ICC ODI World Cup 2023, IND vs PAK: ফের নাটক পাকিস্তানের! বাবরদের বিশ্বকাপ খেলা নিয়ে ভারতকে হুঁশিয়ারি পাক ক্রীড়ামন্ত্রীর

পাকিস্তান সরকার যাই সিদ্ধান্ত নিক, বাবর আজম ও তাঁর দল কিন্তু ভারতের মাটিতে এসে যে কোনও ভেন্যুতে এসে কাপ যুদ্ধ খেলতে প্রস্তুত হয়ে আছে। সেটা শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে যাওয়ার আগে স্পষ্ট করে দিয়েছিলেন পাক অধিনায়ক। করাচিতে সাংবাদিক বৈঠকে স্বভাবতই বিশ্বকাপ অভিযান সংক্রান্ত প্রশ্ন উড়ে এসেছিল। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 9, 2023, 03:59 PM IST
ICC ODI World Cup 2023, IND vs PAK: ফের নাটক পাকিস্তানের! বাবরদের বিশ্বকাপ খেলা নিয়ে ভারতকে হুঁশিয়ারি পাক ক্রীড়ামন্ত্রীর
বাবরদের বিশ্বকাপ খেলা নিয়ে ভারতকে হুঁশিয়ারি পাক ক্রীড়ামন্ত্রীর।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে (India) বিশ্বকাপ (ICC ODI World Cup 2023) খেলতে আসা নিয়ে পাকিস্তানের (Pakistan) নাটক বজায় রয়েছে। কয়েক ঘণ্টা আগেই পাকিস্তান সরকার (Pakistan Government) জানিয়েছিল, ভারতের মাটিতে বিশ্বকাপের ভেন্যুগুলি ঘুরে দেখতে কমিটি গড়েছিলেন প্রধানমন্ত্রী (Prime Minister of Pakistan) শাহবাজ শরিফ (Shahbaz Sharif)। সেই কমিটির শীর্ষে রয়েছেন পাক বিদেশমন্ত্রী (Pakistan Foreign Minister) বিলাওয়াল ভুট্টো জারদারি (Bilawal Bhutto Zardari)। সেই পাকিস্তান এবার কয়েক ঘণ্টা পরেই একেবারে ১৮০ ডিগ্রি ঘুরে গেল। পাক ক্রীড়ামন্ত্রী এহসান মাজারির (Ehsaan Mazari) দাবি, টিম ইন্ডিয়া (Team India) এশিয়া কাপ (Asia Cup 2023) খেলতে তাঁদের দেশে না এলে, বাবর আজম (Babar Azam)-মহম্মদ রিজওয়ানদের (Mohammad Rizwan) ভারতের মাটিতে পা রাখতে দেবে না পাক সরকার। 

পাকিস্তানের ক্রীড়ামন্ত্রী বলেছেন, "প্রয়োজন হলে পাকিস্তান বিশ্বকাপ থেকে সরে দাঁড়াবে। আহমেদাবাদে খেলতে পাকিস্তানের তেমন সমস্যা নেই। তবে ভারত এশিয়া কাপ নিয়ে নিরপেক্ষ কেন্দ্রে অনড় থাকলে পাকিস্তানও বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না। আহমেদাবাদ কোনও ইস্যু নয়। পাকিস্তান আগেও সেখানে খেলেছে। কিন্তু আগে ভারতের তরফ থেকে ইতিবাচক সাড়া পাওয়া প্রয়োজন।" এহসান মাজারির ফের সাফ হুঁশিয়ারি, "পিসিবি আমার মন্ত্রকের অধীন। আমার ব্যক্তিগত মতামত, ভারত যদি এশিয়া কাপ খেলার ব্যাপারে নিরপেক্ষ কেন্দ্রের দাবিতে অনড় থাকে, তা হলে বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচগুলোর ক্ষেত্রে আমরাও একই দাবি করব।" 

পাকিস্তান দল বিশ্বকাপে খেলতে আসবে কিনা, সেই সিদ্ধান্ত নেওয়ার ভার পাক সরকারের উপরেই ছেড়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB)। ভারতে খেলতে আসা নিয়ে আলোচনা করতেই বিশেষ কমিটি গঠন করেছেন পাক প্রধানমন্ত্রী। বিলাওয়াল ছাড়াও এই কমিটিতে রয়েছেন পাকিস্তানের একাধিক কেন্দ্রীয় মন্ত্রী। আইনমন্ত্রী থেকে শুরু করে পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী রানা সানাউল্লাহ সকলেই রয়েছেন এই কমিটিতে। তাছাড়াও বিদেশ মন্ত্রকের সচিব ও নানা গোয়েন্দা বিভাগের প্রধানকে কমিটিতে রেখেছেন পাক প্রধানমন্ত্রী। ভারতে খেলতে আসার পাশাপাশি নির্দিষ্ট কিছু ম্যাচের ভেন্যু নিয়েও প্রশ্ন রয়েছে পাক ক্রিকেট মহলে। সেইসব বিষয় খতিয়ে দেখেই রিপোর্ট পেশ করবে এই বিশেষ কমিটি। এরপর এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন পাক প্রধানমন্ত্রী। 

