ক্যাপ্টেন কুলের সৌজন্যে ক্যারিবিয়ানদের হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারত

ক্যাপ্টেন কুলের ব্যাটের সৌজন্যে টানা ৪ ম্যাচ জিতে বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে পৌছে গেল ভারত। আজ পারথে ক্যারিবিয়ানদের চার উইকেটে পরাজিত করল টিম ইন্ডিয়া।

Updated By: Mar 6, 2015, 08:22 PM IST
ক্যাপ্টেন কুলের সৌজন্যে ক্যারিবিয়ানদের হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারত

ওয়েব ডেস্ক: ক্যাপ্টেন কুলের ব্যাটের সৌজন্যে টানা ৪ ম্যাচ জিতে বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে পৌছে গেল ভারত। আজ পারথে ক্যারিবিয়ানদের চার উইকেটে পরাজিত করল টিম ইন্ডিয়া।

আজ পারথে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু পুল বি-এর এই এনকাউন্টারে ভারতীয় বোলারদের সুপারলেটিভ পারফরমেন্স দু'বার বিশ্বকাপজয়ীদের ৪৪.২ ওভারে মাত্র ১৮২ রানে বেঁধে ফেলে। ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার(৫৭) ছাড়া প্রত্যেকেই আজ ধোনি বাহিনীর বোলিং ব্রিগেডের সামনে ২২ গজে কার্যত নাকানি চোবানি খেয়েছেন।

তবে, পাল্টা খেলতে নেমে জয়টা যতটা সহজে আসবে ভাবা হয়েছিল ততটা সহযে অবশ্য এল না। ১৮২ তুলতে ভারতীয়দের হারাতে হল ৬টি উইকেট! দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান ফেরেন যথাক্রমে ৭ ও ৯ রানে। ওয়ান ডাউনে খেলতে নেমে বিরাট কোহলির সংগ্রহ ৩৩। ব্যর্থ আজিঙ্কা রাহানে, সুরেশ রায়না ও রবীন্দ্র জাদেজাও। এক সময় ১৩৪ রানে ৬ উইকেট হারিয়ে প্রত্যাশিত সহজ জয়কে কঠিন করে তুলছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা তখন এসে হাল ধরেন ধোনি। অশ্বিনের (১৬*) সঙ্গে জুটি বেঁধে খেলা শেষ হওয়ার ১০.৫ ওভার আগেই দলের জন্য প্রয়োজনীয় জয় তুলে নেন ক্যাপ্টেন কুল। চাপের মুহূর্তে আরও একবার দলকে সামনে থেকে যথার্থ নেতৃত্ব দিলেন তিনি।

আজ চোট সারিয়ে দলে ফিরে এসে বল হাতে কামাল করলেন বাংলার সামি। তাঁর বিষাক্ত স্পেলের ছোবলে তাসের ঘরের মত ভেঙে পড়ে ক্যারিবিয়ানদের সমস্ত প্রতিরোধ। ৮ ওভারে ৩৫ রান দিয়ে তাঁর শিকার ৫।

ভারতের আর মাত্র দুটি খেলা বাকি। দুটিই তুলনামূলক সহজ প্রতিদ্বন্দ্বী জিম্বাবোয়ে ও আয়ারল্যান্ডের সঙ্গে। কোনও রকম বড় দুর্ঘটনা না ঘটলে মোটামুটি অনুমান করে নেওয়াই যায় গ্রুপ লিগে অপরাজেয় থেকেই কোয়ার্টার ফাইনালে খেলতে নামবে ভারত। তবে আজ ১৮২ তুলতে গিয়ে ভারতীয় ব্যাটসম্যানদের যে পারফরমেন্স চোখে পড়ল তা কিন্তু কোয়ার্টার ফাইনালে শক্ত প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে চিন্তায় রাখবে মাহিকে।   

 

 

.