T20 World Cup 2024: ভারত জিতলে কত ঢুুকবে পকেটে? আপনার ধারণারও বাইরে, এত টাকা কখনও দেয়নি আইসিসি!

ICC Announces Highest Ever Prize Money For T20 World Cup 2024 : এবারে বিশ্বকাপে ধনবর্ষা... এত টাকা কখনও দেওয়া হয়নি পুরস্কারের জন্য়।  

Updated By: Jun 3, 2024, 08:55 PM IST
T20 World Cup 2024: ভারত জিতলে কত ঢুুকবে পকেটে? আপনার ধারণারও বাইরে, এত টাকা কখনও দেয়নি আইসিসি!
বিরাটরা কি পারবেন বিশ্বকাপ জিততে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০০৭ সালে প্রথমবার হয়েছিল টি-২০ বিশ্বকাপ। এবার হচ্ছে নবম সংস্করণ T20 World Cup 2024)। যা রীতিমতো মেগা। এই প্রথমবার ২০টি দল অংশ নিয়েছে টুর্নামেন্টে। আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজ যুগ্ম ভাবে আয়োজন করেছে কাপযুদ্ধের। আর এবার আইসিসি বিশ্বকাপের পুরস্কারমূল্য় ঘোষণা করে দিল। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা এবার পুরস্কারের জন্য় খরচ করছে ১১.২৫ মিলিয়ন মার্কিন ডলার। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৯৩. ৫ কোটি টাকা। ইতিহাস বলছে কুড়ি ওভারের বিশ্বকাপে আইসিসি কখনও পুরস্কারের জন্য় এক টাকা খরচ করেনি আগে।

আরও পড়ুন: Hardik Pandya: 'হার্দিকের যা চরিত্র', কাপযুদ্ধের মাঝে এল আগুনে বয়ান! ১৩ হাজার কিলোমিটার দূরেও...

আইসিসি এক বিবৃতি দিয়ে জানিয়েছে, 'আইসিসি-র নবম পুরুষ টি-২০ বিশ্বকাপে, অংশগ্রহণকারী ২০ দল ন্য়ূনতম ২.৪৫ মিলিয়ন মার্কিন ডলার করে পাবে। টুর্নামেন্টের ইতিহাসে এটাই সর্বাধিক পুরস্কারমূল্য়। এর সঙ্গেই বাবার্ডোজের কেনসিংটন ওভালে সবচেয়ে দামি ট্রফি তুলে দেওয়া হবে।' চারটি গ্রুপে ভাগ করা হয়েছে এবার ২০টি দলকে। সেখান থেকে প্রথম ও দুয়ে শেষ করা দল সুপার এইটের জন্য় কোয়ালিফাই করবে। নেপাল এই প্রথম টি-২০ বিশ্বকাপ খেলছে। অন্য়দিকে ওমানও এই প্রথমবার প্রাথমিক পর্যায় পেরিয়ে মূল পর্বে পা রাখছে। সুযোগ পেয়েছে উগান্ডাও। গত রবিবার বিশ্বকাপের প্রথম ম্য়াচে মুখোমুখি হয়েছিল অন্য়তম আয়োজক দেশ ইউএসএ ও কানাডা। ডালাসের গ্র্য়ান্ড প্রেরি স্টেডিয়ামে উদ্বোধনী ম্য়াচ খেলল ইউএসএ ও কানাডা। টস হেরে প্রথমে ব্য়াট করে সাদ বিন জাফরের কানাডা তুলেছিল পাঁচ উইকেটে ১৯৪ রান। এই রানও তাড়া করে ১৪ বল হাতে রেখে, ৭ উইকেটে জিতে যায় ইউএসএ! 

মার্কিন মুলকে ফ্লোরিডার লডারহিল, মরিসভিল, ডালাস এবং নিউ ইয়র্ককে টুর্নামেন্টের ম্যাচ ও অনুশীলনের জন্য বেছে নেওয়া হয়েছে। ১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত ৯ ভেন্য়ুতে ৫৫ ম্য়াচ হবে। এবার বিশ্বকাপের জয়ী দল পাবে ২০.৩৬ কোটি টাকা। রানার্স-আপের পকেটে ঢুকবে ১০.৩৬ কোটি টাকা। সেমিফাইনালে হেরে যাওয়া দুই দল প্রায় ৬.৫ কোটি টাকা নিয়ে দেশে ফিরবে।

আরও পড়ুন: Sourav Ganguly: 'রোহিত-বিরাটের স্ত্রীদের...'! সৌরভের কথায় হাজার ভোল্ট, ভারতীয় ক্রিকেটকে ভাববেই...

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.