IND vs PAK, ICC ODI World Cup 2023: ভারত-পাক মহারণের সঙ্গে আরও কটা ম্যাচের তারিখে বদল আসতে পারে? জবাব দিলেন বোর্ড সচিব জয় শাহ

এবারের বিশ্বকাপে একাধিক 'ডাবল হেডার' ম্যাচ রয়েছে। পূর্ব নির্ধারিত সূচি অনুসারে ১৪ অক্টোবর দিল্লিতে আফগানিস্তানের বিরুদ্ধে মাঠে নামবে ইংল্যান্ড। এই ম্যাচ সকালে আয়োজিত হবে। অন্যদিকে সে দিনই চেন্নাইতে দিন-রাতের ম্যাচে মুখোমুখি হবে নিউ জিল্যান্ড ও বাংলাদেশ। কিউইদের ম্যাচের তারিখ বদলে দেওয়া সম্ভব নয়। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 27, 2023, 09:14 PM IST
IND vs PAK, ICC ODI World Cup 2023: ভারত-পাক মহারণের সঙ্গে আরও কটা ম্যাচের তারিখে বদল আসতে পারে? জবাব দিলেন বোর্ড সচিব জয় শাহ
ভারত-পাক ম্যাচ নিয়ে মুখ খুললেন জয় শাহ।

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ১৫ অক্টোবর নয়। বরং নবরাত্রির (Navratri) জন্য একদিন আগে ১৪ অক্টোবর আয়োজিত হতে পারে আসন্ন বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) সবচেয়ে হাইভোল্টেজ ভারত বনাম পাকিস্তান (IND vs PAK) ম্যাচ। যদিও এই ইস্যু নিয়ে আইসিসি (ICC) ও বিসিসিআই -এর (BCCI) তরফ থেকে কোনও সরকারি বিবৃতি আসেনি। তবে এরইমধ্যে বোর্ডের সচিব জয় শাহ (Jay Shah) বৃহস্পতিবার অর্থাৎ ২৭ জুলাই, এই ইস্যু নিয়ে মুখ খুলেছেন। তাঁর দাবি, শুধু ভারত-পাকিস্তান ম্যাচের সঙ্গে আরও কয়েকটি গ্রুপ লিগের খেলার তারিখ বদল করা হতে পারে। 

বাইশ গজের এই যুদ্ধকে ঘিরে অনেক আগে থেকেই উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে। সবার মুখেই ঘুরছে 'মাদার অফ অল ব্যাটল'-এর (Mother Of All Battle) প্রসঙ্গ। তবে বিসিসিআই সূত্রের খবর, বিশ্বকাপে রোহিত শর্মা (Rohit Sharma) ও বাবর আজমের (Babar Azam) দলের ডুয়েলের তারিখ বদলে যেতে পারে। পূর্ব নির্ধারিত সূচি থেকে একদিন এগিয়ে, অর্থাৎ ১৪ অক্টোবর আয়োজিত হতে পারে এই মেগা ম্যাচ। ভেন্যু আহমেদাবাদের (Ahmedabad) নরেন্দ্র মোদী স্টেডিয়াম (Narendra Modi Stadium) হলেও, নবরাত্রির জন্য বদলে যেতে পারে দিনক্ষণ। এমনকি আরও কয়েকটি ম্যাচের তারিখ বদলে যেতে পারে। 

জয় শাহ সাংবাদিকদের বলেন, "শুধু  ভারত-পাকিস্তান ম্যাচ নয়, আরও কয়েকটি ম্যাচের তারিখের বদল হতে পারে।" এরপর তিনি ফের যোগ করেন, "ইতমধ্যেই ২-৩টি রাজ্য ক্রিকেট সংস্থার তরফ থেকে ম্যাচের তারিখ বদলের অনুরোধ এসেছে। এছাড়া আইসিসি-র ৩টি ফুল মেম্বার দেশের তরফ থেকেও তাদের গ্রুপ লিগের ম্যাচের তারিখ বদলের দাবি জানানো হয়েছে। সেই ৩টি ফুল মেম্বার দেশের আরও দাবি, তাদের একটি থেকে আর একটি ম্যাচের মাঝে রিকোভারি টাইম কম রয়েছে। এটা খুবই স্পর্শকাতর বিষয়। আমরা আইসিসি-র কর্তাদের সঙ্গে দ্রুত আলোচনায় বসব। আশাকরি আগামী দুই-তিন দিনের মধ্যে সমস্যার সমাধান করে নতুন সূচি প্রকাশ করা হবে।"     

