EXCLUSIVE, Asian Games 2023: 'আগ্রাসী ফুটবলই তরুণদের হাতিয়ার, বিপক্ষের জন্য ভারত তৈরি!' কড়া বার্তা দিলেন ইগর স্টিমাচ

Igor Stimac: এশিয়াডে ভারতীয় ফুটবল দলকে পাঠানোর ক্ষেত্রে কেন্দ্রের নিয়ম ছিল, ক্রমতালিকায় প্রথম আটের মধ্যে থাকতে হবে কোনও দলকে। এই মুহূর্তে প্রথম আটে নেই ভারত। 'ব্লু টাইগার্স'-এর র‍্যাঙ্কিং ১৮। ভারত এশিয়াডে খেলবেন না, এটা মেনে নিতে পারেননি ভারতের কোচ ইগর স্টিমাচ। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোলা চিঠি লিখে ট্যুইট করেছিলেন। 

Reported By: সব্যসাচী বাগচী | Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 31, 2023, 02:14 PM IST
EXCLUSIVE, Asian Games 2023: 'আগ্রাসী ফুটবলই তরুণদের হাতিয়ার, বিপক্ষের জন্য ভারত তৈরি!' কড়া বার্তা দিলেন ইগর স্টিমাচ
এশিয়ান গেমসে ভালো পারফরম্যান্সের ব্যাপারে আশাবাদী ইগর স্টিমাচ। ছবি: ট্যুইটার

সব্যসাচী বাগচী 

লিখতে গিয়ে মনে হচ্ছে ইমেইল মারফত ক্রোয়েশিয়া (Croatia) থেকে পাঠানো সাক্ষাৎকার নিছক সাদামাটা নয়। জি ২৪ ঘণ্টাকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে নিজের রক্ত, ঘাম, আবেগ সব ঢেলে দিয়েছেন ইগর স্টিমাচ (Igor Stimac)। ভারতীয় ফুটবল দলের (Indian Football Team) হেড কোচের প্রতিক্রিয়াগুলো বঙ্গানুবাদ করতে গিয়ে মনে পড়ে যাচ্ছে, 'উরি- দ্য সার্জিকাল স্ট্রাইক' সিনেমার সেই বিখ্যাত ডায়ালগ,'ইয়ে হিন্দুস্তান আব চুপ নেহি বৈঠেগা....ইয়ে নয়া হিন্দুস্তান হ্যায়.... ইয়ে ঘর মে ঘুসেগা ভি আউর মারেগা ভি।' 

অনেক কাঠখড় পুড়িয়ে এশিয়ান গেমসের (Asian Games 2023) টিকিট অর্জন করা গিয়েছে। তবে সেটা নিয়ে সেলিব্রেশন করার সময় নেই। কারণ ৯০ মিনিটের যুদ্ধের আগে মাঠের বাইরের একাধিক চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে। নিয়ম বড় বালাই। সেইজন্য হয়তো এশিয়ান গেমসে তিন তারকা সুনীল ছেত্রী (Sunil Chhetri), সন্দেশ ঝিঙ্ঘান (Sandesh Jinghan), গুরপ্রীত সিং সান্ধু (Gurppreet Singh Sandhu) খেলতে পারবেন না। তবে তাতে কি! লুকা মদ্রিচদের (Luka Modric) প্রাক্তন কোচ কিন্তু একঝাঁক তরুণ রক্ত নিয়েই এশিয়ান গেমসে  বাজিমাত করতে চাইছেন। শুরু হল সাক্ষাৎকার.... 

প্রশ্ন: কোচ প্রথমেই আপনাকে ও ভারতীয় ফুটবল দলকে শুভেচ্ছা। এশিয়ান গেমসে ছাড়পত্র পাওয়ার পর আপনার প্রতিক্রিয়া? 

ইগর স্টিমাচ: আমি এবং আমার দলের প্রতিটি ফুটবলার দারুণ খুশি। সুখবর পাওয়ার পর থেকে আমাদের সবার তাগিদ আরও বেড়ে গিয়েছে। কারণ ফের একবার আমরা বিশ্ব মঞ্চে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করতে পারব। একজন পারফর্মারের কাছে এর চেয়ে বড় পাওনা আর কিছুই হতে পারে না। তবে এতদূর আসার জন্য সবার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে আলাদা ভাবে ধন্যবাদ জানাই। এছাড়া এআইএফএফ-এর সভাপতি কল্যাণ চৌবে ও সেক্রেটারি জেনারেল শাহজি প্রভাকরণকে ধন্যবাদ জানাই। এবং সবার সঙ্গে আমাদের দেশের ফুটবলপ্রেমীদের কাছেও আমরা কৃতজ্ঞ। কারণ গত কয়েক সপ্তাহে গোটা দেশ আমাদের জন্য প্রার্থনা করেছে। 

প্রশ্ন: এশিয়ান গেমসে কোয়ালিফাই করা মানেই চ্যালেঞ্জ আরও বেড়ে গেল। নতুন চ্যালেঞ্জকে কীভাবে গ্রহণ করছেন?  

