সামনেই বিশ্বকাপ, বোলারদের হতশ্রী পারফরম্যান্স, ক্যাচ মিসের জন্য এখনও নড়বড়ে রোহিতের টিম ইন্ডিয়া

IND vs AUS :  কিন্তু ১৪৫ রানে ৪৫ উইকেট চলে যাওয়ার পরেও সুবিধা করতে পারল না ভারত। কারণ ষষ্ঠ উইকেটে ম্যাথু ওয়েড এবং টিম ডেভিড মহামূল্যবান ৬২ রান যোগ করে দলকে জয়ের মুখ দেখালেন। 

Updated By: Sep 21, 2022, 06:34 PM IST
সামনেই বিশ্বকাপ, বোলারদের হতশ্রী পারফরম্যান্স, ক্যাচ মিসের জন্য এখনও নড়বড়ে রোহিতের টিম ইন্ডিয়া
ভারতের বোলারদের একাই বুঝে নিলেন ক্যামেরুন গ্রীন। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এশিয়া কাপের (Asia Cup) ভরাডুবির ভূত কি মনে হয় এখনও টিম ইন্ডিয়াকে (Team India) তাড়া করে যাচ্ছে! সুপার ফোরে পাকিস্তান (Pakistan) ও শ্রীলঙ্কার (Sri Lanka) কাছে জোড়া হারের ধাক্কা থেকে কিছুতেই বেরিয়ে আসতে পারছে না রোহিত শর্মার (Rohit Sharma) ভারত। এ বার ঘরের মাঠে প্রবল প্রতাপশালী ভারতকে হেলায় হারিয়ে দিল র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা অস্ট্রেলিয়া (Australia)। ক্যামেরন গ্রিন (Cameron Green) ও বহু যুদ্ধের নায়ক স্টিভ স্মিথের (Steven Smith) মারকাটারি ইনিংসকে সম্মান জানাল অজিদের লোয়ার মিডল অর্ডারের দুই মারকুটে ম্যাথিউ ওয়েড (Matthew Wade) এবং টিম ডেভিড (Tim David)। এই দুই বাঁহাতির সৌজন্যে মোহালির প্রথম টি-টোয়েন্টি ম্যাচে চার উইকেটে জিতল অস্ট্রেলিয়া। কারণ ভারতীয় বোলারদের হতশ্রী পারফরম্যান্স ও ক্যাচ মিসের বহরের জন্য ফের লজ্জার হার হজম করল 'মেন ইন ব্লু' ব্রিগেড।  

অ্যারন ফিঞ্চ ১৩ বলে ২২ রানে আউট হওয়ার পর মার শুরু করেন ক্যামেরন গ্রিন ও স্টিভ স্মিথ। দেখতে দেখতে দ্বিতীয় উইকেটে উঠে গিয়েছিল ৭০ রান। ঠিক এমন সময় অক্ষর প্যাটেলের বলে বিরাটের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ক্যামেরুন গ্রীন। তবে তখন ওঁর নামের পাশে লেখা ৩০ বলে ৬১ রান। মারলেন আটটি চার ও চারটি ছক্কা। স্মিথ (৩৫) ও গ্লেন ম্যাক্সওয়েলের উইকেট উমেশ যাদবের নামে লেখা থাকলেও, সেই দুটি আউটের আসল কারিগর কিন্তু দিনেশ কার্তিক। ব্যাট হাতে নজর কাড়তে পারেননি কার্তিক। তাঁকে এ দিন নামানো হয় সাত নম্বরে। ৫ বলে ৬ রান করে আউট হয়ে যান ডিকে। তবে অজিরা যখন বাইশ গজে দাপটের সঙ্গে ব্যাট করছে, ঠিক তখন 'ডিকে'-এর দুটি জোরাল আবেদন ও সেইজন্য রোহিতের 'ডিআরএস' নেওয়া ম্যাচ ঘুড়িয়ে দিল। এতকাল 'ডিসিশন রিভিউ সিস্টেম' কিন্তু 'ধোনি রিভিউ সিস্টেম' নামে খ্যাতি পেয়েছিল। এই ম্যাচের পর থেকে সোশ্যাল মিডিয়াতে 'দিনেশ রিভিউ সিস্টেম' লিখলে খুব ভুল হবে না। 

