ভুলের মাশুল দিল ইংল্যান্ড! নেশনস লিগের ফাইনালে নেদারল্যান্ডস

নির্ধারিত সময়ে ম্যাচের ফল ১-১। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

Updated By: Jun 7, 2019, 04:29 PM IST
ভুলের মাশুল দিল ইংল্যান্ড! নেশনস লিগের ফাইনালে নেদারল্যান্ডস

নিজস্ব প্রতিবেদন:  বিশ্বকাপের সেমি ফাইনালে উঠেছিল ইংল্যান্ড। গ্যারেথ সাউথগেটের ছেলেরা উয়েফা নেশনস লিগেরও শেষ চারে উঠেছিল। কিন্তু দুটি জঘন্য ভুলের মাশুল দিতে হল ইংরেজদের। আর তাতেই প্রথমার্ধে এগিয়ে গিয়েও এক্সট্রা টাইমে ১-৩ গোলে নেদারল্যান্ডসের কাছে হেরে গেল ইংল্যান্ড। নেশনস লিগের ফাইনালে চলে গেল ডাচরা। ফাইনালে রোনাল্ডোর পর্তুগালের মুখোমুখি নেদারল্যান্ডস।  

পর্তুগালের গিমারাইসে বৃহস্পতিবার নেশনস লিগের দ্বিতীয় সেমি ফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড এবং নেদারল্যান্ডস। গত কয়েক বছরের ব্যর্থতা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে থাকা নেদারল্যান্ডস ম্যাচের শুরু থেকে অধিকাংশ সময় বল দখলে রেখে আক্রমণাত্মক ফুটবল খেলতে শুরু করে। কিন্তু ৩২ মিনিটে স্পট কিক থেকে ইংল্যান্ডকে এগিয়ে দেন মার্কোস র‌্যাশফোর্ড। বক্সের মধ্যে  র‌্যাশফোর্ডকে ডি লিট ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। বিরতির পর প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখা নেদারল্যান্ডস ৭৩ মিনিটে সমতায় ফেরে। মেমফিস ডিপাইয়ের কর্নারে হেডে দলকে সমতায় ফেরান সেই মাতাইস ডি লিট। ৮৩ মিনিটে জেসি লিনগার্ডের গোল ভিএআরের সাহায্যে অফসাইডের কারণে বাতিল করেন রেফারি।

নির্ধারিত সময়ে ম্যাচের ফল ১-১। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। আর তখনই দুটি মারাত্মক ভুল করে বসে ইংল্যান্ড। ৯৭ মিনিটে বক্সের ঠিক বাইরে ডিফেন্ডার জন স্টোনস বল ক্লিয়ার না করে সময় নষ্ট করলে তার পা থেকে বল কেড়ে নিয়ে শট নেন ডিপাই। ঝাঁপিয়ে বাঁচান ইংল্যান্ড গোলরক্ষক জর্ডন পিকফোর্ড। কিন্তু বিপন্মুক্ত করতে পারেননি। এরপর কেইল ওয়াকারের পায়ে লেগে বল গোলে। আত্মঘাতী গোলে এগিয়ে যায় নেদারল্যান্ডস। আর ১১৪ মিনিটে ডাচদের তৃতীয় গোলেও সেই স্টোনসের দোষ। বল বিপদমুক্ত না করে তিনি বক্সের মুখে সতীর্থ রস বার্কলেকে পাস দেন। এরপর বার্কলের বাড়ানো বল ধরেন ডিপাই। তাঁর বাড়ানো বলেই জোরালো শটে গোল করেন প্রোমেস।

রবিবার পোর্তোয় নেশনস লিগের ফাইনালে মুখোমুখি হবে পর্তুগাল ও নেদারল্যান্ডস। বুধবার প্রথম সেমি ফাইনালে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হ্যাটট্রিকে সুইত্জারল্যান্ডকে হারিয়ে ফাইনালে ওঠে ইউরোপ চ্যাম্পিয়নরা।

আরও পড়ুন - রোনাল্ডোর হ্যাটট্রিক! নেশনস লিগের ফাইনালে পর্তুগাল

.