''কৃষকরা অন্নদাতা, ওদের কথা কি একবার শোনা যায় না?'' আন্দোলন সমর্থন ভাজ্জির

দিল্লিতে প্রবেশের অনুমতি পাওয়ার পর কৃষকরা বুরাড়ির নিরঙ্কারি সমাগমের মাঠে জড়ো হয়েছেন।

Edited By: সুমন মজুমদার | Updated By: Nov 28, 2020, 05:50 PM IST
''কৃষকরা অন্নদাতা, ওদের কথা কি একবার শোনা যায় না?'' আন্দোলন সমর্থন ভাজ্জির

নিজস্ব প্রতিবেদন- কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন করছেন পাঞ্জাব, হরিয়ানার কৃষকরা। সেই আন্দোলন ধীরে ধীরে বৃহত্তর আকার নিচ্ছে। কেন্দ্রীয় সরকারের তিনটি কৃষি আইনের বিরুদ্ধে সরব হয়েছেন সারা দেশের বহু কৃষক। তবে এবার হরিয়ানা, পাঞ্জাবের কৃষকরা দিল্লির পথে এগিয়েছেন। দলে দলে কৃষকরা আন্দোলনে যোগ দিচ্ছেন। দিল্লিতে প্রবেশের অনুমতি পাওয়ার পর কৃষকরা বুরাড়ির নিরঙ্কারি সমাগমের মাঠে জড়ো হয়েছেন। সেখানেই কৃষক সংগঠনগুলি আলোচনা সারছে। আন্দোলনের গতিপথ ও পরবর্তী পদক্ষেপ সেখানেই ঠিক হবে। 

কৃষক আন্দোলনে এবার সমর্থন জোগালেন হরভজন সিং। ভারতীয় দলের প্রাক্তন স্পিনার কৃষকদের উপর পুলিসি অত্যাচারের তীব্র বিরেধিতা করেছেন। কৃষকদের আন্দোলন ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছুঁড়েছিল পুলিস। এমনকী জলকামান ব্যবহার করা হয়েছে। বিক্ষোভ সামাল দিতে পুলিসকে কৃষকদের সামনে বন্দুক উঁচিয়ে দাঁড়াতেও দেখা দিয়েছে। আর একের পর এক ঘটনার ছবি সারা দেশ দেখেছে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশের বহু মানুষ কৃষকদের এই ঐক্যবদ্ধ আন্দোলনকে সমর্থন জুগিয়েছেন। ভাজ্জি দাবি করেছেন, পুলিসি উত্পীড়ন বন্ধ করে কি কৃষকদের সঙ্গে প্রশাসন একবার বসে কথা বলতে পারে না!

ভাজ্জি এদিন টুইট করে লিখেছেন, ''কৃষকরা তো আমাদের অন্নদাতা। আমার মনে হয়, অন্নদাতাদের কিছুটা সময় দেওয়া উচিত। পুলিসের সঙ্গে ঝামেলা না বাড়িয়ে কৃষকদের কথা কি একবার শোনা যায় না! দয়া করে কৃষকদের কথা অন্তত একবার শুনুন। জয় হিন্দ।'' রেশন, জল নিয়েই বাড়ি থেকে বেরিয়েছেন কৃষকরা। এই অন্দোলন যে সহজে দমানো যাবে না, তা কৃষকরা বুঝিয়ে দিয়েছেন। অন্য রাজ্যের কৃষক সংগঠনগুলিও এবার এই আন্দোলনকে বৃহত্তর রূপ দিতে উঠেপড়ে লেগেছে। 

 

.