IND vs NED | World Cup 2023: রানের ফুলঝুরি-রংমশালেই দীপাবলিতে ভারতের নয়ে নয়!

India Beats Netherlands By IND vs NED World Cup 2023: বিশ্বকাপে টানা নয় ম্য়াচ জিতল ভারত। লিগের শেষ ম্য়াচেও রোহিত অ্যান্ড কোং থাকল জয়ের সরণিতে। সেমি ফাইনালের আগে ভারতের আত্মবিশ্বাস চলে গেল তুঙ্গে...

Updated By: Nov 13, 2023, 04:50 PM IST
 IND vs NED | World Cup 2023: রানের ফুলঝুরি-রংমশালেই দীপাবলিতে ভারতের নয়ে নয়!
উইকেট নেওয়ার পর কোহলির উচ্ছ্বাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নয়ে নয়!  চলতি বিশ্বকাপের (Cricket World Cup 2023) একমাত্র দল হিসেবে ভারতই লিগ পর্যায়ে থাকল অপরাজিত। 'আনবিটেন চ্য়াম্পিয়ন' হয়েই সেমি-ফাইনাল খেলতে নামবে রোহিত শর্মা (Rohit Sharma) অ্যান্ড কোং। রবিবার অর্থাৎ আজ, ভারত লিগ পর্যায়ের শেষ ম্য়াচ খেলল নেদারল্যান্ডসের বিরুদ্ধে (IND vs NED, Cricket World Cup 2023)। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়াম (M Chinnaswamy Stadium, Bengaluru) ভারত জিতল ১৬০ রানে। রোহিতদের কাছে এই ম্য়াচ ছিল নেহাতই নিয়মরক্ষার। জেতা-হারায় পয়েন্ট টেবলে, কোনও ফারাক পড়বে না জেনেও ভারত ভাঙেনি 'উইনিং কম্বিনেশন'। দল ছিল অপরিবর্তিত। ভারতের শেষ চারের টিকিট কাটা হয়ে গিয়েছিল আগেই। আগামী ১৫ নভেম্বর (বুধবার) ভারত-নিউ জিল্য়ান্ডের বিরুদ্ধে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে খেলবে চলতি কাপযুদ্ধের প্রথম সেমিফাইনাল। তার আগে রানের আতসবাজিতেই দীপাবলি সেলিব্রেট করল টিম ইন্ডিয়া। 

আরও পড়ুন: WATCH | Rahmanullah Gurbaz: ফুটপাতবাসীরা তখন গভীর ঘুমে... দেখুন আফগান যোদ্ধা কী করলেন!

এদিন টস জিতে প্রথমে ব্য়াট করল ভারত। দুর্বল ডাচদের পেয়ে মনের সুখে, সেমি-ফাইনালের আগে ব্য়াটিং প্র্যাকটিস সেরে ফেলল টিম ইন্ডিয়া। রোহিত অ্যান্ড কোং ৫০ ওভারে চার উইকেটে তুলল ৪১০ রান। বিশ্বকাপের ইতিহাসে ভারতের এটিই দ্বিতীয় সর্বোচ্চ রানের নজির। ২০০৭ বিশ্বকাপে রাহুল দ্রাবিড়ের ভারত বারমুডার বিরুদ্ধে পাঁচ উইকেটে ৪১৩ রান তুলেছিল। সাক্ষী ছিল পোট অফ স্পেনের কুইনস'পার্ক ওভাল। এদিন শ্রেয়স আইয়ার (Shreyas Iyer) ও কেএল রাহুলের (KL Rahul) জোড়া শতরান ছিল দেখার মতো। চার-ছক্কার ফুলঝুরি-রংমশালেই ভারতীয় ব্যাটাররা বেঙ্গালুরুর রাত আলোকিত করলেন।

এদিন যথারীতি রোহিত শর্মা ও শুভমন গিল ওপেন করতে নেমেছিলেন। ভারত ১১.৫ ওভারেই ১০০ রান তুলে ফেলে। শুভমন ৩২ বলে ৫১ (তিনটি চার ও চারটি ছয়) করে ফিরে যান। তারপর আউট হন রোহিত। ৫৪ বলে ৬১ রানের মারাকাটারি ইনিংস উপহার দেন তিনি। আটট চার ও দু'টি ছক্কা হাঁকান 'হিটম্য়ান'। এরপর বিরাট কোহলি ও শ্রেয়স মিলে ডাচ বোলারদের ব্য়াট হাতে ধোলাইয়ের পথ বেছে নেন। শ্রেয়সের সঙ্গে জুটি বেঁধে বিরাট ৬৬ বলে ৭১ রানের ইনিংস খেলেন।