ইগর স্টিমাচ: শুধু এশিয়ান গেমসে অংশ নেওয়া একমাত্র চ্যালেঞ্জ নয়। মাঠের বাইরের অনেক লড়াই এখনও বাকি। সেপ্টেম্বরে এশিয়ান গেমসে নামার আগে ছেলেদের থাইল্যান্ডে আয়োজিত হতে চলা কিংস কাপে দেখে নিতে চাই। সেখানে ইরাক, লেবাননের মতো প্রতিপক্ষ আমাদের জন্য অপেক্ষা করছে। এদিকে এশিয়ান গেমসের নিয়ম অনুসারে সুনীল ছেত্রী, সন্দেশ ঝিঙ্ঘান, গুরপ্রীত সিং সান্ধু খেলতে পারবে কিনা সেটা এখনই বলা সম্ভব নয়। সেদিক থেকে দেখতে গেলে আমাদের দেশের তরুণ ফুটবলাররা অনেক বড় সুযোগ পেয়েছে। সেটা কাজে লাগাতে হবে। তবেই এশিয়ান গেমসে অংশ নেওয়া স্বার্থক হবে। সব ফুটবলারই গ্যালারি ভর্তি সমর্থকদের সামনে পারফর্ম করতে চায়। জিততে চায়। কিন্তু এর আগে অনেকগুলো ধাপ পার করতে হবে।

প্রশ্ন: এশিয়ান গেমসে আপনার তিন প্রতিপক্ষ চিন, বাংলাদেশ ও মায়ানমার। অনেকের মতে এটা সহজ গ্রুপ। আপনি কীভাবে দেখছেন? 

ইগর স্টিমাচ: চিন আমাদের থেকে শক্তিশালী হলেও বাংলাদেশ এবং মায়ানমারের বিরুদ্ধে আমরা আগেও ভালো পারফর্ম করেছি। তবে এশিয়ান গেমস সম্পূর্ণ আলাদা প্রতিযোগিতা। এখানে সবাই নিজের সেরা পারফরম্যান্স করতে নামবে। তাই বিপক্ষকে সমীহ করে চলা বুদ্ধিমানের কাজ হবে। তাছাড়া নিয়ম অনুসারে কতজন সিনিয়রকে খেলাতে পারব সেটাও দেখতে হবে। তবে যাই হোক, আমার ছেলেরা সহজে হল ছাড়বে না। বরং আগ্রাসী মেজাজে খেলে ভারতীয় দলের জার্সি ও দেশের পতাকার মান রাখবে। 

প্রশ্ন: এই তরুণদের নিয়ে সত্যি এশিয়ান গেমসে বাজিমাত করা সম্ভব? 

ইগর স্টিমাচ: বড় মঞ্চে ধারাবাহিকতা দেখাতে হলে ছেলেদের আরও স্কিল বাড়াতে হবে। যত বেশি ম্যাচ খেলবে, তত ফুটবল জ্ঞান বাড়বে। সেটা ইন্টার কন্টিনেন্টাল কাপের পর সাফ চ্যাম্পিয়নশিপ জয় দেখেই আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন। আমি দাবি করে বলছি এই ছেলেগুলো বিপক্ষের চোখে চোখ রেখে পারফর্ম করতে পারে। এরা আমার দলের সিনিয়র ফুটবলারদের থেকে কোনও অংশে কম নয়। 

আরও পড়ুন: Nouhaila Benzina, FIFA Womens World Cup 2023: দক্ষিণ কোরিয়ার কাছে হারলেও, বিশ্বকাপে হিজাব পরে খেলতে নেমে ইতিহাস গড়লেন বেনজিনা

আরও পড়ুন: Sunil Chhetri, Asian Games 2023: কেন এশিয়ান গেমসে নেই সুনীল-সন্দেশ-গুরপ্রীত? জেনে নিন আসল কারণ

প্রশ্ন: এশিয়ান গেমস ছাড়াও ভারতীয় দল কিংস কাপ, মারডেকা কাপ খেলবে। এছাড়া ২০২৬ সালের বিশ্বকাপের কোয়ালিফাইং পর্ব তো আছেই। জাতীয় দলের মান বজায় রাখতে আই এসএল-এর দলগুলোর সঙ্গে কথা বলবেন? 

