IND vs PAK | ICC ODI World Cup 2023: ১৫ নয়, ১৪ অক্টোবর আয়োজিত হতে পারে 'মাদার অফ অল ব্যাটল'! কিন্তু কেন? জেনে নিন

অক্টোবর মাস মানেই ভারতে উত্‍সবের মরসুম শুরু। প্রতি বছর নিয়মমাফিক সেই মাসেই চলে নবরাত্রি। দেখা যাচ্ছে, আইসিসি যে দিন ভারত (Team India) বনাম পাকিস্তান (Pakistan) ম্যাচের তারিখ রেখেছে, সে দিন অর্থাত্‍ ১৫ অক্টোবর নবরাত্রির প্রথম দিন। গুজরাত (Gujarat) জুড়ে বেশ ধুমধাম করেই পালিত হয় নবরাত্রি। 

Updated By: Jul 26, 2023, 12:35 PM IST
IND vs PAK | ICC ODI World Cup 2023: ১৫ নয়, ১৪ অক্টোবর আয়োজিত হতে পারে 'মাদার অফ অল ব্যাটল'! কিন্তু কেন? জেনে নিন
ছবি: ট্যুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ১৫ অক্টোবর নয়। বরং নবরাত্রির (Navratri) জন্য একদিন আগে ১৪ অক্টোবর আয়োজিত হতে পারে আসন্ন বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) সবচেয়ে হাইভোল্টেজ ভারত বনাম পাকিস্তান (IND vs PAK) ম্যাচ। যদিও এই ইস্যু নিয়ে আইসিসি (ICC) ও বিসিসিআই -এর (BCCI) তরফ থেকে কোনও সরকারি বিবৃতি আসেনি। শোনা যাচ্ছে এই বিষয়ে ২৭ জুলাই আইসিসি- বিসিসিআই ও দেশের একাধিক রাজ্য ক্রিকেট সংস্থা আলোচনায় বসবে। এরপরেই মেগা ম্যাচের চূড়ান্ত তারিখ জানিয়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে। 

বাইশ গজের এই যুদ্ধকে ঘিরে অনেক আগে থেকেই উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে। সবার মুখেই ঘুরছে 'মাদার অফ অল ব্যাটল'-এর (Mother Of All Battle) প্রসঙ্গ। তবে বিসিসিআই সূত্রের খবর, বিশ্বকাপে রোহিত শর্মা (Rohit Sharma) ও বাবর আজমের (Babar Azam) দলের ডুয়েলের তারিখ বদলে যেতে পারে। পূর্ব নির্ধারিত সূচি থেকে একদিন এগিয়ে, অর্থাৎ ১৪ অক্টোবর আয়োজিত হতে পারে এই মেগা ম্যাচ। ভেন্যু আহমেদাবাদের (Ahmedabad) নরেন্দ্র মোদী স্টেডিয়াম (Narendra Modi Stadium) হলেও, নবরাত্রির জন্য বদলে যেতে পারে দিনক্ষণ। 

আরও পড়ুন: IND vs PAK, ICC ODI World Cup 2023: কোন বিশেষ কারণে বদলে যেতে পারে 'মাদার অফ অল ব্যাটল'? বিস্তারিত জেনে নিন

অক্টোবর মাস মানেই ভারতে উত্‍সবের মরসুম শুরু। প্রতি বছর নিয়মমাফিক সেই মাসেই চলে নবরাত্রি। দেখা যাচ্ছে, আইসিসি যে দিন ভারত (Team India) বনাম পাকিস্তান (Pakistan) ম্যাচের তারিখ রেখেছে, সে দিন অর্থাত্‍ ১৫ অক্টোবর নবরাত্রির প্রথম দিন। গুজরাত (Gujarat) জুড়ে বেশ ধুমধাম করেই পালিত হয় নবরাত্রি। সূত্রের দাবি, আইসিসি-র কাছে বিসিসিআই আবেদন জানিয়েছে, যদি ভারত-পাকিস্তান ম্যাচের তারিখ পরিবর্তনের বিষয়ে ভাবনাচিন্তা করা যায়। কারণ, নবরাত্রির প্রথমদিন এই মেগা ম্যাচ আয়োজন করা হলে, পুলিসের পক্ষে সুষ্টু নিরাপত্তা দেওয়া সম্ভব নয়। এরপরেই আইসিসি-র কর্তাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন বোর্ড কর্তারা। 

