ICC World Cup 2019: সুপার ওভারে নিউ জিল্যান্ডকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

২৪১ রানে অল আউট ইংল্যান্ড। স্কোর সমান সমান। ম্যাচ গড়ায় সুপার ওভারে।

Updated By: Jul 15, 2019, 10:30 AM IST
ICC World Cup 2019: সুপার ওভারে নিউ জিল্যান্ডকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

নিজস্ব প্রতিবেদন : ৪৪ বছরের বিশ্বকাপ ইতিহাসে প্রথমবার। ফাইনাল ম্যাচ টাই। ম্যাচ গড়াল সুপার ওভারে। টান টান টি-টোয়েন্টির উন্মাদনা যেন একদিনের ক্রিকেটে। সেখানে বাজিমাত্ ইংল্যান্ডের। সুপার ওভারে প্রথমে ব্যাট করে ইংল্যান্ড করে ১৫ রান। বেন স্টোকস আর জোস বাটলার মিলে ট্রেন্ট বোল্টের ওভারে ১৫ রান তোলে। অন্যদিকে নিউ জিল্যান্ডের জিমি নিশাম ও মার্টিন গাপটিল মিলে সুপার ওভারে তোলে ১৫ রান। কিন্তু শেষ বলে গাপটিল রান আউট হয়ে যান। একটি উইকেট পড়ে নিউ জিল্যান্ডের। বেশি বাউন্ডারি মারার সুবাদে ইংল্যান্ডকেই চ্যাম্পিয়ন ঘোষণা করে আইসিসি।

নতুন চ্যাম্পিয়ন যে এবার ক্রিকেট বিশ্ব পেতে চলেছে তা আগেই নির্ধারিত হয়ে গিয়েছিল।  টানা দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালে ওঠে নিউ জিল্যান্ড। ২০১৫ সালে প্রথমবার বিশ্বকাপ ফাইনালে ওঠে কিউইরা। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে হেরে রানার্স হয়েই থাকতে হয় তাদের। দ্বিতীয়বার ফাইনালে উঠেও সেই রানার্স তকমা ঘোচাতে পারল না ব্ল্যাক ক্যাপসরা। অন্যদিকে চতুর্থবার বিশ্বকাপের ফাইনালে উঠে শেষ পর্যন্ত রানার্স তকমা ঘুচিয়ে বিশ্বকাপ জিতে নিল ব্রিটিশরা।

২৪২ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে শুরুতেই ট্রেন্ট বোল্টের প্রথম বলে জেসন রয়ের বিরুদ্ধে এলবিডব্লিউ-র আবেদন। আম্পায়ারস কলে বেঁচে যান। এরপর ঝড় তোলার চেষ্টা করেন রয়-বেয়ারস্টো জুটি। কিন্তু ১৭ রানে ম্যাচ হেনরির বলে আউট বলেন রয়।জো রুটকে ৭ রানে ফেরালেন কলিন ডি গ্র্যান্ডহোম।ফার্গুসনের বলে বোল্ড হয়ে ৩৬ রানে ফিরে যান বেয়ারস্টো। ৯ রানে নিশামের বলে দুরন্ত ক্যাচ ধরে ইয়ন মর্গ্যানকে ফেরালেন লকি ফার্গুসন। এরপর জোস বাটলার এবং বেন স্টোকস জুটি ইংল্যান্ডকে টানতে থাকে। শতরানের পার্টনারশিপে জয়ের গন্ধ পেতে শুরু করে ব্রিটিশরা। কিন্তু ৬০ বলে ৫৯ রান করে প্যাভিলিয়নে ফিরে গেলেন জোস বাটলার। লড়াই চালিয়ে যান বেন স্টোকস। ৪৯ তম ওভারে জিমি নিশামের জোড়া ধাক্কা। ৫০ তম ওভারে টান টান উত্তেজনা। জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১৫ রান। বোল্টের দ্বিতীয় বলে ছক্কা আর তার পরের বলে ২ রানের পাশাপাশি ওভার থ্রোতে আরও ৪ কান। শেষ বলে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ২ রান । এক রান নিলেও দ্বিতীয় রান নিতে গিয়ে রান আউট হলেন উড। ২৪১ রানে অল আউট ইংল্যান্ড। স্কোর সমান সমান। ম্যাচ গড়ায় সুপার ওভারে।  নিউ জিল্যান্ডের হয়ে জিমি নিশাম ও লকি ফার্গুসন ৩টি করে উইকেট নেন।

লর্ডসে মেগা ফাইনালে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। হেনরি নিকলস ধীরে শুরু করলেও কিছুটা আক্রমনাত্মক ব্যাটিং শুরু করেন আর এক ওপেনার মার্টিন গাপটিল। কিন্তু বিশ্বকাপে অফ ফর্মে থাকা গাপটিলকে ১৯ রানে ফিরিয়ে কিউই শিবিরে প্রথম আঘাত হানেন ক্রিস ওকস। এরপর অবশ্য নিকোলস ও উইলিয়ামসন জুটি নিউ জিল্যান্ডকে টানতে থাকে। কিন্তু ৩০ রানে উইলিয়ামসনকে ফেরান লিয়াম প্লাঙ্কেট। নিকলসকেও ৫৫ রানে ফেরান সেই প্লাঙ্কেট। ১৫ রানে আউট রস টেলর। জিমি নিশাম করেন ১৯ রান।১৬ রান করেন কলিন ডি গ্র্যান্ডহোম। শেষ দিকে টম লাথাম করেন ৪৭ রান। শেষ পর্যন্ত নিউ জিল্যান্ড প্রথমে ব্যাটিং করে ৮ উইকেট হারিয়ে ২৪১ রান তোলে। ইংল্যান্ডের হয়ে লিয়াম প্লাঙ্কেট ও ক্রিস ওকস ৩টি করে উইকেট নেন। 

আরও পড়ুন - ICC World Cup 2019 Final: ধুন্ধুমার কান্ড! ফাইনালের মাঝেই মাঠে লাফ দিলেন স্বল্পবসনা মহিলা

 

 

.