ICC World Cup 2023 Trophy Tour: ফ্লপ ট্রফি শোয়ে জুড়ল একাধিক বিতর্ক, পঙ্কজ-শামি-মুকেশকে ভুল গেল সিএবি!

ICC World Cup 2023 Trophy Tour By CAB Sparks Debate: আইসিসি বিশ্বকাপ ট্রফি ট্যুরে একেবারেই জমল না ইডেন গার্ডেন্সে। জাঁকজমকহীন অনুষ্ঠানে একাধিক বিতর্কে জড়াল সিএবি।

Updated By: Sep 9, 2023, 11:33 AM IST
ICC World Cup 2023 Trophy Tour: ফ্লপ ট্রফি শোয়ে জুড়ল একাধিক বিতর্ক, পঙ্কজ-শামি-মুকেশকে ভুল গেল সিএবি!
ট্রফির সঙ্গে বিশিষ্টরা। ছবি-সিএবি মিডিয়া

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাতে আর মাত্র কয়েক'টা দিন। তারপরেই আইসিসি-র শো-পিস ইভেন্ট। দুয়ারে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ (ICC World Cup 2023)। এবার সেমিফাইনাল নিয়ে মোট পাঁচটি ম্য়াচ হবে ইডেন গার্ডেন্সে (Eden Gardens)। কাপযুদ্ধের মহার্ঘ ট্রফি ঘুরতে ঘুরতে চলে এল কলকাতায় (CC World Cup 2023 Trophy Tour)। কাপের উন্মোচন হল ক্রিকেটের নন্দনকাননে। গত শুক্রবার সন্ধ্য়ায় ট্রফি উন্মোচন ঘিরে এক অনুষ্ঠানের আয়োজন করেছিল সিএবি (Cricket Association Of Bengal, CAB)। ইডেনের লনেই বঙ্গজ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ট্রফি নিয়ে মেতে উঠেছিল। জাঁকজমকহীন এই অনুষ্ঠানে সাধারণের জন্য ইডেনের দরজা বন্ধ ছিল। ফলে আমন্ত্রিতরা ছাড়া এই ট্রফি আর কেউ দেখতে পাননি।

আরও পড়ুন: Leander Paes | ICC World Cup 2023: কলকাতায় হারানো যাবে না রোহিতদের! ইডেনে বসে অকাট্য যুক্তি টেনিস আইকনের

এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস, তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের শুভেচ্ছা বার্তা পাঠ করে শোনান। শনিবার অর্থাৎ আজ রাষ্ট্রপতি ভবনে নৈশভোজের আমন্ত্রণ রক্ষা করতে মমতা গিয়েছেন দিল্লিতে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মূ নৈশভোজে দেশের সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীকেই ডেকেছেন। শুক্রবারই তিনি রাজধানী চলে যান। ফলে তিনি আসতে পারেননি। এসেছিলেন পরিষদীয়মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, অভিনেত্রী-বিধায়ক জুন মালিয়া। দুই অলিম্পিয়ান দোলা বন্দ্যোপাধ্যায়, রাহুল বন্দ্যোপাধ্যায়, গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়া, ভারতীয় টেনিসের আইকন ও কিংবদন্তি লিয়েন্ডার পেজ। ক্রিকেটারদের মধ্যে উল্লেখযোগ্য উপস্থিতি ছিল প্রাক্তন ভারত অধিনায়ক ঝুলন গোস্বামী এবং জাতীয় দলের প্রাক্তন পেসার অশোক দিন্দার। ঘটনাচক্রে বিশ্বকাপটা ক্রিকেটের। সেখানে ক্রিকেটারদেরই সেভাবে নজরে পড়ল না। যদিও আগে শোনা গিয়েছিল যে, বীরেন্দ্র শেহওয়াগ ও হরভজন সিংয়ের মতো নক্ষত্রদের নাকি দেখা যেতে পারে। সৌরভ গঙ্গোপাধ্যায় রয়েছেন লন্ডনে। তাঁর পক্ষেও এই অনুষ্ঠানে থাকা সম্ভব হয়নি। তিনি ভিডিও বার্তায় সিএবি-কে শুভেচ্ছা জানিয়েছেন। আমন্ত্রিতদের তালিকায় ছিলেন সুনীল ছেত্রী, বাইচুং ভুটিয়া, মেহুলি ঘোষ, সুতীর্থা মুখোপাধ্যায়। তাঁরা কেউই আসতে পারেননি। সকলেই ভিডিয়োতে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছিলেন।

