'ক্রিকেটের দেশ' তকমা ঘুঁচিয়ে ফুটবলের প্রেমে ভারত, বলছে সমীক্ষা

অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপের পর থেকেই এদেশের দর্শকদের মধ্যে টিভিতে ফুটবল দেখার আগ্রহ আগের থেকে বেড়েছে।

Updated By: Jul 22, 2018, 05:03 PM IST
'ক্রিকেটের দেশ' তকমা ঘুঁচিয়ে ফুটবলের প্রেমে ভারত, বলছে সমীক্ষা

নিজস্ব প্রতিনিধি : ইংলিশ প্রিমিয়র লিগ, লা লিগা, সিরি এ, বুন্দেশলিগা এবং সর্বোপরি বিশ্বকাপ। বিশ্ব ফুটবলের সব ক'টা টুর্নামেন্টই ভারতীয় ফুটবলপ্রেমীরা নিয়মিত দেখেন। বিশ্ব ফুটবল নিয়ে সবরকম খোঁজ রাখেন ভারতীয় ফুটবল সমর্থকরা। তার পরও এদেশে আইপিএল টেক্কা দিয়ে যায় ফুটবলকে। রিপোর্ট বলে, এদেশে একটা আইপিএল সংস্করণ ভিউয়ারশিপ-এর দিক থেকে যে কোনও বড় ফুটবল ইভেন্টকে হারিয়ে দিতে পারে। কিন্তু এবার বোধ হয় সময় বদলানোর পালা। রিপোর্ট আরও বলছে, সব খেলার মধ্যে শুধুমাত্র ক্রিকেটে ভিউয়ারশিপ থাকে ৬৪ শতা্ংশ।

আরও পড়ুন-  বিশ্বকাপ জিতে ধোনির স্টাইল নকল করলেন ফরাসী তারকা

ভারতে ফুটবলের ভিউয়ারশিপ ২০১৬ তে ছিল ২.৮। ২০১৭ তে ৩.২। ২০১৮ তে সেই সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ৩.৪৮। এক সমীক্ষার পর এমনই রিপোর্ট দিয়েছে ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল (বার্ক)। রাশিয়ায় বিশ্বকাপের প্রথম ৫৮টা ম্যাচ দেখেছিল ১৯৪.১ মিলিয়ন দর্শক। এদিকে, সম্প্রতি আয়োজিত ভারত-ইংল্যান্ড সিরিজের প্রথম দুটো একদিনের ম্যাচ দেখেছে ২০.৭ মিলিয়ন দর্শক। রিপোর্টে বলা হয়েছে, গত বছর ভারতে আয়োজিত অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপের পর থেকেই এদেশের দর্শকদের মধ্যে টিভিতে ফুটবল দেখার আগ্রহ আগের থেকে বেড়েছে। তার পর রাশিয়া বিশ্বকাপে সেই সংখ্যাটা রেকর্ড অঙ্কে পৌঁছেছে। 

আরও পড়ুন-  'বোমা ছুঁড়ে মারি', প্রকাশ্যে বললেন পাকিস্তানের বোলার

বার্ক-এর এক কর্তা বলছিলেন, ''আসলে এদেশে একটা বড় ফুটবল ইভেন্ট আয়োজন হওয়ার প্রয়োজন ছিল। কারণ, আমাদের দেশ আন্তর্জাতিক ফুটবলে বড় কোনও নাম নয়। অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ এখানে আয়োজিত হওয়ার থেকে ভারতীয় দর্শকদের মধ্যে আগ্রহ ও উত্তেজনা বেড়েছে। আসলে চোখের সামনে আন্তর্জাতিক মানের ফুটবল দেখার পর এমন উত্তেজনা স্বাভাবিক ছিল। তার পর ফিফা বিশ্বকাপ চলে এল। এখানকার মানুষ ফুটবলে গা ভাসিয়ে দিল। এখন সব মিলিয়ে ৪৭ মিলিয়ন মানুষ নিয়মিত টিভিতে ফুটবল দেখেন। হিন্দি, মালায়ালম, বাংলা, তামিল ও তেলেগুতে সব থেকে ভাল ভিউয়ারশিপ। বার্ক-এর দাবি, গত কয়েক মাসে আগের থেকে প্রায় ২ শতাংশ বেশি মানুষ ফুটবল দেখতে শুরু করেছেন।'' 

.