Graham Reid | Indian Men's Hockey: বিশ্বকাপ ব্যর্থতায় কোচের পদ থেকে সরে দাঁড়ালেন গ্রাহাম রিড

Graham Reid Steps Down As Indian Men's Hockey Coach After World Cup Debacle: হকি বিশ্বকাপের নকআউট পর্যায় থেকেই ভারতকে বিদায় নিতে হয়েছে। হরমনপ্রীতদের পরের ধাপে নিয়ে যেতে না পারায় কোচের পদ থেকে সরে দাঁড়ালেন গ্রাহাম রিড।  

Updated By: Jan 30, 2023, 09:17 PM IST
Graham Reid | Indian Men's Hockey: বিশ্বকাপ ব্যর্থতায় কোচের পদ থেকে সরে দাঁড়ালেন গ্রাহাম রিড
দায়িত্ব ছাড়লেন রিড

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: গত ২২ জানুয়ারি নিউজিল্যান্ডের কাছে রুদ্ধশ্বাস থ্রিলার হেরেই বিশ্বকাপে স্বপ্নভঙ্গ হয় ভারতের। ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে নকআউটের ডু-অর-ডাই ম্যাচে ভারত পেনাল্টি শ্যুটআউটে ৪-৫ হেরে যায়। ক্রসওভার ম্য়াচ হেরেই শেষ আটে যাওয়া হয়নি হরমনপ্রীত অ্যান্ড কোংয়ের। ভারতের পদক জয়ের আশা বিলীন হয়ে যায়। বিশ্বকাপে ভারতের ব্যর্থতার দায় কাঁধে নিয়ে, ভারতীয় পুরুষ হকি দলের (ndian Men's Hockey) দায়িত্ব ছাড়লেন গ্রাহাম রিড (Graham Reid)। ৫৮ বছরের অজি কোচ সোমবার পদত্যাগ করলেন। ২০১৯ সালের এপ্রিলে রিড দায়িত্ব নিয়েছিলেন। ২০২১ টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics 2021) তাঁর কোচিংয়েই ভারত পোডিয়াম ফিনিশ করে ব্রোঞ্জ পদক ঝুলিয়েছিল গলায়। রিড পদত্যাগের বয়ানে লেখেন, 'এখন আমার সময় হয়েছে সরে দাঁড়ানোর। পরবর্তী ম্যানেজমেন্টকে দায়িত্ব তুলে দিতে চাই। হকি ইন্ডিয়া ও এই দলের সঙ্গে কাজ করা ছিল সম্মানের ও গর্বের। এই মহকাব্যিক যাত্রার প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি আমি। এই দলকে আমি বলতে চাই অল দ্য বেস্ট।'

আরও পড়ুনRanji Trophy Quarterfinals 2022-23: বড় আপডেট, ঝাড়খণ্ডের বিরুদ্ধে ঘরের মাঠে মুকেশ-শাহবাজকে পাচ্ছে বাংলা

বিশ্ব হকি ব়্যাঙ্কিংয়ে ছয় নম্বরে থাকা ভারত রবির সন্ধ্যায় বিশ্বের বারো নম্বর নিউজিল্যান্ডের বিরুদ্ধে নকআউট ম্যাচে খেলতে নেমেছিল। নির্ধারিত সময় পর্যন্ত খেলার স্কোর ৩-৩ থাকায়, ম্যাচের সিদ্ধান্ত হয় পেনাল্টি শ্যুটআউটে। সেখানেই বাজিমাত করে নিউজিল্যান্ড। কিউয়িরা ৫-৪ ব্যবধানে জিতে ভারতের পদক জয়ের আশা বিলীন করে দিল। বিশ্বকাপে পদকের প্রতীক্ষা আরও দীর্ঘায়িত হয় টিম ইন্ডিয়ার। চলতি হকি বিশ্বকাপে পুল 'ডি'-তে দুয়ে শেষ করেছিলেন হরমনপ্রীতরা। অন্যদিকে নিক উডের নিউজিল্যান্ডও পুল 'সি'-তে দুয়ে শেষ করেছিল। দ্বিতীয় স্থানে থাকার জন্য ভারতকে এই ক্রসওভার ম্যাচ খেলতে হয়েছিল। মরণ-বাঁচন এই ম্যাচ জিততে না পারলে, ঘরের মাঠে ভারতের খেতাব জয়ের স্বপ্ন এদিনই শেষ হয়ে যেত। এই ছিল সোজা হিসেব। সেটাই ঘটেছিল। যদিও রিডের নাম কিন্তু ইতিহাসেই থেকে যাবে। কারণ অলিম্পিক্সে পদক এনে দেওয়া রাতারাতি সম্ভব হয় না। এর নেপথ্যে থাকে অনেক লড়াই। রিডের অবদান মনে রাখবে ভারতের হকি ফ্যানরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.