IND vs PAK | Asia Cup 2023: সংরক্ষিত দিনেও বাধ সাধবে সেই বৃষ্টি! খেলা ধুয়ে গেলে সমীকরণ কী দাঁড়াবে?

Ind vs Pak Live Score: What if rains disrupts the match? ক্যান্ডিতে কিন্তু ঝিরিঝিরি বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। গতকালের মতোই ম্যাচ ভেস্তে যাওয়ার যাবতীয় সম্ভাবনা রয়েছে। এখন প্রশ্ন ম্যাচ ধুয়ে গেলে সমীকরণ কী দাঁড়াবে?

Updated By: Sep 11, 2023, 02:32 PM IST
IND vs PAK | Asia Cup 2023: সংরক্ষিত দিনেও বাধ সাধবে সেই বৃষ্টি! খেলা ধুয়ে গেলে সমীকরণ কী দাঁড়াবে?
ভারত-পাক ম্য়াচের চেনা ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি এশিয়া কাপের (Asia Cup 2023) ফিরতি ম্য়াচে মুখোমুখি হয়েছিল টিম ইন্ডিয়া (Team India) ও পাকিস্তান (Team Pakistan)। শ্রীলঙ্কার পাল্লেকেলে ক্রিকেট স্টেডিয়ামে, (Pallekele International Cricket Stadium) ভারত-পাকিস্তান ম্যাচে যা ঘটেছিল, গত রবিবার প্রেমাদাসা স্টেডিয়ামেও (R Premadasa Stadium, Colombo) ঠিক তাই ঘটে।  ক্য়ান্ডির ছবি বদলায়নি কলম্বোতেও। সেই নাছোড়বান্দা বৃষ্টিই ম্য়াচ ভেস্তে দিল। যদিও ম্য়াচ ধুয়ে যাওয়ার যাবতীয় সম্ভাবনা আগেই ছিল। কারণ একাধিক আবহাওয়া সংক্রান্ত ওয়েবসাইট জানিয়ে দিয়েছিল যে, সুপার ফোরে 'মাদার অফ অল ব্যাটল'-এ ৮০ থেকে ৯০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বাস্তবেও ঠিক সেটাই ঘটল। দফায় দফায় বৃষ্টিতে ম্য়াচ ধুয়ে গেল। আজ অর্থাৎ সোমবার রিজার্ভ ডে। এই দিনই বাকি খেলা হবে। যার মানে দাঁড়িয়েছে রবির অসমাপ্ত গল্প লেখা হবে সোমে! এখন প্রশ্ন আদৌ কি সোমেও খেলা হবে? কারণ আবহাওয়ার পূর্বাভাস বলছে যে, ঠিক গতকালের মতোই অবস্থা হতে চলেছে! অর্থাৎ নাছোড়বান্দা বৃষ্টিই খেলে দেবে লম্বা ইনিংস। যার জন্য ধুয়ে যেতে পারে খেলা।

আরও পড়ুন: WATCH: মুহূর্তের মৌতাত মাখল ক্রিকেট! আফ্রিদির বেনজির সৌহার্দ্যে অভিভূত বুমরা

এখন প্রশ্ন ম্যাচ ধুয়ে গেলে সমীকরণ কী দাঁড়াবে? যদি রিজার্ভ ডে-তেও ম্য়াচ বৃষ্টিতে ধুয়ে যায়, তাহলে গ্রুপ পর্যায়ের মতোই দুই দলের মধ্যে পয়েন্ট ভাগাভাগি হয়ে যাবে। যদিও ভারত-পাক কেউ চায় না পয়েন্ট ভাগাভাগি হোক, ম্য়াচের পক্ষেই রায় দুই দলের। তবে প্রকৃতির খেলায় যে কারোরই হাত নেই কোনও। সেখানে একমাত্র বিজয়ী সে নিজেই। পাকিস্তান যদি এদিন এক পয়েন্ট পেয়ে যায়, তাহলে তারা সুপার ফোরের তালিকায় শীর্ষে চলে যাবে। তারা বাংলাদেশকে হারিয়ে ২ পয়েন্ট পকেটে পুরেছে। আর এক পয়েন্ট পেলে তাদের হবে তিন। অন্য়দিকে গতবারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাও কিন্তু বাংলাদেশকে হারিয়ে দুই পয়েন্ট পেয়ে গিয়েছে। পদ্মাপাড়ের দেশ কার্যত এশিয়া কাপ থেকে ছিটকে গিয়েছে। ভারতের জন্য সুপার ফোরের আগামী দুই ম্যাচই হয়ে যাবে 'মাস্ট উইন'। আগামী ১২ সেপ্টেম্বর শ্রীলঙ্কার বিরুদ্ধে ও ১৫ সেপ্টেম্বর বাংলাদেশের বিরুদ্ধে খেলবে ভারত। এই দুই ম্য়াচ জিতলে ভারতের পয়েন্ট দাঁড়াবে চার। ভারত-পাক ম্য়াচ থেকে আসবে এক পয়েন্ট। মোট পাঁচ পয়েন্ট নিয়ে ভারতের ফাইনালের দরজা খুলে যাবে।

