আজ ইউরোয় টিকে থাকার লড়াই পর্তুগাল-হল্যান্ডের

বুধবার ইউরো কাপে দুই পর্তুগালের কাছে ডু অর ডাই ম্যাচ। প্রথম ম্যাচে ডেনমার্কের মুখোমুখি পর্তুগাল। দ্বিতীয় ম্যাচে জার্মানির সামনে হল্যান্ড।

Updated By: Jun 13, 2012, 09:02 AM IST

বুধবার ইউরো কাপে দুই পর্তুগালের কাছে ডু অর ডাই ম্যাচ। প্রথম ম্যাচে ডেনমার্কের মুখোমুখি পর্তুগাল। দ্বিতীয় ম্যাচে জার্মানির সামনে হল্যান্ড। ডেনমার্কের কাছে পয়েন্ট নষ্ট মানেই ইউরো থেকে কার্যত ছিটকে যেতে হবে রোনাল্ডোদের। চার-তিন-তিন ছক দিয়ে প্রথম ম্যাচে ডাচদের হারানো ডেনমার্কের বিরুদ্ধে বাজিমাত করতে চাইছেন পর্তুগিজ কোচ। পরিসংখ্যানে পর্তুগালের থেকে যতই পিছিয়ে থাকুক না কেন, ডেনমার্ক কিন্তু বুধবার ফেভারিট হিসেবেই নামছে রোনাল্ডোদের বিরুদ্ধে। শক্তিশালীকে নেদারল্যান্ডসকে প্রথম ম্যাচেই হারিয়ে ড্যানিশরা চমকে দিয়েছে। ক্রন-ডেহলির গোলে ইউরো জুড়ে- "উই আর রেড, উই আর হোয়াইট, উই আর ড্যানিশ ডিনামাইট"-আওয়াজ গর্জে উঠছে। গ্রুপ অব ডেথের কঠিন লড়াই পেরিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছতে গেলে এই ম্যাচ জিতলেই অ্যাডভান্টেজ ডেনমার্কের। সেই সুবর্ণ সুযোগ হাতছাড়া করতে নারাজ ড্যানিশরা। অন্যদিকে রোনাল্ডো-পেপেদের পর্তুগালের প্রথম ম্যাচে হারের ফলে শেষ আটে যাওয়া কঠিন হয়ে গিয়েছে। তার উপর শেষ কটি ম্যাচে পর্তুগিজদের রেকর্ডও অত্যন্ত খারাপ। শেষ তিনটি ম্যাচের একটিতেও জয় পাননি নানিরা। ডেনমার্কের ৪-২-৩-১ ছককে বানচাল করতে পর্তুগাল কোচ বেন্টোর ছক ৪-৩-৩। রোনল্ডো-পোস্টিগা-নানি সমৃদ্ধ আক্রমণভাগ দিয়েই ব্যর্থতার খরা কাটাতে চায় পর্তুগাল।

অন্য ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই ইউরোপিয়ান জায়েন্ট জার্মানি আর নেদারল্যান্ডস। প্রথম ম্যাচে ডেনমার্কের কাছে হারতে হয়েছে ডাচদের।তাই ইউরো কাপে টিকে থাকতে হলে জার্মানিকে হারাতেই হবে রবেনদের। তবে মেগা ম্যাচের আগে ডাচ কোচকে ভাবাচ্ছে দলের মধ্যে কোন্দল। প্রথম ম্যাচে হারের পর দলের ভেতরে গোষ্ঠী কোন্দলে জেরবার নেদারল্যান্ডস। জার্মানির মত হেভিওয়েট দলের বিরুদ্ধে খেলতে নামার আগে স্ট্র্যাটেজি বানানো দূরে থাক, নিজের দলের অন্তর্কলহ সামলাতেই ব্যস্ত ডাচ কোচ ভ্যান মারউইক। ডেনমার্ক ম্যাচে জামাই ভ্যান বোমেলকে খেলানোর জন্য কোচ মারউইকের উপর বেজায় ক্ষুব্ধ দলের একাংশ ফুটবলার। যাদের মধ্যে রয়েছেন ডে জং, ভ্যানডারভার্টের মত ফুটবলার। ডেনমার্কের কাছে পিছিয়ে পড়ার পর খারাপ ফর্মে থাকা বোমেলকে না তুলে কেন তোলা হল ডে জংকে? এই প্রশ্নকে ঘিরে অস্বস্তি চরমে। তার উপর ফুটবলার বনাম ফুটবলারের লড়াইয়ে গুমোট আবহাওয়া ডাচ শিবিরে। আক্রমণভাগও জেরবার ইগোর লড়াইয়ে।হান্টলারের সঙ্গে প্রায় কথা বন্ধ ভ্যান পার্সির। আবার ভ্যান পার্সির সঙ্গে সাপে-নেউলে সম্পর্ক স্নেইডারের।এই অবস্থায় স্ট্র্যাটেজি তৈরী নয়,ভ্যান মারউইক ব্যস্ত ক্রাইসিস ম্যানেজমেন্ট নিয়ে। আর প্রতিপক্ষে যখন পাহাড় প্রমাণ সমস্যা, তখন অ্যাডভান্টেজ জার্মানির। কোচ জোয়াকিম লো প্রতিপক্ষের ঝামেলা নিয়ে মাথা ঘামাতে রাজি নন। বরং প্রথম ম্যাচে জেতার পরও তার দলের পারফরম্যান্স মন কাড়তে পারেনি ফুটবলবিশেষজ্ঞদের।গোমেজের গোলে জয় এলেও জার্মান কোচ লো চান, কমলাবাহিনীর বিরুদ্ধে জয় পেয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কেটে ফেলতে।

.