আরও একটা! দক্ষিণ আফ্রিকার থেকে চোকার্সের শিরোপা ছিনিয়ে নিল নিউজিল্যান্ড

পরিসংখ্যান বলছে, বিশ্বকাপ ক্রিকেটে অন্যতম সফল দল নিউজিল্যান্ড। 

Updated By: Jul 15, 2019, 12:26 AM IST
আরও একটা! দক্ষিণ আফ্রিকার থেকে চোকার্সের শিরোপা ছিনিয়ে নিল নিউজিল্যান্ড

নিজস্ব প্রতিবেদন: এতদিন দক্ষিণ আফ্রিকাকে বলা হতো, চোকার্স। মোক্ষম সময়ে বারবার ব্যর্থ হন দক্ষিণ আফ্রিকানরা। কিন্তু দক্ষিণ আফ্রিকাকে সেই জায়গা থেকে সরিয়ে দিল বিশ্ব ক্রিকেটের নয়া চোকার্স নিউজিল্যান্ড। তাদের ধারেকাছে নেই আফ্রিকার দেশটি। পরপর দুবার ফাইনাল খেলেও জিততে পারলেন না কেন উইলিয়ামসনরা। সুপারওভারে কিউয়িদের মাত দিল ইংলিশরা।

চোকার্স তকমা এবার সম্ভবত দক্ষিণ আফ্রিকার থেকে ছিনিয়ে নিল নিউজিল্যান্ড। শেষ ওভারে জয়ের জন্য দরকার ছিল ১৫ রান। অনায়াসে বের করা যায় ম্যাচ। কিন্তু দলটার নাম নিউজিল্যান্ড। একটা ওভার থ্রো, আর অযথা অতিরিক্ত ৪ রান পেয়ে গেল ইংল্যান্ড। ওই ওভার থ্রোটাই ম্যাচের টার্নিং পয়েন্ট। স্নায়ুর চাপ রাখতে পারলেন না কিউয়িরা। অথচ পরপর উইকেট হারিয়ে বেকায়দায় পড়ে গিয়েছিল ইংল্যান্ড।              

ক্রিকেট বিশ্বকাপের বোধনের প্রথম দুটি সংস্করণ ১৯৭৫ ও ১৯৭৯ সালে সেমিফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। এরপর ১৯৯২ সালের বিশ্বকাপে অন্যতম ফেভারিট ছিল কিউয়িরা। সেই শক্তিশালী নিউজিল্যান্ডকে হারিয়ে চমক দিয়েছিল ইমরানের পাকিস্তান। ১৯৯৯ সালেও সেমিফাইনালে উঠে হার। ২০০৭ ও ২০১১ সালেও তথৈবচ। গতবার অর্থাত্ ২০১৫ সালে প্রথমবার ফাইনালে উঠেছিল দ্বীপরাষ্ট্রটি। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে কাপ জয়ের স্বপ্নভঙ্গ হয় কিউয়িদের। তার ৪ বছর পরও ফাইনালে শূন্য হাতেই ফিরতে হচ্ছে কেন উইলিয়ামসনদের।

পরিসংখ্যান বলছে, বিশ্বকাপ ক্রিকেটে অন্যতম সফল দল নিউজিল্যান্ড। ৬ বার সেমিফাইনাল ও ২ বার ফাইনাল খেলে ফেলল তারা। অথচ কাপটা অধরাই থেকে গেল। কাপ ও ঠোঁটের ব্যবধান আরও একবার ঘোঁচাতে পারলেন না ক্যাপ্টেন কুল কেন উইলিয়ামসন। 

আরও পড়ুন- ICC World Cup 2019: সুপার ওভারে নিউ জিল্যান্ডকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

.