বিশ্বজয় করে দেশে ফিরলেন এমবাপেরা, লিজিয়ঁ দ্য'নর পাচ্ছে দেশঁর দল

এবার এমবাপেদের মুকুটে জুড়তে চলেছে আরও এক সম্মান।

Updated By: Jul 17, 2018, 09:37 AM IST
বিশ্বজয় করে দেশে ফিরলেন এমবাপেরা, লিজিয়ঁ দ্য'নর পাচ্ছে দেশঁর দল

নিজস্ব প্রতিবেদন :  রাশিয়া থেকে বিশ্বজয় করে সোমবার দেশে ফিরলেন এমবাপে, লরিস, পোগবা, গ্রিজম্যানরা। দ্বিতীয়বার দেশকে বিশ্বকাপ এনে দিয়েছেন দিদিয়ে দেশঁ। এবার এমবাপেদের মুকুটে জুড়তে চলেছে আরও এক সম্মান। বিশ্বকাপ জয়ের জন্য দিদিয়ে দেশঁর গোটা দলকেই ফ্রান্সের সর্বোচ্চ অসামরিক সম্মান লিজিয়ঁ দ্য'নর দিতে চলেছে ফরাসি সরকার।

আরও পড়ুন - ২০ বছর পর ফের বিশ্বজয়ী দেশঁর ফ্রান্স

রাশিয়া থেকে বিশ্বকাপ ট্রফি নিয়ে প্যারিসে এলেন বিশ্বজয়ীরা। এমবাপে, গ্রিজম্যান, লরিসদের জাতীয় বীরের সম্মান জানাতে সকাল থেকেই রাস্তায় ভিড় জমিয়েছিলেন ফরাসিরা। শার্ল দ্য গল বিমানবন্দরে বিশেষ বিমানে রাশিয়া থেকে ছবি ও কবিতার দেশে দ্বিতীয় বার এল ফুটবল বিশ্বকাপ। বিমানের দরজা খুলে প্রথমে বেরিয়ে আসেন ফরাসি কোচ দিদিয়ে দেশঁ এবং অধিনায়ক হুগো লরিস। দু'জনের হাতেই ধরা ছিল বিশ্বকাপ।

তার পরেই হুডখোলা ডাবল ডেকার বাসে তোলা হয় গোটা দলকে। যা দেখতে গোটা প্যারিস নেমে এসেছিল রাস্তায়।

এরপর শঁজে লিজের রাস্তা ধরে জাতীয় দলকে নিয়ে যাওয়া হয় প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর প্রাসাদে। মস্কোতে ফাইনাল ম্যাচ মাঠে বসে দেখেছেন ফরাসি প্রেসিডেন্ট।  লুঝনিকি স্টেডিয়ামের ভিআইপি বক্সেই নাচতে শুরু করে দেন ফরাসি প্রেসিডেন্ট। সেই ছবি এখন ভাইরাল। বিশ্বজয়ের রাতেই ফুটবলারদের আপন করে নিয়েছেন তিনি। এবার দেশে ফিরে বীর সেনানিদের সম্মান জানানোর পালা।    

আরও পড়ুন -  ‘ফরাসি বিপ্লবে’ নাচলেন ম্যাক্রোঁ, টুইটে লিখলেন ‘মার্সি’!

সেনাবাহিনী কুচকাওয়াজ করে অভিবাদন জানিয়ে ফরাসি দলকে নিয়ে যায় প্রেসিডেন্টের প্রাসাদে।

রবিবার বিশ্বকাপ জেতার পরেই উল্লাসে ফেটে পড়েন প্যারিসের বাসিন্দারা। রবিবার রাতে দেশজুড়ে যে উত্সব শুরু হয়েছিল সোমবার গ্রিজম্যান, পোগবা, এমবাপেরা দেশে ফিরতেই তা যেন উল্লাস হয়ে ছড়িয়ে পড়ল ফুটবল বিশ্বের কোনায় কোনায়।

.