India, Deaflympics 2022: বধিরদের অলিম্পিক্সে ইতিহাস গড়লেন Shreya Singla, ব্যাডমিন্টনে ফের সোনা

ব্যাডমিন্টনে (Badminton) ভারতের (India) সুসময় চলছে। থমাস কাপে (Thomas Cup) ইতিহাস গড়ার কয়েক ঘণ্টার মধ্যেই এ বার বধিরদের অলিম্পিক্সে (Deaflympics 2022) ইতিহাস গড়লেন ভারতের শ্রেয়া সিংলা ( Shreya Singla)।   

Updated By: May 16, 2022, 04:13 PM IST
India, Deaflympics 2022: বধিরদের অলিম্পিক্সে ইতিহাস গড়লেন Shreya Singla, ব্যাডমিন্টনে ফের সোনা
সোনা জেতার পর ক্যামেরার সামনে পোজ দিচ্ছেন শ্রেয়া সিংলা। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: ব্যাডমিন্টনে (Badminton) ভারতের (India) সুসময় চলছে। থমাস কাপে (Thomas Cup) ইতিহাস গড়ার কয়েক ঘণ্টার মধ্যেই এ বার বধিরদের অলিম্পিক্সে (Deaflympics 2022) ইতিহাস গড়লেন ভারতের শ্রেয়া সিংলা ( Shreya Singla)। ব্যাডমিন্টনে সোনার পদক জিতে নিলেন পঞ্জাবের মেয়ে। ব্রাজিলে টিম ইভেন্টের ফাইনালে জাপানকে হারিয়ে সোনার পদক জিতেছেন ১৭ বছরের শ্রেয়া।

পঞ্জাবের ভাটিন্ডার মেয়ে শ্রেয়া। মাত্র বছর বয়স পর্যন্ত মেয়ের শারীরিক সমস্যার কথা জানতেন না বাবা-মা। মেয়ে কথা বলতে পারছে না দেখে চিকিৎসকের পরামর্শ নেন তাঁরা। জানতে পারেন, মেয়ে কানে শুনতে পায় না! হেয়ারিং অ্যাডের সাহায্য নিয়ে শুরু হয় নতুন পথা চলা। প্রায় ১১ বছরের লড়াই শেষে শুধু বাবা মা-ই নয়, গোটা দেশকে গর্বিত করল পঞ্জাবের ‘সোনার মেয়ে’। 

এ বার সর্বোচ্চ ৬৫ জনের দল ডেফলিম্পিক্সে গিয়েছিল। এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে ভারত ইতিমধ্যেই জিতে নিয়েছে ১৭টি মেডেল। এর মধ্যে আটটি সোনা, একটি রূপো এবং আটটি ব্রোঞ্জ জিতেছে ভারত। মেয়ের সাফল্যে গর্বিত বাবা দেবেন্দ্র সিংলা। তিনি বলেন, "শ্রেয়ার কঠোর প্রচেষ্টার জন্য এই সাফল্য এসেছে। ওর চার বছরের বয়স যখন, তখন আমরা জানতে পারি ও বধির। কথাও বলতে পারে না। ওর জন্য হেয়ারিং এডের ব্যবস্থা করা হয়। ধীরে ধীরে কথা বলা শেখে শ্রেয়া। ওর এই সাফল্য পঞ্জাববাসী এবং ভারতবাসীর কাছে খুবই গর্বের।" 

২০১৯ সালে শ্রেয়া ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন দ্বিতীয় বিশ্ব বধির (যুব) ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে। তাইওয়ানে অনুষ্ঠিত সেই টুর্নামেন্টের ডাবলস থেকে রুপো জিতেছিলেন শ্রেয়া। 'সোনার মেয়ে' শ্রেয়া বলেন, "এটা আমার প্রথম ডেফলিম্পিক্স। এই দিনটা দেখার জন্য অনেক পরিশ্রম করতে হয়েছে। অনেক বাধা অতিক্রম করতে হয়েছে। কিন্তু আমার বাবা মা সবসময় আমার পাশে ছিলেন। আমার প্রশিক্ষককেও অনেক ধন্যবাদ জানাতে চাই। এককভাবে ডেফলিম্পিক্সে এবং এশিয়ান গেমসে সোনা জিততে চাই।" 

আরও পড়ুন: Wriddhiman Saha, Ranji Trophy: ফের বাংলার জার্সি গায়ে চাপিয়ে মাঠে নামতে পারেন ঋদ্ধি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.