Harmanpreet Kaur Controversy: এশিয়ান গেমসের আগে বড় ধাক্কা! আনস্পোর্টিং আচরণের জন্য দুই ম্যাচ নির্বাসিত হতে পারেন হরমন

ভারতের মহিলা দলের পরবর্তী খেলা এশিয়ান গেমসে। ২৩ সেপ্টেম্বর থেকে চিনের হ্যাংঝৌতে শুরু হবে এশিয়ান গেমস। আইসিসি ক্রমতালিকা অনুযায়ী সরাসরি কোয়ার্টার ফাইনালে খেলবে ভারত। অর্থাৎ, এর আগে যদি হরমনকে শাস্তি দেওয়া হয় তা হলে কোয়ার্টার ফাইনাল ও সেমি ফাইনালে খেলতে পারবেন না তিনি। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 25, 2023, 04:20 PM IST
Harmanpreet Kaur Controversy: এশিয়ান গেমসের আগে বড় ধাক্কা! আনস্পোর্টিং আচরণের জন্য দুই ম্যাচ নির্বাসিত হতে পারেন হরমন
ফের নতুন বিতর্কে হরমনপ্রীত কৌর। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাইশ গজের যুদ্ধে আনস্পোর্টিং আচরণের জন্য দুই ম্যাচ নির্বাসিত হতে পারেন হরমনপ্রীত কৌর (Harmanpreet Kaur)। বাংলাদেশের (Bangladesh Womens Cricket Team) বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচ চলাকালীন এবং ম্যাচের শেষে মেজাজ হারিয়েছিলেন ভারতের (Indian Womens Cricket Team) অধিনায়ক। সেই ঘটনার জেরে বড়সড় শাস্তি অপেক্ষা করে রয়েছে তাঁর জন্য। ম্যাচ ফি কাটা গিয়েছে। এর পাশাপাশি আইসিসি-র (ICC) কড়া নজরদারি রয়েছে তাঁর উপর। সূত্র মারফত জানা গিয়েছে, ইতমধ্যেই তাঁকে ৩ ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। আর একটি ডিমেরিট পয়েন্ট পেলেই দু’টি ম্যাচে নির্বাসিত করা হবে তাঁকে। তেমনটা হলে এশিয়ান গেমসের (Asian Games 2023) কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে খেলা হবে না তাঁর। শেষ পর্যন্ত হরমন দুই ম্যাচের জন্য নির্বাসিত হলে, দলকে নেতৃত্ব দেবেন স্মৃতি মান্ধানা (Smriti Mandhana)। 

ভারত-বাংলাদেশ (IND W, BANG W) তৃতীয় এক দিনের ম্যাচের রিপোর্ট বাংলাদেশ ক্রিকেট বোর্ড (Bangladesh Cricket Board) ও আইসিসি-র কাছে জমা দিয়েছেন ম্যাচ রেফারি। সেই রিপোর্ট খতিয়ে দেখে হরমনপ্রীতের শাস্তি বাড়াতে পারে বিশ্ব  ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ইতমধ্যেই তাঁর ম্যাচ ফি-র ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। আগামী ২৪ মাস তাঁকে আইসিসির নজরদারিতে থাকতে হবে। আইসিসি-র নিয়ম অনুযায়ী, কোনও ক্রিকেটার যদি ২৪ মাসের মধ্যে ৪ ডিমেরিট পয়েন্ট পান তা হলে তাঁকে একটি টেস্ট, বা দু’টি এক দিনের ম্যাচ অথবা দু’টি টি-টোয়েন্টি ম্যাচের জন্য নির্বাসিত করা হয়। সেই শাস্তির আওতায় পড়তে পারেন ভারতীয় মহিলা দলের অধিনায়ক।

