্যর ডন ব্র্যাডম্যান (Sir Donnald Bradman)ও সৌরভ গঙ্গোপাধ্যাইয়ের (Sourav Ganguly) স্মৃতি। কারণ দুজনেই যে তাঁদের শেষ ইনিংসে খালি হাতে ফিরেছিলেন। এরমধ্যে মহারাজও ২০০৮ সালের নাগপুর টেস্টের দ্বিতীয় ইনিংসে 'গোল্ডেন ডাক'-এর শিকার হন। ৯.৫ ওভারে ঝুলনের উইকেট তুলে নেন ফ্রেয়া কেম্প। তবে তাতে কি! ঝুলন থেকে 'চাকদহ এক্সপ্রেস' হয়ে ওঠার গল্প তো তিনি অনেক আগেই লিখে ফেলেছেন। আর তাই তো এই বঙ্গতনয়াকে বিশেষ সম্মান জানাল সিএবি (CAB)। 

চোখের সামনে ঝুলনকে ধীরে ধীরে পরিণত হয়ে উঠতে দেখেছে ইডেন গার্ডেন্স। কিংবদন্তি রূপে যখন ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন তারকা পেসার, তখন ঘরের মেয়েকে যোগ্য সম্মান দিয়ে বুকের মাঝে ধরে রাখতে চলেছে ক্রিকেটের নন্দনকানন। ঝুলনের আন্তর্জাতিক কেরিয়ারের শেষ দিনেই বঙ্গ ক্রিকেট সংস্থা দুর্দান্ত এক পদক্ষেপ নিতে চলার কথা জানিয়ে দেয়। সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া জানিয়ে দেন, পঙ্কজ রায়, সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো ইডেনের একটি স্ট্যান্ডের নামকরণ করা হবে ঝুলনের নামে।

সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া বলেন, 'আমরা ঝুলনের নামে ইডেন গার্ডেন্সের একটি স্ট্যান্ডের নামকরণ করার পরিকল্পনা করছি। ও স্পেশাল ক্রিকেটার এবং কিংবদন্তিদের পাশে জায়গা করে নেওয়ার যোগ্য। আমরা সেনা কর্তৃপক্ষের সঙ্গে প্রয়োজনীয় অনুমতির জন্য কথা বলব। সিএবি-র বার্ষিক সাধারণ সভায় ঝুলনকে বিশেষ সংবর্ধনা দেওয়ার কথাও ভাবছি আমরা।' একই সঙ্গে সিএবি সভাপতি বলেন, 'ঝুলন সবার আছেই অনুপ্রেরণা। ইতিমধ্যেই ও আমাদের বাংলা মহিলা ক্রিকেট দলের মেন্টর। চাইব পুরোপুরি ভাবে সেই দায়িত্ব সামলাক। জাতীয় দল থেকে অবসর নিলেও, বাংলার হয়ে ও খেলা চালিয়ে যাক। মেয়েদের আইপিএলেও ঝুলনকে দেখতে চাই।'  

আরও পড়ুন : Jhulan Goswami, INDW vs ENGW : 'ঝুলু দি'-র বিদায়ী ম্যাচে লর্ডসে দাঁড়িয়ে কাঁদলেন হরমন, ভাইরাল ভিডিয়ো

আরও পড়ুন : Jhulan Goswami, INDW vs ENGW : বিদায়বেলায় সতীর্থদের কাছ থেকে আবেগি শুভেচ্ছা পেলেন ঝুলন

সিএবি সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায় বলেন, 'মেয়েদের ক্রিকেটে ফাস্ট বোলিংয়ে বিপ্লব আনার অন্যতম কারিগর ঝুলন গোস্বামী। মেয়েদের ক্রিকেটের উন্নতিতে কি ভাবে ওকে কাজে লাগানো যায় তা নিয়ে ভাবনা চিন্তা আছে আমাদের।' 

ইডেনে ইতিমধ্যেই দুই প্রবাদপ্রতিম সৌরভ গঙ্গোপাধ্যায় ও পঙ্কজ রায়ের নামে স্ট্যান্ড রয়েছে। স্ট্যান্ডের নামকরণ করা হয়েছে প্রাক্তন সিএবি তথা বিসিসিআই ও আইসিসি সভাপতি জগমোহন ডালমিয়ার নামেও। সেই তালিকায় যুক্ত হতে চলেছে ঝুলনের নাম। প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে ইডেনের সঙ্গে জুড়তে চলেছে ঝুলনের নাম। 

শনিবার শহরের এক প্রেক্ষাগৃহে বড় পর্দায় ঝুলনের শেষ আন্তর্জাতিক ম্যাচ দেখানোর ব্যবস্থা করে বাংলার ক্রিকেট সংস্থা। বাংলার ক্রিকেটের সঙ্গে যুক্ত বহু মানুষ জড়ো হন ঝুলনকে শেষবার ভারতের হয়ে মাঠে নামতে দেখার জন্য। বাংলার উঠতি মহিলা ক্রিকেটাররাও হাজির ছিলেন হাতে ঝুলনের নামে পোস্টার নিয়ে। শহরের এক মাল্টিপ্লেক্সে ঝুলনের শেষ ম্যাচের স্ক্রিনিংয়ের ব্যবস্থা। বাংলার বিভিন্ন বয়সভিত্তিক মহিলা ক্রিকেটারদের একসঙ্গে বসে খেলা দেখার ব্যবস্থা করল সিএবি। প্রিয় 'ঝুলু'-দির জন্য প্ল্যাকার্ড, ভুভুজেলা নিয়ে বড় পর্দায় খেলা দেখলেন মহিলা ক্রিকেটাররা। সিএবির কর্তারা ছাড়াও হাজির প্রাক্তন ক্রিকেটাররা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

 

.