FIFA World Cup 2022: মুসলিমদের বিশ্বকাপ বয়কট করার ফতোয়া জারি করল লাদেন-জাওয়াহিরি আলকায়দা!

FIFA World Cup 2022: ভারতীয় সময় রাত আটটায় উদ্বোধনী অনুষ্ঠানের পর ৯:৩০ মিনিটে মাঠে নামবে কাতার ও ইকুয়েডর ম্যাচ দিয়ে মাঠে গড়াবে বিশ্বকাপ। কাতারের এই আয়োজনে শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন নিয়ে বেশ আগে থেকেই সমালোচনা হচ্ছে।

Updated By: Nov 20, 2022, 07:57 PM IST
FIFA World Cup 2022: মুসলিমদের বিশ্বকাপ বয়কট করার ফতোয়া জারি করল লাদেন-জাওয়াহিরি আলকায়দা!
বিশ্বকাপেও আলকায়দার ফতোয়া!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: আর কয়েক ঘণ্টা পরই শুরু হবে বিশ্বকাপ) (FIFA World Cup 2022। আয়োজক দেশ কাতার (Qatar) নামবে ৯০ মিনিটের যুদ্ধে ইকুয়েডরের (Ecuador) বিরুদ্ধে। অনেক বিতর্কের পরেও মরুদেশে প্রথমবার আয়োজিত হতে চলা এই মহাযজ্ঞে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব। তবে এরইমধ্যে নতুন সমস্যা শুরু হয়ে গেল। ওসামা বিন-লাদেন (Osama bin Laden) এবং আয়মান আল জাওয়াহিরি (Ayman al-Zawahiri) হাতে তৈরি প্রতিষ্ঠিত আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আলকায়দার (Al Qaeda) একটি আঞ্চলিক শাখা অফিস বিশ্বকাপ বয়কট করার ফতোয়া জারি করেছে। তাদের দাবি বিশ্বের সব মুসলিম (Muslims) সম্প্রদায়ের বিশ্বকাপ বয়কট করা উচিত। তবে সংবাদ সংস্থা রয়টার্সের দাবি, বিশ্বকাপকে বয়কট করার ফতোয়া আলকায়দা জারি করলেও, সন্ত্রাসবাদী হামলার হুমকি দেয়নি আলকায়দা।

ইয়েমেনের একটি সামরিক শাখা অফিস কাতার বিশ্বকাপের সমালোচনা করেছে আলকায়দা। সেই বিবৃতিতে আলকায়দার দাবি, 'আরব সাগরের তীরে অসৎ, সমকামী লোকজন নিয়ে আসার পাশাপাশি দুর্নীতি ও নাস্তিকতার বীজ বপন করেছে ফিফা। এরসঙ্গে কাতার সরকার যুক্ত রয়েছে। এই বিশ্বকাপ মুসলিম দেশগুলোর ওপর দখলদারি ও নিপীড়ন ছাড়া আর কিছুই নয়। তাই বিশ্বকাপ অনুসরণ করা এবং সেখানে উপস্থিত না হওয়ার জন্য আমরা মুসলিম ভাইদের আমাদের তরফ থেকে সতর্ক করা হচ্ছে।' 

আরও পড়ুন: Romelu Lukaku, FIFA World Cup 2022: হ্যামস্ট্রিংয়ের চোট সারেনি, দুই ম্যাচে অনিশ্চিত রোমেলু লুকাকু

আরও পড়ুন: Neymar, FIFA World Cup 2022: মেসি, রোনাল্ডোকে টক্কর দিয়ে কাপ যুদ্ধ জিততে কাতারে পা রাখল নেইমারের ব্রাজিল

ভারতীয় সময় রাত আটটায় উদ্বোধনী অনুষ্ঠানের পর ৯:৩০ মিনিটে মাঠে নামবে কাতার ও ইকুয়েডর ম্যাচ দিয়ে মাঠে গড়াবে বিশ্বকাপ। কাতারের এই আয়োজনে শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন নিয়ে বেশ আগে থেকেই সমালোচনা হচ্ছে। এ ছাড়া ‘এলজিবিটি’ জনগোষ্ঠী নিয়ে কাতারের অবস্থানেরও সমালোচনা হচ্ছে। তবে বিশ্বকাপের আয়োজকেরা জানিয়েছেন, যার অবস্থান যা–ই হোক না কেন, বিশ্বকাপে সবাইকে স্বাগত জানানো হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.