ঠিক কী ঘটেছিল? ভারত বনাম বাংলাদেশের তিন ম্যাচের সিরিজ ১-১ অবস্থায় ছিল। নির্ণায়ক ম্যাচটি টাই হওয়ার ফলে সিরিজ অমীমাংসিত থাকে। কিন্তু হরমনপ্রীত অভিযোগ করেন, আম্পায়াররা বাংলাদেশের পক্ষপাতিত্ব করেছেন। বলে দেন, "পরের বার বাংলাদেশে আসার আগে আম্পায়ারিংয়ের মোকাবিলা করার জন্যে তৈরি থাকতে হবে। সেই মতো আমাদের প্রস্তুত হতে হবে।" এই মন্তব্যের জেরেই আইসিসির নজরদারির তালিকায় ঢুকে পড়েন হরমনপ্রীত।

আরও পড়ুন: Harmanpreet Kaur Controversy: বিসিসিআই-এর কাছে হরমনের কড়া শাস্তির দাবি করলেন বিশ্বজয়ী প্রাক্তন তারকা! কিন্তু কেন?

আরও পড়ুন: Rishabh Pant Health Update: 'ওর পক্ষে বিশ্বকাপ খেলা সম্ভব নয়!' ঋষভের ভবিষ্যৎ নিয়ে বড় মন্তব্য করে দিলেন ভারতের প্রাক্তন পেসার

এখানেই না থেমে বিতর্ককে আরও টেনে নিয়ে যান ভারত অধিনায়ক। সিরিজ জয়ের পরে ভারত ও বাংলাদেশ দুই দলের খেলোয়াড়দের নিয়ে ছবি তোলার কথা ছিল। কিন্তু সেই সময়েও ফের বিতর্ক বাঁধান হরমনপ্রীত। বাংলাদেশের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায় হরমন বলেছেন, "শুধু তোমরা কেন ছবি তুলবে? তোমরা তো ম্যাচটা টাই করতে পারোনি। তোমাদের হয়ে আম্পায়াররা করেছেন। তাই আম্পায়ারদেরও ডেকে নাও। একসঙ্গেই ছবি তুলব।" এহেন মন্তব্যের পর অপমানিত হয়ে ছবি না তুলেই চলে যায় গোটা বাংলাদেশ দল।

এদিকে বিদেশ সফরে গিয়ে ভারত অধিনায়কের এমন আচরণ দেখে ক্ষুব্ধ বিশ্বকাপজয়ী ক্রিকেটার মদন লাল। তিনি বলেন, "বাংলাদেশ মহিলা দলের বিরুদ্ধে হরমনপ্রীতের আচরণ একেবারে জঘন্য। ও কখনই খেলার উর্ধ্বে নয়। ভারতীয় ক্রিকেটের জন্য বদনাম কুড়িয়েছে ও। হরমনপ্রীতের বিরুদ্ধে অত্যন্ত কঠোর ব্যবস্থা নেওয়া উচিত বিসিসিআই-এর।" 

হরমনপ্রীতের সেই আচরণের কড়া সমালোচনা হয় ক্রিকেট মহলে। অনেকেই মনে করছেন অহেতুক উত্তেজনা করেছেন ভারত অধিনায়ক। তাঁর আউট নিয়ে বিশেষ বিতর্ক ছিল না বলেও মত অনেকের। পরে সহ-অধিনায়ক স্মৃতি মন্ধানাও বলে যান, মুহূর্তের উত্তাপে এই আচরণ করে ফেলেছেন হরমন। মুহূর্তের উত্তেজনায় ভারত অধিনায়ক ভুল করে দেশজ ক্রিকেটের বদনাম করলেন। আগামী প্রতিযোগিতায় দলের সমস্যা বাড়ালেন।  

ভারতের মহিলা দলের পরবর্তী খেলা এশিয়ান গেমসে। ২৩ সেপ্টেম্বর থেকে চিনের হ্যাংঝৌতে শুরু হবে এশিয়ান গেমস। আইসিসি ক্রমতালিকা অনুযায়ী সরাসরি কোয়ার্টার ফাইনালে খেলবে ভারত। অর্থাৎ, এর আগে যদি হরমনকে শাস্তি দেওয়া হয় তা হলে কোয়ার্টার ফাইনাল ও সেমি ফাইনালে খেলতে পারবেন না তিনি। সেক্ষেত্রে ভারত যদি ফাইনালে ওঠে তা হলে সরাসরি তিনি ফাইনালে খেলতে পারবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.