এবারের বিশ্বকাপে একাধিক 'ডাবল হেডার' ম্যাচ রয়েছে। পূর্ব নির্ধারিত সূচি অনুসারে ১৪ অক্টোবর দিল্লিতে আফগানিস্তানের বিরুদ্ধে মাঠে নামবে ইংল্যান্ড। এই ম্যাচ সকালে আয়োজিত হবে। অন্যদিকে সে দিনই চেন্নাইতে দিন-রাতের ম্যাচে মুখোুমুখি হবে নিউ জিল্যান্ড ও বাংলাদেশ। কিউইদের ম্যাচের তারিখ বদলে দেওয়া সম্ভব নয়। কারণ ১৮ অক্টোবর চেন্নাইতে রশিদ খানদের বিরুদ্ধে টিম সাউদি-র দলকে খেলতে হবে। এদিকে বিশ্বকাপের মঞ্চে এখনও পর্যন্ত 'ট্রিপল হেডার' দেখা যায়নি। তাই আইসিসি ও বিসিসিআই কর্তারা সব ছেড়ে এই মুহূর্তে ভারত বনাম পাকিস্তান ম্যাচের আয়োজন নিয়ে বেজায় ব্যস্ত। 

আরও পড়ুন: Rohit Sharma, Virat Kohli: বিশ্বকাপের আগে অজিদের বিরুদ্ধে খেলার পর, স্টোকসদের বিরুদ্ধে পাঁচটি টেস্ট খেলবে টিম ইন্ডিয়া

একাধিক সংবাদ মাধ্যমের দাবি হল, শেষ পর্যন্ত মেগা ম্যাচের ভেন্যুর বদলও ঘটতে পারে। তবে দুই দেশের ক্রিকেটপ্রেমীদের আবেগের কথা ভেবে সেটা করা শেষ মুহূর্তে সম্ভব বলে মনে হয় না। তেমনটা হলে সবচেয়ে বেশি সমস্যার মুখে পড়বেন অগনিত ক্রিকেটপ্রেমী। কারণ সেই মেগা স্টেডিয়ামে বসে দেখার জন্য ইতমধ্যেই ট্রেন, বিমানে বুকিং করেছেন অনেকে। আহমেদাবাদে হোটেল রুমের ভাড়াও প্রায় লাখ টাকা ছাড়িয়ে গিয়েছে। হোটেল প্রায় মিলছেই না। পাকিস্তান থেকেও প্রচুর ক্রিকেট ভক্ত আসছেন। ফলে এই মুহূর্তে ম্যাচের দিন বদল ঘটলে ক্রিকেটপ্রেমীদের জন্য সমস্যা স্বভাবতই বাড়বে। 

নবরাত্রি উত্‍সবের জেরে নিরাপত্তা এজেন্সিগুলি বিসিসিআই-কে অ্যালার্ট করেছে ইতমধ্যেই। যদিও ম্যাচের তারিখ বদল সহজ কাজ নয়। যে কোনও বড় ম্যাচের সঙ্গে অনকগুলি বিষয় জড়িয়ে থাকে। তাই প্রতি মুহূর্তে জোরদার আলোচনা চলছে। আর তাই ১৫ অক্টোবরের বদলে ১৪ অক্টোবর আয়োজিত হতে পারে এই ম্যাচ। পুরোটাই নিরাপত্তার স্বার্থে। কারণ দুই দেশের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির মধ্যে ভারত বনাম পাকিস্তান ম্যাচের আয়োজন বলে কথা। কোনও ফাঁক রাখতে চায় না ভারত সরকার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.