 লিগের প্রথম ভারত-পাক ম্যাচ বৃষ্টিস্নাত ক্যান্ডিতে হয়েছিল। প্রথমে ব্যাট করে, ভারত করেছিল ২৬৬ রান। কিন্তু দ্বিতীয় ইনিংসে একটি বলও করা সম্ভব হয়নি। অবশেষে বৃষ্টিতে ম্যাচ বাতিল হয়ে গিয়ে পয়েন্ট ভাগাভাগি হয়ে যায়। সেটি ছিল গ্রুপের ম্য়াচ। কোনও রিজার্ভ ডে ছিল না। তবে সুপার ফোরে ভারত-পাক ম্য়াচে, আবহাওয়া প্রতিকূল হতে পারে জেনেই, এসিসি রেখেছিল আরও একটি অতিরিক্ত দিন। এদিন ঠিক যেখানে খেলা শেষ হয়েছে, আগামিকাল ঠিক সেখান থেকে শুরু হবে খেলা। পুরো পঞ্চাশ ওভারেরই ম্য়াচ।

টস হেরে এদিন প্রথমে ব্য়াট করছে ভারত। টিম ইন্ডিয়ার দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমন গিল এদিন দুরন্ত একটা মঞ্চ গড়ে দিয়ে ফিরে যান। ১৬.৪ ওভার ব্য়াট একসঙ্গে ব্য়াট করেছেন রোহিত-শুভমন। তাঁরা স্কোরবোর্ড যোগ করেছেন ১২১ রান। রোহিত ৪৯ বলে ৫৬ রান করেছেন এদিন। শাহদাব খানের বলে তুলে মারতে গিয়ে তিনি আউট হয়ে যান। ফাহিম আশরাফ লং অফে অসাধারণ স্লাইডিং ক্য়াচ ধরে নেন। রোহিত ফেরার সঙ্গে সঙ্গেই শুভমনও ফিরে যান। শুভমন ৫২ বলে করেছেন ৫৮ রান। ১৭.৫ ওভারে ভারত রোহিত-শুভমনকে হারায়। তখন স্কোরবোর্ডে রান উঠে গিয়েছিল ১২৩। রোহিত তাঁর কেরিয়ারের ৫০ তম ফিফটি হাঁকান। শুভমন পান দেশের জার্সিতে অষ্টম অর্ধ-শতরান। তবে হিটম্য়ান এদিন আরও একটি নজির গড়েছেন। পাক পেসার শাহিন শাহ আফ্রিদি এই ম্য়াচের আগে পর্যন্ত কখনও নিজের প্রথম ওভারে ছয় হজম করেননি। এদিন রোহিতের বিরাট ছক্কায় শাহিনের সেই দর্পচূর্ণ হয়েছে। শাহিন এর আগে তাঁর ৪১ ইনিংসে ২৬ বার তাঁর প্রথম ওভারে ছয় দেখেননি। এদিন সেই রেকর্ডটিই ভেঙে দিলেন রোহিত।

এরপর ক্রিজে আসেন বিরাট কোহলি ও কেএল রাহুল। ২৪.১ ওভারের মাথায় খেলা থামে! ভারত তখন ২ উইকেট হারিয়ে ১৪৭ তুলেছে স্কোরবোর্ডে। তখন থেকেই বৃষ্টি শুরু। এরপর দফায় দফায় বৃষ্টি হয়েছে। প্রেমাদাসারা মাঠকর্মীরা আপ্রাণ চেষ্টা করেছিলেন মাঠ শোকানোর জন্য়। পিচ রোলিং থেকে শুরু করে শডাস্টিং। তাদের সাধ্য়মতো পুঁজিতে অসাধ্য়সাধনের চেষ্টা করেছিলেন। কিন্তু বৃষ্টিতে মাঠের অবস্থাও বেহাল হয়ে পড়ে। বৃষ্টির দাপুটে ব্য়াটিংও থামানো যায়নি। ম্য়াচ রেফারিরা বারবার মাঠ পরিদর্শন করে, দুই দলের অধিনায়কদের সঙ্গে কথা বলেন। শেষে খেলা রিজার্ভ ডে-তে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তাঁরা। এদিনের অপরাজিত ব্য়াটার কেএল রাহুল (১৭) ও বিরাট কোহলি (৮) খেলা শুরু করবেন আগামিকাল। দেখতে গেলে টিম ইন্ডিয়া টানা তিনদিন ক্রিকেট খেলবে। রবির পর সোমেও মাঠে নামবেন রোহিতরা। মঙ্গলবার অর্থাৎ আগামিকালই আবার রয়েছে ভারত-শ্রীলঙ্কা ম্য়াচ! 

আরও পড়ুন: WATCH | KL Rahul: 'আমার কোয়াড্রিসেপ থেকে টেন্ডন...!' দলে ফিরে রাহুল শোনালেন ভয়ংকর চোটের কথা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.