Virat Kohli: বিরাট রেকর্ডের সামনে কোহলি! দ্রাবিড়কে টপকে স্পর্শ করতে পারেন সৌরভকে

একাধিক মাইলস্টোনের সামনে বিরাট কোহলি।

Updated By: Jan 18, 2022, 11:31 AM IST
Virat Kohli: বিরাট রেকর্ডের সামনে কোহলি! দ্রাবিড়কে টপকে স্পর্শ করতে পারেন সৌরভকে
কোহলির সামনে বিরাট রেকর্ডের হাতছানি

নিজস্ব প্রতিবেদন: ২৯ বছরেও স্বপ্নপূরণ হল না ভারতের। দক্ষিণ আফ্রিকার মাটিতে গিয়ে টেস্ট সিরিজ জয়ের আশা অধারই থেকে গেল টিম ইন্ডিয়ার। টেস্ট ক্যাপ্টেন হিসাবে বিরাট কোহলিকে (Virat Kohli) শেষ অ্যাসাইনমেন্টে খালি হাতেই ফিরতে হল। ‘অনভিজ্ঞ’ দক্ষিণ আফ্রিকা ২-১ ব্যবধানে ভারতকে হারিয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজ জিতে নিয়েছে। এবার মিশন ওয়ানডে। কেএল রাহুলের নেতৃত্বে পঞ্চাশের ওভারের সংস্করণে খেলবেন বিরাট কোহলি। সাদা বলের ক্রিকেটে ক্যাপ্টেনসি খোয়ানোর পর কোহলির খেলার কথা ছিল নতুন ক্যাপ্টেন রোহিত শর্মার নেতৃত্বেই। কিন্তু চোটের কারণ রোহিত ম্যান্ডেলার দেশে না আসায় রাহুলের হাতেই উঠেছে ক্যাপ্টেনসির ব্যাটন। 

আগামিকাল ভারত-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শুভারম্ভ। খেলা হবে পার্লের বোল্যান্ড পার্কে। তবে চোখ থাকবে সেই কোহলির দিকেই। সাত বছর পর এই প্রথম কোহলি প্রথম একাদশে থাকছেন অধিনায়ক হিসাবে নয়, একজন ক্রিকেটার হিসাবেই। ৭৮৭ দিন হয়ে গেল কোহলির কোনও আন্তর্জাতিক সেঞ্চুরি নেই ঝুলিতে। শেষবার ২০১৯ সালের ২৩ নভেম্বর শতরানের মুখ দেখা কোহলি আসন্ন ওয়ানডে সিরিজে ভাঙতে পারেন একাধিক রেকর্ড। 

আরও পড়ুন: SA vs IND: KL Rahul অ্যান্ড কোং ওয়ানডে সিরিজের প্রস্তুতি শুরু করে দিল বোল্যান্ড পার্কে

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পঞ্চাশ ওভারের ক্রিকেটে এখনও পর্যন্ত ১২৮৭ রান করেছেন। প্রোটিয়াদের বিরুদ্ধে ওয়ানডে ফরম্যাটে সর্বোচ্চ রান শিকারি ব্যাটারদের তালিকায় কোহলি এখন সামগ্রিক ভাবে আটে ও ভারতীয়দের মধ্যে চারে। আর ২৬ রান করতে পারলেই কোহলি তাঁর জাতীয় দলের হেডস্যার রাহুল দ্রাবিড় (১৩০৯ রান) ও সৌরভ গঙ্গোপাধ্যায়কে (১৩১৩ রান) টপকে যাবেন। চলে আসবেন দ্বিতীয় স্থানে। একে আছেন সচিন তেন্ডুলকর (২০০১ রান)। অন্য়দের মধ্যে রিকি পন্টিং (১৮৭৯ রান), কুমার সঙ্গাকারা (১১৮৯ রান), স্টিভ ওয়া (১৫৮১ রান) ও এস চন্দ্রপলের (১৫৫৯ রান) কথা বলতে হবে। কোহলি আর ১৭১ রান করলে দ্রাবিড় (৯৩০ রান) ও সৌরভকে (১০৪৮ রান) টপকে রামধনু দেশে সফররত দেশের ব্যাটার হিসাবে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যাবেন। সচিন (১৪৫৩ রান) ও পন্টিংয়ের (১৪২৩ রান) পরে থাকবেন তিনি।

কোহলি আর ১১৩ রান করতে পারলেই তৃতীয় ভারতীয় হিসাবে চার বা তার বেশি দেশে ১০০০-এর বেশি রান করার নজির গড়বেন। কোহলি এখনও পর্যন্ত ভারতে ৪৯৯৪ রান করেছেন, ইংল্যান্ডে তাঁর ব্যাট থেকে এসেছে ১৩১৬ রান। অস্ট্রেলিয়ার মাটিতে তাঁর ব্যাটে উঠেছে ১৩২৭ রান। কোহলি এমনটা করতে পারলে দ্রাবিড়, এমএস ধোনি ও রোহিত শর্মাকে টপকে, সৌরভের সঙ্গে যুগ্ম ভাবে দ্বিতীয় ব্যাটার হিসাবে এক দেশে সর্বোচ্চ এক হাজারের বেশি রান করার রেকর্ড করবেন। সচিন আছেন সবার ওপরে। ছ'টি ভিন্ন দেশে এই নজির আছে তাঁর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.