কনফেটি ব্লাস্ট মেশিন থেকে কাগজের ফোয়ারার মাঝেই বিশ্বকাপের ট্রফি উন্মোচন হল ঠিকই। তবে সেই আলোকিত মুহূর্তের সঙ্গেই রয়ে গেল অন্ধকারও! এই অনুষ্ঠানে প্রদর্শিত ভিডিয়োতে বাদ পড়েছেন প্রবাদ প্রতিম পঙ্কজ রায়! প্রাক্তন ভারত অধিনায়কের কথা হয়তো ভুলে গিয়েছিল সিএবি! ভিডিয়োতে দেখানো হয়নি জাতীয় দলের তারকা পেসার মহম্মদ শামিকে! যে রয়েছেন বিশ্বকাপের দলেই। ব্রাত্য ছিলেন আগামীর তারকা পেসার মুকেশ কুমারও। যিনি তিন ফরম্য়াটেই দেশের জার্সিতে অভিষেক করে ফেলেছেন। শামিকে না রাখা ভুল হয়েছে। একথা স্বীকার করে নিয়েছে সিএবি। সিএবি যুক্তি দিয়েছিল যে, ভিডিয়োতে নাকি প্রয়াত ব্য়ক্তিদের ছবি রাখা হয়নি। তবে টেনিস তারকা আখতার আলিকে দেখানো হল কোন যুক্তিতে! বিজয় অমৃতরাজ-পেজদের কোচ ২০২১ সালে প্রয়াত হয়েছেন। ফলে প্রশ্ন থেকেই যাচ্ছে। বিতর্ক যদিও এই অনুষ্ঠানের জন্মলগ্ন থেকে। গত মঙ্গলবার আইএএফএ অফিসে অলিম্পিয়ান নিখিল নন্দী ও পল্টু রায়ের নামে কার্ড পাঠানো হয়েছিল। যাঁরা দীর্ঘদিন প্রয়াত। জানা যাচ্ছে অনুষ্ঠানের আমন্ত্রণ পাননি বাংলার রঞ্জি জয়ী অধিনায়ক সম্বরণ বন্দ্যোপাধ্য়ায়ও! অন্যদিকে আইসিসি বিশ্বকাপ ট্রফিতে হাত দেওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম রয়েছে। বিশ্বকাপ জেতা দলের সদস্য ও তাঁদের নিকট আত্মীয়রা ছাড়া কেউই এই ট্রফি হাত দিতে পারেন না। তবে এদিন অনেকেই ছুঁয়ে ফেললেন ট্রফি!

এদিন সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্য়ায় বলেন, 'আমাদের কাছে এটা বিশেষ উৎসব। আইকনিক ইডেন গার্ডেন্সে পাঁচটি বিশ্বকাপের ম্যাচ আয়োজন করতে পারছি। আশা করি রোমাঞ্চকর ব্য়াপার হবে। মাঠে এসে সবাই খেলা উপভোগ করবে। আমি আইসিসি ও বিসিসিআই-কে ধন্য়বাদ জানাতে চাই আমাদের এই সুযোগ দেওয়ার জন্য়, আমাদের বিশ্বাস করার জন্য়। আমি নিশ্চিত যে, বিশ্বকাপে ইডেনের আয়োজন দেখে ফ্য়ান ও ক্রিকেটপ্রেমীরা খুশি হবেন। 'বিশ্বকাপের দু'টি সেমিফাইনাল হবে মুম্বই ও কলকাতায়। ওয়াংখেড়ে স্টেডিয়ামে পয়েন্ট টেবলের এক ও চার নম্বর দলের বিরুদ্ধে শেষ চারের লড়াই হবে। দুই এবং তিন নম্বর দলের দ্বিতীয় সেমিফাইনাল হবে ইডেন গার্ডেন্সে। আইসিসি পরিষ্কার করে জানিয়ে দিয়েছে যে, পাকিস্তান যদি সেমিফাইনালে কোয়ালিফাই করে যায়, তাহলে তারা কলকাতাতেই খেলবে, রাউন্ড-রবিন গ্রুপ পর্যায়ের শেষে তাদের অবস্থান যাই থাকুক না কেন! ভারত যদি শেষ চারে ওঠে, তাহলে তারা মুম্বইতে খেলবে, যদি না তারা পাকিস্তানের মুখোমুখি হয়, তবে পাকিস্তানের সঙ্গে খেলা পড়লে, তাহলে ইডেনই দেখবে ভারত-পাক সেমিফাইনালের মহারণ। ১৬ নভেম্বর দ্বিতীয় সেমি ফাইনালের আসর বসবে ইডেনে। এর আগে, ১৯৯৬ সালের বিশ্বকাপে ভারত বনাম শ্রীলঙ্কার সেমি ফাইনাল আয়োজিত হয়েছিল ইডেনে। 

আরও পড়ুন: ICC World Cup 2023: কাপ জয় নিয়ে নিশ্চিত বীরু, বড় প্রশ্ন তুললেন যুবি-দাদা! ঝড় উঠল নেটদুনিয়ায়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.