কোহলি ৫৬ বলে ৫১ রানের ইনিংস খেলে আউট হয়ে যান। করে যান বিশ্বকাপের দুরন্ত রেকর্ডও। এই নিয়ে বিশ্বকাপের ন'টি ইনিংসে বিরাটের ব্যাট থেকে এল সপ্তম সেঞ্চুরি। চলতি টুর্নামেন্টে ৫৯৬ রানও করা হয়ে গেল বিরাটের। ৬০০ থেকে আর চার রান দূরে কিং কোহলি। বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক অর্ধ-শতরানের রেকর্ড এতদিন ছিল সচিন তেন্ডুলকর (২০০৩ সাতে সাতটি) ও সাকিব আল হাসানের (২০১৯ সালে সাতটি)। কোহলি ছুঁয়ে ফেললেন সচিন-সাকিবকে।

কোহলি ফেরার পর বেঙ্গালুরু শুধু ছিল শ্রেয়স-রাহুলের দখলে। ১২৮ বলে তাঁরা ২০৮ রান যোগ করেন স্কোরবোর্ডে। শ্রেয়স ৯৪ বলে ১২৮ রানে অপরাজিত থাকলেন। ১০টি চার ও পাঁচটি ছয়ে সাজালেন বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি। ১৩৬.১৭-এর স্ট্রাইক রেটে করলেন ব্য়াট। রাহুলের ব্য়াটেও ছিল রানের রোশনাই। রাহুল ৬৪ বলে করলেন ঝোড়ো ১০২। ১১টি চার ও চারটি অসাধারণ ছয় মারলেন ভারতের মিডল অর্ডারের নক্ষত্র যোদ্ধা। ১৫৯.৩৭-এর স্ট্রাইক রেটে ব্য়াট করেছেন রাহুল। এই রান তাড়া করে ডাচদের পক্ষে জেতা সম্ভব ছিল না। একথা ডাচ ক্রিকেটাররাও জানতেন। তবুও তাঁরা সাধ্য় মতো চেষ্টা করলেন। সম্মানরক্ষার জন্য়ই ব্য়াট করে তুললেন ১০ উইকেটে ২৫০ রান। ডাচদের হয়ে সর্বোচ্চ রান সাইব্র্য়ান্ড এঙ্গেলবারখট।

এদিন শুধু ভারতের ব্য়াটিং নিয়ে বললেই হবে না। বলতে হবে বোলিং নিয়েও। নিয়মিত বোলার জসপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজা তো বল করলেনই। তাঁরা পেলেন দুই উইকেট করে। আর বাকি দুই উইকেট পেলেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। হ্য়াঁ, বর্তমান ও প্রাক্তন অধিনায়ক এদিন হাত ঘোরালেন ও বিশ্বকাপে উইকেটও পেলেন। এমনকী শুভমন-সূর্যকুমারও বল করেছেন এদিন। ১১ জনের দলে বল করেছেন ন'জন! যা একদিনে বিশ্বকাপের ইতিহাসে ঘটল এই নিয়ে তৃতীয়বার। চলতি বিশ্বকাপে ভারতীয় দলের নেট সেশনে প্রায় সকলেই বল হাতে দেখা গিয়েছে। এদিন তারই প্রতিফলন দেখা গেল মাঠে। যদিও এশিয়া কাপ খেলতে যাওয়ার আগে রোহিত সাংবাদিক বৈঠকে বলেছিলেন যে, রাতারাতি কাউকে বোলার বানোনা যাবে না। ভবিষ্যতে বিরাট-রোহিতকেও বল করতে দেখা যাবে। 

আরও পড়ুন: IND vs NED | World Cup 2023: সচিন-রোহিতের এলিট ক্লাবে এলেন শ্রেয়স, দ্রাবিড়ের সঙ্গে জুড়ল রাহুলের নাম!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

 

 

 

 

.