East Bengal: চেনা মেগাস্টারের 'ঘর ওয়াপসি'! একসঙ্গে তিন ফুটবলার লাল-হলুদে, ঘোষিত অধিনায়কের নাম

EMAMI EAST BENGAL FC SIGN HARMANJOT KHABRA EDWIN VANSPAUL MANDAR RAO DESAI: আসন্ন আইএসএলের জন্য একের পর এক ফুটবলারকে সই করাচ্ছে ইস্টবেঙ্গল। দারুণ মেজাজে দল গোছাচ্ছে লাল-হলুদ। এবার একসঙ্গে তিন ফুটবলারকে দলে নিল ইস্টবেঙ্গল।

Updated By: Jun 19, 2023, 03:23 PM IST
East Bengal: চেনা মেগাস্টারের 'ঘর ওয়াপসি'! একসঙ্গে তিন ফুটবলার লাল-হলুদে, ঘোষিত অধিনায়কের নাম
চমকে দিল ইস্টবেঙ্গল, তুলে নিল তিন ফুটবলার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইএসএলের (ISL) কথা মাথায় রেখে আগুনে স্কোয়াড তৈরি করছে ইস্টবেঙ্গল (East Bengal)। একেবারে বেছে বেছে ফুটবলার তুলছে লেসলি ক্লডিয়াস সরণির শতবর্ষের ক্লাব। এবার একসঙ্গে তিন ফুটবলারকে নিল লাল-হলুদ! প্রত্যাশা মতোই ক্লাবের চেনা নক্ষত্র হরমনজোত খাবড়া (Harmanjot Singh Khabra) ফিরলেন ক্লাবে। মাঝমাঠ এবং ডিফেন্স, একা বুঝে নিতে পারেন যিনি। যোগ দিলেন এডউইন সিডনি বনসপল (Edwin Sydney Vanspaul)। তিনিও মাঝমাঠ ও রক্ষণে কামাল করতে পারেন। এসেছেন উইঙ্গার-ডিফেন্ডার মন্দার রাও দেসাই (Mandar Rao Desai)। এই তিন ফুটবলার সমষ্ঠিগত ভাবে আইএসএলে খেলেছেন ৩৩৭ ম্যাচ। এডউইন দুই বছরের চুক্তিতে এসেছেন ক্লাবে। খাবড়া ও মন্দার ২০২৩-২৪ মরসুমের শেষ পর্যন্ত থাকবেন 'রেড অ্যান্ড গোল্ড' ব্রিগেডে। এখনও রেজিস্ট্রেশন করানো হয়নি এই তিন ফুটবলারের।
 
লাল-হলুদের কোচ কার্লস কুয়াদ্রাত বলছেন, 'মন্দার অভিজ্ঞ প্লেয়ার। অতীতে অধিনায়কত্ব করেছে। আমাদের দলের গুরুত্ব বাড়াবে ও। খাবড়া এই ক্লাবটাকে চেনে। ফ্যানরা ওকে ভালোবাসে। ও বেঙ্গালুরু এফসি-তে আমার অন্যতম ক্যাপ্টেন ছিল। ও আবার ইস্টবেঙ্গলে আমার অন্যতম অধিনায়ক হবে। এডউইনের সবচেয়ে বড় শক্তি ওর একাধিক পজিশনে খেলার ক্ষমতা। অত্যন্ত প্যাশনেট ফুটবলার। সবসময় দলের জন্য অতিরিক্ত ইয়াড ও অতিক্রম করে।' ২০০৯-১৬ পর্যন্ত খাবড়া ছিলেন ইস্টবেঙ্গলে। সাত বছরে রেখেছিলেন দারুণ ছাপ। প্রাক্তন ইস্টবেঙ্গল ক্যাপ্টেন জোড়া ফেডারেশন কাপ, আইএফএ শিল্ড, ইন্ডিয়ান সুপার কাপ জিতেছেন। তাঁর সময়ে ইস্টবেঙ্গল টানা সাতবার কলকাতা লিগ চ্যাম্পিয়ন হয়। আইএসএলে খাবড়া খেলেছেন ১২৮টি ম্যাচ। চেন্নাইয়িন এফসি (২০১৫) ও বেঙ্গালুরু এফসি-তে (২০১৮-১৯) আইএসএল খেতাব জিতেছেন। ২০২১-২২ মরসুমে কেরালা ব্লাস্টার্সের হয়ে রানার্স হয়েছিলেন খাবড়া। প্রাক্তন লাল-হলুদ নক্ষত্রের 'ঘর ওয়াপসি' হচ্ছে। তিনি বলেছেন, 'ঘরে ফিরতে পেরে আমি খুবই রোমাঞ্চিত। এই ক্লাব আমাকে অনেক কিছু দিয়েছে। আবার সেসব দিন ফিরে পাওয়ার সুযোগ এসেছে। ফ্যানদের সামনে ১০০ শতাংশ দেওয়ার জন্য তর সইছে না। আমি ডার্বির জন্য় মুখিয়ে আছি। অতীতে এই খেলাই আমাকে বাড়তি তাগিদ গিয়েছে। কোচ কার্লসের সঙ্গে আবার কাজ করার রোমাঞ্চও রয়েছে একটা। আমাকে ভালো প্লেয়ার বানানোর নেপথ্যে ওর হাতও রয়েছে।'

আরও পড়ুন: UEFA Nations League: ট্রাইবেকারেই লিগ জয়, ক্রোয়েশিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন স্পেন

আগামী মরসুমের প্রথম ফুটবলার হিসেবে লাল-হলুদ তুলে নিয়েছিল ওড়িশা এফসি-র উইঙ্গার নন্দকুমার সেকরেকে। আন্তঃমহাদেশীয় কাপে জাতীয় দলে থাকা ফুটবলারকে নিয়ে সমর্থকদের মন কেড়ে নিয়েছিল ইস্টবেঙ্গল। এরপর দ্বিতীয় ফুটবলার হিসেবে লাল-হলুদ হায়দরাবাদ এফসি থেকে স্প্যানিশ মিডফিল্ডার বোরহা হেরেরাকে নেয়। আগামী মরসুমের তৃতীয় ফুটবলার হিসেবে এবার দলে এসেছেন কেরালা ব্লাস্টার্সের নিশু কুমার। খাবড়া-মন্দার-এডউইনদের আগে এসেছেন জেভিয়ার সিভেরিও এবং সাউল ক্রেসপো। দুজনেই স্পেনের ফুটবলার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.