UEFA Nations League: ট্রাইবেকারেই লিগ জয়, ক্রোয়েশিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন স্পেন

UEFA Nations League 2023: কাতার বিশ্বকাপে তৃতীয় স্থান থেকেই বিদায় নিতে হয়েছিল ক্রোয়েশিয়াকে। আর এবারও ফিরতে হল খালি হাতে। জাতীয় দল ক্রোয়েশিয়ার হয়ে শিরোপা জেতা হল না লুকা মদ্রিচের। 

Updated By: Jun 19, 2023, 11:24 AM IST
UEFA Nations League: ট্রাইবেকারেই লিগ জয়, ক্রোয়েশিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন স্পেন
ফোটো- ট্যুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বকাপ অধরা থাকার জ্বালা কিছুটা মিটল। উয়েফা নেশনসন লিগ চ্যাম্পিয়নস লিগে (UEFA Nations League) সেরার শিরোপা পেল স্পেন (Spain)। নির্ধারিত সময়ের পরেও চলে ম্যাচ তবে এই দুরন্ত জয় কিছুটা হলেও প্রত্যাশিত ছিল। রবিবার রাতে পেনাল্টি শ্যুটআউটে ক্রোয়েশিয়াকে (Croatia) ৫-৪ গোলে হারাল স্পেন। জয়ের নায়ক স্পেনের দানি কারভাহল। আর জাতীয় দল ক্রোয়েশিয়ার হয়ে শিরোপা জেতা হল না লুকা মদ্রিচের। 

আরও পড়ুন, Intercontinental Cup Final: ভুবনেশ্বরে সুনীল-চাংতে ম্যাজিক, লেবাননকে উড়িয়ে কাপ ভারতের

ফাইনালে স্পেন ও ক্রোয়েশিয়ার মধ্যে ১২০ মিনিট রুদ্ধশ্বাস লড়াই হয়। আক্রমণ-পাল্টা আক্রমণ চলল ঠিকই কিন্তু প্রতিপক্ষ গোলরক্ষককে যথেষ্ট পরীক্ষায় ফেলতে পারল না কোনও দলই। অবশেষে টাইব্রেকারে বাজিমাত করল স্পেন। টাইব্রেকারে দু-দলেরই পরিসংখ্যান খুব ভালো। ক্রোয়েশিয়ার হয়ে প্রথম শট ভ্লাসিচের। স্পেনের গোলরক্ষক উনাই সিমোন সেভ করতে পারেননি। স্পেনের হয়ে প্রথম শট জোসেলুর। এটাও আটকাতে পারেননি লিভাকোভিচ।

ক্রোয়েশিয়ার চতুর্থ শট নিতে এসে ব্যর্থ হন লভরো মাইয়ের, তার শট পা দিয়ে আটকান সিমোন। আসেন্সিও গোল করতেই উচ্ছ্বসিত স্পেন শিবির। ৪-৩ এগিয়ে গিয়েছিল তারা। গোল করে ক্রোয়েশিয়াকে লড়াইয়ে রাখেন পেরিসিচ। আবারও সিমোনের দৃঢ়তা এবং ব্রুনো পেতকোভিচের ব্যর্থতায় ভেস্তে যায় তাদের সব আশা। ডান দিকে ঝাঁপিয়ে তার শট ঠেকিয়ে দেন অ্যাটলেটিক বিলবাওয়ের গোলরক্ষক। 

টাইব্রেকে দ্বাদশ শট নেন দানি কারভাহাল। তারপরই লক্ষ্যভেদ স্পেনের। কারভাহালের শটে ফাইনাল হারতেই চোখে জল ৩৭ বছর বয়সী ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচের। অন্য দিকে ফাইনাল জয়ের পর স্পেনের বিজয় উল্লাস ছিল দেখার মত। নতুন কোচের অধীনে প্রথম আন্তর্জাতিক ট্রফি জয়। এবার স্পেনের লক্ষ্য আগামি বছরের ইউরো কাপ জয়।

স্পেন দুই বছর আগে ফ্রান্সের কাছে নেশনস লিগে দ্বিতীয় স্থান অর্জন করেছিল এবং কাতারে হতাশাজনক বিশ্বকাপের পরে এই সাফল্য যে মরোক্কোর কাছে হারের যন্ত্রণা কিছুটা ভুলিয়ে দিল তা বলার অপেক্ষা রাখে না। 

আরও পড়ুন, WATCH | James Anderson: জিমি এখন একাই ১১০০! চল্লিশেও ছুটছে 'দ্য বার্নলে এক্সপ্রেস'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.