তবে পাকিস্তান সরকার যাই সিদ্ধান্ত নিক, বাবর আজম ও তাঁর দল কিন্তু ভারতের মাটিতে এসে যে কোনও ভেন্যুতে এসে কাপ যুদ্ধ খেলতে প্রস্তুত হয়ে আছে। সেটা শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে যাওয়ার আগে স্পষ্ট করে দিয়েছিলেন পাক অধিনায়ক। করাচিতে সাংবাদিক বৈঠকে স্বভাবতই বিশ্বকাপ অভিযান সংক্রান্ত প্রশ্ন উড়ে এসেছিল। উঠেছিল ভারতের বিরুদ্ধে ম্যাচের কথা। বাবর বলেন, "বিশ্বকাপের মঞ্চে ভারতের বিরুদ্ধে তাদের দেশে খেলা, কিংবা সেই ম্যাচ জেতা নিয়ে এখন থেকে ভাবতেই চাইছি না। কারণ এতে অহেতুক চাপ বাড়বে। আর শুধু ভারতের বিরুদ্ধে ম্যাচ নয়, বিশ্বকাপ জেতাই আমাদের মূল লক্ষ্য। আর তাই আমরা বিশ্বকাপ জিততে মাঠে নামব। 

আরও পড়ুন: IND vs PAK, ICC ODI World Cup 2023: জি ২৪ ঘণ্টার খবরে সিলমোহর, আহমেদাবাদেই 'মাদার অফ অল ব্যাটল'! ফাইনাল নরেন্দ্র মোদী স্টেডিয়ামে, জানিয়ে দিল আইসিসি

আরও পড়ুন: Sourav Ganguly, IND vs PAK: ৬৭ হাজারি ইডেনে ভারত-পাক সেমি ফাইনাল দেখতে মুখিয়ে মহারাজ

এশিয়া কাপ নিয়ে জটিলতা চলতে থাকার জন্য পাকিস্তান আদৌ বিশ্বকাপ খেলতে ভারতে আসবে কিনা, সেটা নিয়ে অনেকের মনে প্রশ্ন ছিল। এমনকি আহমেদাবাদে বাইশ গজের মহারণ আয়োজিত হওয়া নিয়েও আপত্তি জানিয়েছিল পিসিবি। যদিও সেই আপত্তি পাত্তা দেয়নি আইসিসি ও বিসিসিআই। তবে বাবর কিন্তু ভেন্যু নিয়ে একেবারেই চিন্তিত নন। সেটা তাঁর কথায় স্পষ্ট। পাক অধিনায়কের প্রতিক্রিয়া, "পেশাদার হিসেবে আমরা সব ভেন্যুতে খেলতেই পছন্দ করি। যেখানে ক্রিকেট, যেখানে ম্যাচ ফেলা হবে, আমরা সেখানে গিয়েই খেলব। যে কোনও দেশেই পারফর্ম করতে তৈরি আমরা।" 

আহমেদাবাদ ছাড়া হায়দরাবাদ, চেন্নাই, বেঙ্গালুরু এবং কলকাতায় খেলতে নামবে পাকিস্তান। সেই সব কেন্দ্রগুলি খতিয়ে দেখার জন্যই পাক প্রতিনিধি দল আসবে ভারতে। ম্যাচ কেন্দ্রগুলির ভেন্যু খতিয়ে দেখার পরে সেই প্রতিনিধি দল একটি রিপোর্ট পেশ করবে। সেই রিপোর্টের ভিত্তিতেই পাক দল ভারতের মাটিতে পা রাখবে। 

ভারত বনাম পাক ম্যাচ নিয়ে এর আগেও জটিলতা তৈরি হয়েছে। ২০১১ সালে ৫০ ওভারের বিশ্বকাপ থেকে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসা নিয়েও অনেক জট পেকেছিল। কিন্তু দিনের শেষে সব ইগো ও রাজনীতির লড়াইকে পিছনে ফেলে জিতেছিল ক্রিকেট। এবারও তেমনই কিছু ঘটবে বলে আশা করছে ক্রিকেট দুনিয়া। ১৫ অক্টোবর আহমেদাবাদের (Ahmedabad) নরেন্দ্র মোদী স্টেডিয়ামে (Narendra Modi Stadium) রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়ার (Team India) বিরুদ্ধে বাইশ গজের যুদ্ধে নামবে পাক দল। স্বভাবতই 'মাদার অফ অল ব্যাটল'-কে ঘিরে উত্তেজনা তুঙ্গে। তবে বাবর আজম কিন্তু শুধু চিরপ্রতিদ্বন্দ্বী দেশের বিরুদ্ধে খেলতে মুখিয়ে নেই। বরং পুরো কাপ যুদ্ধ নিয়েই ভাবছেন। এবং ১৯৯২ সালের রিমেক ঘটিয়ে ইমরান খানের (Imran Khan) পর ফের একবার বিশ্বকাপ হাতে তুলতে মরিয়া হয়ে আছেন। এখন তাঁর দেশের সরকার কবে সবুজ সংকেত দেয় সেটাই দেখার। 

বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচ— 

৬ অক্টোবর কোয়ালিফায়ার ১ (হায়দরাবাদ)

১২ অক্টোবর কোয়ালিফায়ার ২ (হায়দরাবাদ)

১৫ অক্টোবর ভারত (আহমেদাবাদ)

২০ অক্টোবর অস্ট্রেলিয়া (বেঙ্গালুরু)

২২ অক্টোবর আফগানিস্তান (চেন্নাই)

২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকা (চেন্নাই)

৩১ অক্টোবর বাংলাদেশ (কলকাতা)

৪ নভেম্বর নিউজিল্যান্ড (বেঙ্গালুরু)

১২ নভেম্বর ইংল্যান্ড (কলকাতা)

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.