ইগর স্টিমাচ: এশিয়ান গেমস কত বড় মঞ্চ, সেটা নিশ্চয়ই মনে করিয়ে দেওয়ার অপেক্ষা রাখে না। বিশেষ করে এই প্রতিযোগিতার জন্য আইএসএল ক্লাবগুলোর ফুটবলার রিলিজ করা উচিত। আন্তর্জতিক মঞ্চে নামার আগে আমার ফিট ফুটবলার দরকার। সেটা নিয়ে ফেডারেশন ও আইএসএল-এর দলগুলোর সঙ্গে আলোচনা করব। ব্যাপারটা চ্যালেঞ্জিং হলেও, সমস্যা হবে না। আশাকরি দেশের স্বার্থে আমাদের ফুটবল পরিবার একজোট হয়ে লড়াই করবে। 

প্রশ্ন: এশিয়ান গেমসে সুযোগ পাওয়ার জন্য আপনি নাকি ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে একটা ভিডিয়ো প্রেজেন্টেশন দিয়েছিলেন। এই ব্যাপারে কিছু বলবেন? 

ইগর স্টিমাচ: এটাকে ঠিক প্রেজেন্টেশন বলা উচিত নয়। আমি কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী ও সাই কর্তৃপক্ষকে আমাদের তরুণ ফুটবলারদের পারফরম্যান্সের কিছু ভিডিয়ো দেখিয়েছিলাম। কেন আমাদের এশিয়ান গেমস খেলা উচিত সেটা বোঝানোর চেষ্টা করেছিলাম। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আমাদের দেশের ফুটবলকে অনেকটা এগিয়ে নিয়ে গিয়েছে। সেই ছেলেগুলোই গত কয়েক বছরে আমাদের রিজার্ভ বেঞ্চকে মজবুত করেছে। কয়েক বছর আগে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ খেলা ছেলেগুলোই বর্তমান সিনিয়র দলের ফুটবলার। তাছাড়া আমাদের অনূর্ধ্ব-২৩ দলের কথা ভেবে দেখুন। এএফসি অনূর্ধ্ব-২৩ কোয়ালিফায়ারে দারুণ পারফরম্যান্স করেছিল। সংযুক্ত আরব আমিরশাহীর মতো দলের বিরুদ্ধে লড়াই করে পেনাল্টিতে হার মানতে হয়। আমাদের ছেলেরা ওমান, কিরগিজস্তানের মতো দলকে হারিয়েছে। তাই আমার মতে এই তরুণরা ভারতের হয়ে আরও কঠিন মঞ্চে পারফর্ম করার জন্য প্রস্তুত।  

প্রশ্ন: ৩৮ বছরেও সুনীল ছেত্রী দারুণ ফিট। সঙ্গে রয়েছে সোনার ফর্ম। ২০২৬ সালের বিশ্বকাপ কোয়ালিফায়ার পর্যন্ত সুনীল টানতে পারবেন? 

ইগর স্টিমাচ: সেটা তো সুনীল ভালো বলতে পারবে। তবে আমি যতদিন জাতীয় দলের হেড কোচ হিসেবে আছি, সুনীল ছাড়া আর কাউকে ভাবতেই পারি না। 

প্রশ্ন: গোটা দেশ কিন্তু ভারতীয় দলের দিকে চেয়ে বসে আছে। ফুটবলপ্রেমীদের জন্য কিছু বলবেন? 

ইগর স্টিমাচ: ভারতের ফুটবলপ্রেমীদের প্যাশনকে কুর্নিশ জানাই। ওদের কতটা প্রশংসা প্রাপ্য সেটা ভাষায় প্রকাশ করা যাবে না। মাত্র সাড়ে চার বছরে আমাকে এবং আমার দলকে গোটা দেশ আপন করে নিয়েছে। আপনাদের সবাইকে অনেক ধন্যবাদ। দয়াকরে আমাদের পাশে থাকুন। ভরসা রাখুন। আমরাই সুন্দর ফুটবল উপহার দেব।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.