Dinesh Karthik

কিন্তু ১৪৫ রানে ৫ উইকেট চলে যাওয়ার পরেও সুবিধা করতে পারল না ভারত। কারণ ষষ্ঠ উইকেটে ম্যাথিউ ওয়েড এবং টিম ডেভিড মহামূল্যবান ৬২ রান যোগ করে দলকে জয়ের মুখ দেখালেন। তাও আবার এই টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বার এত রান তাড়া করে জয় পেল অস্ট্রেলিয়া। টিম ডেভিড ১৮ রানে আউট হলেও,ম্যাথু ওয়েড ২১ বলে ৪৫ রানে অপরাজিত রইলেন। সেখানেই খেই হারাল ভারত। 

আরও পড়ুন: Virat Kohli, Ravi Shastri: মোহালিতে ভয়ংকর রবি রোষে বিরাট! প্রাক্তন শিষ্যকে রেয়াত করলেন না গুরু

আরও পড়ুন: Rohit Sharma, IND vs AUS : আবার ব্যর্থ, গাপটিলের রেকর্ড ভাঙতে ব্যর্থ 'হিটম্যান'

এশিয়া কাপে ছন্দে ফিরেছিলেন। আফগানিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক টি-টোয়েন্টি কেরিয়ারের প্রথম শতরানও করেছিলেন। স্বভাবতই ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও বিরাট কোহলির (Virat Kohli) ব্যাটে ঝড় দেখার অপেক্ষায় ছিলেন ভক্তরা। কিন্তু মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে রান পেলেন না বিরাট। ৭ বলে মাত্র ২ রান করে ফিরলেন নবাগত পেসার নাথান এলিসের বলে। রান পেলেন না অধিনায়ক রোহিত শর্মাও। ৯ বলে ১১ রান করে ফিরলেন জস হ্যাজলউডের বলে।

Hardik Pandya

কোহলি-রোহিতের ব্যর্থতার রাতে ভারতের ভরসা হয়ে হাজির হলেন তিন তারকা। কে এল রাহুল। টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর স্ট্রাইক রেট নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। মঙ্গলবার ৩৫ বলে ১৫৭-র বেশি স্ট্রাইক রেট রেখে ৫৫ রান করলেন রাহুল। ঝোড়ো ব্যাটিং করলেন সূর্যকুমার যাদবও। ২৫ বলে করলেন ৪৬ রান। বিশ্বক্রিকেটের নতুন 'মিস্টার থ্রি সিক্সটি ডিগ্রি' বলা হচ্ছে সূর্যকে। মোহালিতে রাতেও তাঁর ব্যাটে যেন সূর্যোদয় হল। মারলেন দুটি। সঙ্গে ছক্কা চারটি! শেষ দিকে ঝড় তুললেন হার্দিক পান্ডিয়া। পঞ্চদশ আইপিএল থেকে সেরা ফর্মে রয়েছেন। সেই ধারাবাহিকতা বজায় রাখছেন এখনও। শেষ চার ওভারে ৬০ রান যোগ করে ভারত। একটা সময় মনে করা হয়েছিল, ১৮০ রানে শেষ করবে ভারত। সেখান থেকে দুশো পেরিয়ে যাওয়া হার্দিকের ব্যাটিং তাণ্ডবেই।এ দিন মাত্র ২৫ বলে অর্ধ শতরান সম্পূর্ণ করলেন তিনি। শেষ পর্যন্ত তিনি করলেন ৩০ বলে অপরাজিত ৭১ রান। ব্যাট থেকে এল দুটি চার ও পাঁচটা ছক্কা। ফলে প্রথমে ব্যাট করে ভারত ৬ উইকেটে ২০৮ রান তুলে ছিল। 

বিশ্বকাপের মহড়া হিসেবে দেখা হচ্ছে ভারতের সঙ্গে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। আজ, মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ ছিল। আর সেই ম্যাচে ভারত দেখিয়ে দিল ২০৮ রান করেও ভারত নিরাপদ নয়। বোলারদের অনভিজ্ঞতায় পাহাড়প্রমাণ রান করেও ভারত ম্যাচ হারল। চার উইকেটে ম্যাচ জিতে নিল অজিরা। সিরিজে এগিয়ে গেল অজিরা। বিশ্বকাপের আগে কিন্তু রীতিমতো চিন্তা বাড়ল ভারতীয় শিবিরে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

 

.