FIFA World Cup 2022, Rainbow Armbands: সাত ইউরোপিয়ান দেশের সিদ্ধান্তে বদল! কেন রামধনু আর্মব্যান্ড পরে মাঠে নামবেন না হ্যারি কেন, গ্যারেথ বেলরা? জেনে নিন

বিশ্বকাপের আগে থেকে বেশ কয়েকটি সমপ্রেমী অধিকার রক্ষা সংস্থার বিরুদ্ধে প্রতিবাদ করছে। সেই প্রতিবাদে যোগ দিয়েছে বেশ কয়েকটি ইউরোপীয় দেশ। তালিকায় আছে ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ফ্রান্স, ডেনমার্ক, বেলজিয়াম, জার্মানি, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড এবং ওয়েলস।

Updated By: Nov 21, 2022, 06:46 PM IST
FIFA World Cup 2022, Rainbow Armbands: সাত ইউরোপিয়ান দেশের সিদ্ধান্তে বদল! কেন রামধনু আর্মব্যান্ড পরে মাঠে নামবেন না হ্যারি কেন, গ্যারেথ বেলরা? জেনে নিন
এমন রামধনু আর্মব্যান্ড পরে মাঠে নামতে পারবেন না হ্যারি কেন। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বকাপের (FIFA World Cup 2022) দ্বিতীয় দিন ৯০ মিনিটের যুদ্ধে নামছে ইউরোপের (Europe) তিনটি দেশ। প্রথম ম্যাচে ইংল্যান্ডের (England) সামনে ইরান (Iran)। ভারতীয় সময় রাত ৯:৩০ মিনিট থেকে মুখোমুখি হবে নেদারল্যান্ডস (Netherlands) ও সেনেগাল (Senegal)। এবং রাত ১২:৩০টা থেকে আমেরিকার (USA) বিরুদ্ধে মাঠে নামবে ওয়েলস (Wales)। এই তিনটি ম্যাচে ইউরোপের দলের ফুটবলাররা রামধনু রঙ-এর আর্মব্যান্ড পরে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে শেষ মুহূর্তে ফিফা-র (Rainbow Armbands) নির্দেশ উপেক্ষা করতে পারল না হ্যারি কেন (Harry Kane), গ্যারেথ বেল (Gareth Bale), ভার্জিল ভ্যান ডাইকের (Virgil van Dijk) দেশ। কারণ শোনা যাচ্ছে এই বিশেষ আর্মব্যান্ড পরে মাঠে নামলে সেই ফুটবলারকে হলুদ কার্ড দেখানো থেকে শুরু করে নির্বাসনে পাঠিয়ে দিতে পারে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। 

বিশ্বকাপের আগে থেকে বেশ কয়েকটি সমপ্রেমী অধিকার রক্ষা সংস্থার বিরুদ্ধে প্রতিবাদ করছে। সেই প্রতিবাদে যোগ দিয়েছে বেশ কয়েকটি ইউরোপীয় দেশ। তালিকায় আছে ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ফ্রান্স, ডেনমার্ক, বেলজিয়াম, জার্মানি, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড এবং ওয়েলস। এই প্রতিবাদের অংশ হিসেবে তারা একটি বিশেষ আর্মব্যান্ড তৈরি করেছে। যার নাম ‘ওয়ান লাভ’।

আরও পড়ুন: Lionel Messis, FIFA World Cup 2022: সৌদি আরবের বিরুদ্ধে কোন ফর্মেশনে মেসিদের খেলাবেন হেড কোচ স্কালোনি? জেনে নিন

আরও পড়ুন: Cristiano Ronaldo, FIFA World Cup 2022: 'আমার যখন ইচ্ছা, তখন কথা বলব'! সাংবাদিক সম্মেলনে বিস্ফোরক রোনাল্ডো


প্রতিবাদকারী দেশগুলোর অধিনায়করা ঘোষণা করেছিলেন, বিশ্বকাপের ম্যাচে তাঁদের দলের ফুটবলাররা এই আর্মব্যান্ড পরে নামবেন।  সরাসরি সমপ্রেম-বিরোধী আইনের বিরোধিতা করার জন্য নয়, সমপ্রেমীদের ভালোবাস ও আবেগকে সমর্থন করার জন্যই তারা এই সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু ফিফা স্পষ্ট জানিয়ে দিয়েছে, যে দেশে বিশ্বকাপ হচ্ছে সেই দেশের আইন, সংস্কৃতি মেনে চলতে হবে। সেই কারণেই কাতার বিশ্বকাপ চলাকালীন বিয়ারে নিষেধাজ্ঞা জারি হলেও কোনও পদক্ষেপ নেয়নি ফিফা।   

ইতিমধ্যে ফিফা ঘোষণা দিয়েছে, নিয়ম অনুযায়ী কোনও অধিনায়ক এবং সেই দলের ফুটবলাররা এই বিশেষ আর্মব্যান্ড পরতে পারবেন না। এর বদলে, ঐক্য ও সমানাধিকারের বার্তা দিতে বিশেষ আর্মব্যান্ড নিয়ে এসেছে ফিফা। প্রতি রাউন্ডে সেই আর্মব্যান্ডের ‘স্লোগান’ বদলে যাবে। কিন্তু তার বাইরে কিছু পরা যাবে না। এবার এই বিতর্কের জল কতদূর গড়ায় সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.