বছরে টেস্টে চারটে ডবল সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড ক্লার্কের

বছরে চার চারটে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়লেন মাইকেল ক্লার্ক। অ্যাডিলেড ওভালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপরাজিত ২২৪ রানের ইনিংস খেলে বিশ্ব ক্রিকেটে এক অনন্য রেকর্ড গড়ে ফেললেন অসি অধিনায়ক। ডন ব্র্যাডম্যানকে টপকে গিয়ে এই নজির গড়ে ক্লার্ক প্রমাণ করলেন বিশ্ব ক্রিকেটে আর অস্ট্রেলিয়ার রাজ নেই ঠিকই কিন্তু একজন অস্ট্রেলিয়ানের রাজ আছে। বিশ্বের এক নম্বর টেস্ট দলের বিরুদ্ধে পরপর দুটো টেস্টে ডাবল সেঞ্চুরি করে ফেললেন ক্লার্ক। সিরিজের প্রথম টেস্টে করেছিলেন অপরাজিত ২৫৯ রান।

Updated By: Nov 22, 2012, 06:57 PM IST

বছরে চার চারটে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়লেন মাইকেল ক্লার্ক। অ্যাডিলেড ওভালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপরাজিত ২২৪ রানের ইনিংস খেলে বিশ্ব ক্রিকেটে এক অনন্য রেকর্ড গড়ে ফেললেন অসি অধিনায়ক। ডন ব্র্যাডম্যানকে টপকে গিয়ে এই নজির গড়ে ক্লার্ক প্রমাণ করলেন বিশ্ব ক্রিকেটে আর অস্ট্রেলিয়ার রাজ নেই ঠিকই কিন্তু একজন অস্ট্রেলিয়ানের রাজ আছে। বিশ্বের এক নম্বর টেস্ট দলের বিরুদ্ধে পরপর দুটো টেস্টে ডাবল সেঞ্চুরি করে ফেললেন ক্লার্ক। সিরিজের প্রথম টেস্টে করেছিলেন অপরাজিত ২৫৯ রান। এ বছর টেস্টে ক্লার্কের ডাবল সেঞ্চুরির ফোয়ারা শুরু ভারতের বিরুদ্ধে। সেই ম্যাচে অসি অধিনায়ক করেছিলেন অপরাজিত ৩২৯ রান। ওই সিরিজেই আবার করেছিলেন ২৫৯ রান। ৮০ বছর আগে অ্যাসেজ সিরিজে তিনেট ডাবল সেঞ্চুরি করে যে রেকর্ডটা গড়ে ছিলেন ব্র্যাডম্যান, সেই রেকর্ডটাই ভেঙে দিলেন ক্লার্ক।
ক্লার্কের ডাবল সেঞ্চুরির সঙ্গে ওয়ার্নারের ঝোড়ো ১১৯ আর মাইকেল হাসির ১০৩ রানের ইনিংসে কোণঠাসা দক্ষিণ আফ্রিকা। প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়া ৫ উইকেটে ৪৮২ রান। টেস্ট ক্রিকেটের প্রথম দিনে এত রান ওঠার পিছনে বড় ভূমিকা নিল চাপের মুখে অসি ব্যাটসম্যানদের আক্রমণাত্মক মনোবাব। অথচ একটা সময় দক্ষিণ আফ্রিকা দারুণ জায়গায় ছিল। ৫৫ রানের মধ্যে অসিদের তিন উইকেট চলে গেছিল। রব কুইনি তাঁর প্রথম টেস্ট অভিষেকে গুরুত্বপূর্ণ জায়গায় ব্যর্থ হওয়ার পর পন্টিংও রান পেলেন না। পন্টিং করেন ৪ রান। তবে এরপরই ক্লার্কের সেই মহাকাব্যিক ইনিংস ম্যাচের ধারা পলটে দিল।

.