অক্টোবর মাস মানেই ভারতে উত্‍সবের মরসুম শুরু। প্রতি বছর নিয়মমাফিক সেই মাসেই চলে নবরাত্রি। দেখা যাচ্ছে, আইসিসি যে দিন ভারত (Team India) বনাম পাকিস্তান (Pakistan) ম্যাচের তারিখ রেখেছে, সে দিন অর্থাত্‍ ১৫ অক্টোবর নবরাত্রির প্রথম দিন। গুজরাত (Gujarat) জুড়ে বেশ ধুমধাম করেই পালিত হয় নবরাত্রি। সূত্রের দাবি, আইসিসি-র কাছে বিসিসিআই আবেদন জানিয়েছে, যদি ভারত-পাকিস্তান ম্যাচের তারিখ পরিবর্তনের বিষয়ে ভাবনাচিন্তা করা যায়। কারণ, নবরাত্রির প্রথমদিন এই মেগা ম্যাচ আয়োজন করা হলে, পুলিসের পক্ষে সুষ্টু নিরাপত্তা দেওয়া সম্ভব নয়। এরপরেই আইসিসি-র কর্তাদের সঙ্গে আলোচনায় মগ্ন বোর্ড কর্তারা।

আরও পড়ুন: Mukesh Kumar, WI vs IND: টেস্টের পর এবার ওডিআই, লারা-রিচার্ডসের দেশে সাদা বলে অভিষেক ঘটালেন বঙ্গ পেসার মুকেশ

আরও পড়ুন: Jasprit Bumrah and Rohit Sharma: কবে কামব্যাক করবেন বুমরা? তারকাকে পেসারকে বড় শর্ত দিলেন রোহিত

এবারের বিশ্বকাপে একাধিক 'ডাবল হেডার' ম্যাচ রয়েছে। পূর্ব নির্ধারিত সূচি অনুসারে ১৪ অক্টোবর দিল্লিতে আফগানিস্তানের বিরুদ্ধে মাঠে নামবে ইংল্যান্ড। এই ম্যাচ সকালে আয়োজিত হবে। অন্যদিকে সে দিনই চেন্নাইতে দিন-রাতের ম্যাচে মুখোমুখি হবে নিউ জিল্যান্ড ও বাংলাদেশ। কিউইদের ম্যাচের তারিখ বদলে দেওয়া সম্ভব নয়। কারণ ১৮ অক্টোবর চেন্নাইতে রশিদ খানদের বিরুদ্ধে টিম সাউদি-র দলকে খেলতে হবে। এদিকে বিশ্বকাপের মঞ্চে এখনও পর্যন্ত 'ট্রিপল হেডার' দেখা যায়নি। তাই আইসিসি ও বিসিসিআই কর্তারা সব ছেড়ে এই মুহূর্তে ভারত বনাম পাকিস্তান ম্যাচের আয়োজন নিয়ে বেজায় ব্যস্ত। 

একাধিক সংবাদ মাধ্যমের দাবি হল, শেষ পর্যন্ত মেগা ম্যাচের ভেন্যুর বদলও ঘটতে পারে। তবে দুই দেশের ক্রিকেটপ্রেমীদের আবেগের কথা ভেবে সেটা করা শেষ মুহূর্তে সম্ভব নয়। সেটা স্পট করে দিয়েছেন জয় শাহ। কারণ সেই মেগা স্টেডিয়ামে বসে দেখার জন্য ইতমধ্যেই ট্রেন, বিমানে বুকিং করেছেন অনেকে। আহমেদাবাদে হোটেল রুমের ভাড়াও প্রায় লাখ টাকা ছাড়িয়ে গিয়েছে। হোটেল প্রায় মিলছেই না। পাকিস্তান থেকেও প্রচুর ক্রিকেট ভক্ত আসছেন। ফলে এই মুহূর্তে ম্যাচের দিন বদল ঘটলে ক্রিকেটপ্রেমীদের জন্য সমস্যা স্বভাবতই বাড়বে। 

নবরাত্রি উত্‍সবের জেরে নিরাপত্তা এজেন্সিগুলি বিসিসিআই-কে অ্যালার্ট করেছে ইতমধ্যেই। যদিও ম্যাচের তারিখ বদল সহজ কাজ নয়। যে কোনও বড় ম্যাচের সঙ্গে অনকগুলি বিষয় জড়িয়ে থাকে। তাই প্রতি মুহূর্তে জোরদার আলোচনা চলছে। আর তাই ১৫ অক্টোবরের বদলে ১৪ অক্টোবর আয়োজিত হতে পারে এই ম্যাচ। পুরোটাই নিরাপত্তার স্বার্থে। কারণ দুই দেশের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির মধ্যে ভারত বনাম পাকিস্তান ম্যাচের আয়োজন বলে কথা। কোনও ফাঁক রাখতে চায় না ভারত সরকার। একইসঙ্গে গ্রুপ পর্বের আরও কয়েকটি ম্যাচের তারিখ বদলে যেতে পারে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.